এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

এমএফজেএফের সামাজিক কার্যক্রম ও অর্জন

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাংগঠনিক প্রতিভা ও নেতৃত্বের ক্যারিশমা থাকলে একটি সংগঠনকে যে স্বল্প সময়ে সাফল্যের ঈর্ষণীয় পর্যায়ে নেয়া যায়- তার উজ্জ্বল দৃষ্টান্ত সীতাকুণ্ডের সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন মহসিন ফাতেমা সিদ্দিকী যুবকল্যাণ ফাউন্ডেশন-এমএফজেএফ। ব্যতিক্রমী নানান সামাজিক ও মানবিক কাজের স্বীকৃতিস্বরূপ সংগঠনটি মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার ২০২২-এর জন্য মনোনীত হয়েছে। আন্তর্জাতিক সংস্থা এশিয়ান বিজনেস পার্টনারশিপ সামিট সমাজসেবায় বিশেষ অবদানের জন্যে এমএফজেএফকে এ বিরল সম্মানে ভূষিত করেছে। গত ২৮ ফেব্রুয়ারি বিকালে ভারতের কলকাতার চৌরঙ্গী রোডে রোটারি সদন অডিটরিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ মৈত্রী উৎসব অনুষ্ঠানে মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার-২০২২ ও সনদপত্র প্রদান করা হয়।
২০২২ সালের ১১ জুলাই সীতাকুণ্ডের দক্ষিণ রহমতনগরে স্থাপিত এমএফজেএফ স্পোকেন ইংলিশ, ক্লিন সীতাকুণ্ড, নলেজ শেয়ারিং সেশন, রোড টু লাইট, ক্লিন পতেঙ্গা কর্মসূচি পালনসহ নানান সামাজিক ও মানবিক সেবাকর্মের মাধ্যমে সীতাকুণ্ডে ব্যাপক সাড়া জাগিয়েছে। এমএফজেএফ যে ২২ জন শিক্ষার্থী দিয়ে কথ্য ইংরেজির প্রথম ক্লাস শুরু করেছিল তারা এখন কেবল সাবলীল ইংরেজি বলতে পারে তা নয়- সীতাকুণ্ডে একটি ইংরেজি ভাষার ক্লাবও চালায়। এমএফজেএফের মিশন-১ ‘সম্প্রদায়ের অতি প্রয়োজনীয় নিজ নিজ ক্ষেত্রে শিক্ষা এবং দক্ষতা প্রদান করা’- এরই আলোকে স্পোকেন ইংলিশ কোর্স চালু করা হয়। এখন এ উদ্যোগটি সীতাকুণ্ডজুড়ে বিস্তৃত হয়েছে। পাশাপাশি বাচ্চাদের মায়েদের কথ্য ইংরেজি শিখানোর আওতায় আনার লক্ষ্য স্থির করা হয়েছে। এতে করে মায়েরা শৈশব থেকেই তার বাচ্চাদের ইংরেজি শেখাতে পারবেন।
এমএফজেএফের প্রথম বড় উদ্যোগ ছিল ক্লিন সীতাকুণ্ড ইভেন্ট। এ ফাউন্ডেশনের মিশন-২ ‘মাটির সুরক্ষা নিশ্চিত করে নিরাপদ চাষের মাধ্যমে পৃথিবীর সেবা করা’। এর আলোকে পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখার লক্ষ্যে ‘পরিচ্ছন্ন সীতাকুণ্ড’ কর্মসূচি চালু করা হয়। সূচনা পর্যায়ে এমএফজেএফ ‘ক্লিন গুলিয়াখালী’ ব্যানারে সীতাকুণ্ডে স্থানীয় সমুদ্রসৈকতে (পর্য়টনকেন্দ্রে) পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ কর্মসূচি পরিচালনা করে। ১০টি স্বেচ্চাসেবী সংগঠন ও বিভিন্ন স্কুলের তিন শতাধিক শিক্ষার্থী এ কর্মসূচিতে অংশ নেয়। ২৩০টিরও বেশি ব্যাগের বর্জ্য সংগ্রহ করা হয়, সমুদ্রসৈকতে রোপণ করা হয়েছিল ৪৫০টি গাছ। পরিষ্কার পরিবেশ নিশ্চিত করতে ২০টি বর্জ্যঝুড়ি স্থাপন করা হয়। এ বিশাল আয়োজন এমএফজেএফ স্বেচ্ছাসেবকদের বিডি অ্যাপসের নলেজ শেয়ারিং সেশনের মতো বৃহত্তর প্রভাবশালী উদ্যোগ নিতে অনুপ্রাণিত করেছিল। এ ফাউন্ডেশনের তৃতীয় মিশন ‘জীবনযাত্রার মানোন্নয়নের জন্যে সঠিক উদ্যোগ নিশ্চিত করা’। এ মিশনের আলোকেই উদ্যোগ নেয়া হয় ‘নলেজ শেয়ারিং সেশন’। এমএফজেএফের রোড টু লাইট কর্মসূচি সর্বমহলে বিশেষ করে সীতাকুণ্ডের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মনে দারুণ রেখাপাত করে। পরীক্ষার দিন যথাসময়ে পরীক্ষার্থীদের যথাসময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে একাধিক রুটে এমএফজেএফের ব্যানার সংবলিত ৬টি বাস ছিল এবং প্রায় ২ হাজার পরীক্ষার্থী ও তাদের অভিভাবক সেবা গ্রহণ করেছিলেন। এমএফজেএফের আরেকটি অনন্য অংশ হলো তারা সবসময় ব্যবহারকারীদের ডিজিটাল মাধ্যম ব্যবহার করতে উদ্বুদ্ধ করে। এর আগে বিডি অ্যাপস ইভেন্টে গুগল ফরমের মাধ্যমে রেজিস্ট্রেশন করা হতো। স্বেচ্ছাসেবকরা শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে সচেতনতা নিশ্চিত করেছেন। যার ফলে ৬০০টি গুগল ফরম নিবন্ধন হয়েছে। রোড টু লাইট কর্মসূচির ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে, যেখানে ১১৫ জন শিক্ষার্থী গুগল ফর্মের মাধ্যমে নিবন্ধিত হয়েছে, যারা একজন অভিভাবককে সঙ্গে নিয়ে যায়। পরীক্ষার্থীরা তাদের নিবন্ধন কার্ড দেখিয়ে পরিষেবাটি গ্রহণ করেছিলেন। এইচএসসি পরীক্ষার্থীদের জন্যও একই ধরনের ফ্রি বাস সার্ভিস প্রদানের পরিকল্পনা নিয়েছে এমেএফজেএফ। এমএফজেএফের আরেক কর্মসূচি সিভি লেখার কর্মশালা। এমএফজেএফ সীতাকুণ্ডের বীর মুক্তিযোদ্ধাদের স্বাস্থ্য শিবির আয়োজন করতেও সম্মত হয়েছে।
এমএফজেএফের অনন্য এ উদ্যোগ হচ্ছে, জাতির সূর্যসন্তান বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সহায়তা প্রদান। ২০২২ সালের ৯ অক্টোবর সীতাকুণ্ড পৌরসভা সদরের উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় ভবনে হেলথ ক্যাম্প স্থাপন করা হয়। চিকিৎসা শেষে রোগীদের বিনামূল্যে ওষুধও প্রদান করা হয়। আগামীতে শিল্পাঞ্চল সীতাকুণ্ডের শিল্পকারখানার শ্রমিক-কর্মচারী ও অন্যান্য পেশাজীবীকে চিকিৎসাসেবার আওতায় আনার সিদ্ধান্ত নেয় এমএফজেএফ। ক্লিন সীতাকুণ্ডের মতো এমএফজেএফ চট্টগ্রামের সমুদ্রসৈকত পতেঙ্গায় ৭ ডিসেম্বর ২০২২ পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করে। রবি আজিয়াটার পৃষ্ঠপোষকতা ও চট্টগ্রাম ট্যুরিস্ট পুলিশ ও বিডি ক্লিনের সহয়োগিতায় আয়োজিত এ সমুদ্রসৈকত পরিষ্কার অভিযানে ৪০০ স্বেচ্ছাসেবক শরিক হয় এবং স্থাপন করা হয় বেশকিছু ডাস্টবিন। এমএফজেএফ এখন সীতাকুণ্ডে একটি স্যাটেলাইট অর্গানিক ফার্মিং বেড স্থাপনসহ নিজস্ব ভূমিতে বিপিও ও আইটি ল্যাব এবং প্রয়োজনীয় প্রশিক্ষণকেন্দ্র স্থাপনের কাজ করছে।

মোহাম্মদ ইউসুফ : প্রধান সম্পাদক, সাপ্তাহিক চাটগাঁর বাণী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়