সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

হাইকোর্টের আদেশ বহাল : ভিকারুননিসায় সেই ৫৬ জমজ শিক্ষার্থীর ভর্তিতে বাধা নেই

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের প্রথম শ্রেণিতে ৫৬ সহোদরা/জমজকে ভর্তির সুযোগ দিতে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে খারিজ করা হয়েছে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে স্কুল কর্তৃপক্ষের করা আবেদন। এর ফলে এসব শিশুর ভর্তিতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী, এবিএম আলতাফ হোসেন ও আইনজীবী জেসমিন সুলতানা।
এর আগে গত ৩১ জানুয়ারি ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের প্রথম শ্রেণিতে ৪১ সহোদরা/জমজকে ভর্তির নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। পরে পৃথক রিট আবেদনে আরো ১৫ জন শিশুর ক্ষেত্রে একই আদেশ দেয়া হয়। হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে ভিকারুননিসা কর্তৃপক্ষ।
আদালতের আদেশের পর আইনজীবী এবিএম আলতাফ হোসেন জানান, বেসরকারি স্কুল, স্কুল এন্ড কলেজ (মাধ্যমিক, নি¤œ মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তির নীতিমালা, ২০২২ অনুসারে কোনো প্রতিষ্ঠানে আবেদনকারী শিক্ষার্থীর সহোদর/সহোদরা বা জমজ ভাই/বোন যদি আগে থেকে অধ্যয়নরত থাকে সেসব সহোদর/জমজকে সংশ্লিষ্ট ভর্তি কমিটি আবেদন যাচাই বাছাই করে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এই বিধান মতে ৫৬ জন সহোদর/জমজ প্রথম শ্রেণিতে ভর্তির আবেদন করে। কিন্তু ১৬ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় একটি পরিপত্র দেয়। যেখানে বলা হয়, শুধুমাত্র ২০২৩ শিক্ষাবর্ষের জন্য কোনো প্রতিষ্ঠানে এন্ট্রি শ্রেণিসহ অন্যান্য শ্রেণিতে মোট আসনের অতিরিক্ত ৫ শতাংশ শিক্ষার্থী সহোদর/জমজ ভর্তির জন্য আবেদনকারীদের মধ্য থেকে ভর্তি করাতে পারবে। তবে আবেদন সংখ্যা বেশি হলে ভর্তি কমিটি কর্তৃক লটারির মাধ্যমে ওই ৫ শতাংশ শিক্ষার্থী নির্বাচন করা যেতে পারে। এ অবস্থায় ভর্তির জন্য আবেদন করেও বিফল হয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন ৪১ শিক্ষার্থীর অভিভাবক।
শুনানি শেষে হাইকোর্ট ওই ৪১ শিক্ষার্থীর ক্ষেত্রে ভর্তি নীতিমালার ১৪ বিধি স্থগিত করেন। আর নীতিমালার ১৪ বিধি কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়