সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

স্কালোনিতেই আস্থা আর্জেন্টিনার

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপ দিয়ে আর্জেন্টিনার ৩৬ বছরের খরা কাটিয়ে দলকে অনন্য এক পর্যায়ে নেয়া কোচ লিওনেল স্কালোনি। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার ব্যর্থতার পর দলটির কোচের দায়িত্ব পান তিনি। দায়িত্ব পাওয়ার পর বদলে যেতে শুরু করে লিওনেল মেসির দল। তার অধীনে অংশগ্রহণ করা প্রথম বিশ্বকাপের আগে দ্বিতীয় কোপা আমেরিকাতেও সফলতা পেয়েছে মেসি-ডি মারিয়ারা। এবার এই কোচের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার দুই মাস পর ফের চুক্তি নবায়ন করল আর্জেন্টাইন ফুটবল এসোসিয়েশন। ২০২৬ সালে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপেও আর্জেন্টাইন খেলোয়াড়রা লিওনেল স্কালোনির অধীনেই খেলবেন।
আর্জেন্টিনা কাতার বিশ্বকাপে শিরোপা জয় করার পরই ভক্তদের অপেক্ষা বাড়ছিল কবে স্কালোনির সঙ্গে মেয়াদ বাড়াবে আর্জেন্টিনা। বিশ্বকাপ জয়ের মাসে ডিসেম্বরের শেষ দিনেই তার সঙ্গে দলের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। মেয়াদ শেষ হওয়ার দুই মাস পেরিয়ে যাওয়ায় অনেকের মনে সন্দেহও জেগেছিল। তবে সবারই জানা ছিল ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচের সঙ্গেই চুক্তি নবায়ন করবে দেশটির ফুটবল এসোসিয়েশন। শেষ পর্যন্ত বিশ্বকাপজয়ী দলের সঙ্গে চুক্তি নবায়ন শেষ হলো বিশ্বকাপজয়ী কোচের। ফিফা বর্ষসেরা পুরস্কারের অনুষ্ঠানে অংশগ্রহণ করতে প্যারিসে গিয়েছিলেন স্কালোনি। অনুষ্ঠান শুরুর আগে সেখানে আর্জেন্টাইন ফুটবল এসোসিয়েশনের (এএফএ) সভাপতি ক্লদিও তাপিয়ার সঙ্গে বৈঠকের পর চুক্তি নবায়ন করেন ৪৪ বছর বয়সি এই কোচ। এএফএ একটি বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে। বিবৃতিতে বলা হয়, ‘২০২৬ সাল পর্যন্ত জাতীয় দলের কোচের মেয়াদ বাড়ানোর কাজ সম্পন্ন করেছেন ক্লদিও তাপিয়া এবং লিওনেল স্কালোনি।’
লিওনেল স্কালোনি আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক রাইটব্যাক। তিনি নিওয়েলস ওল্ড বয়েজ, লাৎসিও এবং মায়োর্কার হয়েও খেলেছেন।
পেশাদার ফুটবল ক্যারিয়ার থেকে ২০১৫ সালে বিদায় নেন তিনি। এরপর ২০১৬ সালের ১১ অক্টোবর তিনি লা লিগার ক্লাব সেভিয়ায় স্বদেশি কোচ হোর্হে সাম্পাওলির কোচিং স্টাফে যোগ দেন। সাম্পাওলি ২০১৭ সালে আর্জেন্টিনা জাতীয় দলের কোচের দায়িত্ব হাতে পান। লিওনেল স্কালোনিও আর্জেন্টিনা দলে তার সহকারী হিসেবে মনোনীত হন। এর এক বছর পর ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে সাম্পাওলির অধীনে ব্যর্থ হয় আর্জেন্টিনা।
– শাহাদাত হোসেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়