সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

সৌদিতে জামাল ভূঁইয়ারা

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মার্চের শেষ দিকে সিলেটে সিশেলস এবং ব্রুনাই দারুস সালামের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এই সিরিজকে সামনে রেখে অনুশীলনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন জামাল ভূঁইয়ারা। প্রথম দফায় কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার নেতৃত্বে ১১ ফুটবলার এবং দ্বিতীয় দফায় অধিনায়কসহ ১৩ ফুটবলার সৌদি আরবে পৌঁছান। তবে ২৭ জনের প্রাথমিক তালিকা থেকে এখনো সৌদিতে যেতে পারেননি ইব্রাহিম ও রবিউল।
সৌদি আরবের মদিনাতে ১০ দিনের জন্য অনুশীলন করবে লাল-সবুজের প্রতিনিধিরা। প্রথম দফায় গত শনিবার রাতে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার নেতৃত্বে সৌদি আরবে পৌঁছান বসুন্ধরা কিংসের আনিসুর রহমান জিকো, সাদ উদ্দিন, রিমন হোসাইন, বিশ্বনাথ ঘোষ, টুটুল বাদশা, তপু বর্মণ, মাশুক মিয়া জনি, সোহেল রানা, রাকিবুল হোসেন, সুমন রেজা ও মতিন মিয়া। এরপর দ্বিতীয় দফায় রোববার রাতে অধিনায়ক জামাল ভূঁইয়া, ফরোয়ার্ড এলিটা কিংসলেসহ সৌদি আরবে পৌঁছান আবাহনীর শহীদুল আলম সোহেল, আলমগীর মোল্লা, রহমত মিয়া, সোহেল রানা, ফয়সাল আহমেদ ফাহিম, শেখ রাসেল ক্রীড়া চক্রের হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, ফর্টিস এফসির মিতুল মারমা, মজিবুর রহমান জনি, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের মেহেদী হাসান শ্রাবন, আমিনুর রহমান সজিব, মোহামেডানের শাহরিয়ার ইমন। তবে পাসপোর্ট সমস্যা থাকায় এখনো দেশেই আছেন শেখ রাসেল ক্রীড়া চক্রের ফরোয়ার্ড ইব্রাহিম ও পুলিশ ফুটবল ক্লাবের রবিউল। সমস্যা সমাধান হলে তারা শিগগিরই দেশ ত্যাগ করবেন। ওমরাহ হজের মৌসুম হওয়ায় ফ্লাইটের টিকেট সংকটের কারণে একসঙ্গে সফরে যেতে পারেনি পুরো দল। ফুটবল দলের কোচিং স্টাফে যোগ হওয়া সহকারী কোচ ডেভিড গোমেজ, গোলরক্ষক কোচ মিগুয়েল আনিদো ও ফিজিও যোগেশ্বর সেন্তিকুমারের সরসরি মদিনায় ক্যাম্পে যোগ দেন। ছুটিতে থাকা বসুন্ধরা কিংসের তারিক রায়হান কাজী ফিনল্যান্ড থেকেই দলের সঙ্গে যোগ দেন।
মদিনায় অনুশীলন শেষে ১৭ মার্চ দেশে ফেরার কথা রয়েছে জাতীয় দলের। সৌদি থেকে ফিরেই তারা চলে যাবে সিলেট। ব্রুনাই দারুস সালাম ও সিশেলসের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলার মধ্যে দিয়েই নতুন বছরে প্রথম মাঠে নামবে লাল-সবুজ জার্সিধারীরা। এই সিরিজ উপলক্ষে আগেই ২৭ সদস্যের দল ঘোষণা করে জাতীয় দলের প্রধান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। ঘোষিত স্কোয়াডে নতুন মুখ ঢাকা আবাহনীর মিডফিল্ডার আলমগীর মোল্লা, ফর্টিসের মিডফিল্ডার মজিবুর রহমান জনি ও মুক্তিযোদ্ধার গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ। ফিফার বর্তমান র‌্যাঙ্কিংয়ে ১৯২তম স্থানে রয়েছে বাংলাদেশ। তাদের চেয়ে দুই ধাপ এগিয়ে ১৯০তম স্থানে ব্রুনাই। তবে ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে সিশেলস। তাদের অবস্থান ১৯৯তম। ২০২০ সালে বঙ্গবন্ধু গোল্ডকাপ খেলতে বাংলাদেশে এসেছিল সিশেলস। ২০২১ সালে তাদের সঙ্গে শেষ দেখায় ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। আগামী জুনে শুরু হবে সাফ চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্টে ভারো প্রস্তুতি নেয়া সম্ভব হবে বলে জানান ক্যাবরেরা। তিনি বলেন ‘সাফের জন্য পারফেক্ট প্রস্তুতি হবে এই টুর্নামেন্টে। এর আগে শ্রীলঙ্কার তাদের বিপক্ষে আমরা খেলেছিলাম, ড্র করেছিলাম। ওই টুর্নামেন্টে ওরা চ্যাম্পিয়ন হয়েছিল। শারীরিকভাবে শক্তিশালী দল সিশেলস, ব্রুনাই ফিফা র‌্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে এগিয়ে। তাদের বিপক্ষে ম্যাচ সহজ হবে না। তাই আমি মনে করি এই টুর্নামেন্ট আমাদের জন্য সাফের ভালো প্রস্তুতি হবে।’
সৌদি আরবের বদলে আর্জেন্টিনায় যাওয়ার চেষ্টা করেছিলেন বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব শেখ রাসেল ক্রীড়া চক্র ছেড়ে আর্জেন্টিনার তৃতীয় বিভাগের ক্লাব সোল ডি মায়োতে যোগ দেয়ার কথা ছিল তার। তবে তার বর্তমান ক্লাব শেখ রাসেল অনুমতি না দেয়ায় সৌদিতেই যেতে হয় তাকে। ২২ বছর পর সৌদি আরব সফরে যায় বাংলাদেশ। স¤প্রতি সৌদি আরব ফুটবল ফেডারেশনের সঙ্গে দ্বিপক্ষীয় এক সমঝোতা স্মারক সই করে বাফুফে। তার অংশ হিসেবে বাংলাদেশকে এই আতিথ্য দেয় সৌদি ফেডারেশন। সফরে থাকা-খাওয়া ও স্থানীয় পরিবহন সুবিধা দেয় সৌদি ফুটবল ফেডারেশন। তাদের কাছে দুটি অনুশীলন ম্যাচও চেয়েছে বাংলাদেশ। মদিনার দাম্মামের প্রিন্স সুলতান বিন আবদুল আজিজ স্পোর্টস সিটিতে অনুশীলন করবে বাংলাদেশ। ১৬ মার্চ পর্যন্ত ১০-১১টি অনুশীলন সেশন পাবে ফুটবলাররা। অনুশীলনে পুরো মনোযোগ ধরে রাখতেই বিদেশে ক্যাম্প করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট। সৌদি আরবের উচ্চ তাপমাত্রা নিয়ে ভাবনা থাকলেও তা খুব বেশি প্রভাব ফেলবে না বলে মনে করছেন বাফুফে। বাংলাদেশ দল সকাল ১০টা থেকে দুপুর ১২টা ও সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত যে
কোনো সময়ে অনুশীলন করতে চেয়ে সৌদি ফুটবল ফেডারেশনকে চিঠি দিয়েছে বাংলাদেশ। এর আগে ভিন্ন ভিন্ন কোচের অধীনে বিদেশে অনুশীলন ক্যাম্পে করেছে জাতীয় দল। জেমি ডে র সময় কাতার, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ডে ক্যাম্প করেছে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়