সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

সৌদিতে অবৈধ ভিসা বাণিজ্যের অভিযোগ অনুসন্ধানে দুদক

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশি শ্রমিকদের কাছ থেকে প্রায় ১৫৪ কোটি টাকা ঘুষ নেয়াসহ ঢাকায় সৌদি আরব দূতাবাসের সাবেক দুই কর্মকর্তা ও সংশ্লিষ্ট বাংলাদেশিদের দুর্নীতির অভিযোগ অনুসন্ধান করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আন্তর্জাতিক মিডিয়ায় বিষয়টি প্রকাশিত হওয়ার পর সংস্থাটি এ বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করছে বলে জানা গেছে। গতকাল সোমবার দুদক কমিশনার মো. মোজাম্মেল হক খান বিষয়টি নিশ্চিত করেছেন।
দুদক কমিশনার বলেন, যতদূর জানতে পেরেছি, সৌদি আরবের দুর্নীতি দমন কর্তৃপক্ষ তাদের নিজস্ব আইনে দুজন কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে। এছাড়া সাতজন বাংলাদেশিকেও আটক করা হয়েছে। এসব অপরাধ যদি দুদকের শিডিউলভুক্ত অপরাধের মধ্যে পড়ে এবং পরবর্তী সময়ে আরো কোনো তথ্য পাই, তাহলে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা নেব। তিনি আরো বলেন, ভিসা প্রসেসিং ও চুক্তিভিত্তিক শ্রমিক পাঠানোসহ জনশক্তি রপ্তানি সংক্রান্ত কাজের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কিছু অভিযোগের কথা আমরা শুনতে পাই। সুনির্দিষ্ট অভিযোগ না পেলে, আমাদের তেমন কোনো কার্যক্রম নেয়া সম্ভব নয়।
আন্তর্জাতিক বিভিন্ন মিডিয়া সূত্রে জানা যায়, ঘুষ নিয়ে অবৈধভাবে বাংলাদেশি শ্রমিকদের ভিসা দেয়ার অভিযোগে ঢাকায় নিযুক্ত সৌদি আরবের দূতাবাসের সাবেক দুই কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে দেশটির তদারকি ও দুর্নীতি দমন কর্তৃপক্ষ নাজাহা। এছাড়া আরো ১১ জনকে এই অবৈধ ভিসা বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার দায়ে গ্রেপ্তার করা হয়েছে। যাদের মধ্যে বাংলাদেশি নাগরিকও রয়েছেন। সৌদি আরবের ইংরেজি দৈনিক আরব নিউজ বলছে, ঢাকায় সৌদি দূতাবাসের সাবেক ওই দুই কর্মকর্তা বাংলাদেশি শ্রমিকদের কাছ থেকে ৫ কোটি ৪০ লাখ সৌদি রিয়াল ঘুষ নিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৫৪ কোটি টাকার সমান। গ্রেপ্তার হওয়া ওই দুই কর্মকর্তা হলেন- ঢাকায় সৌদি দূতাবাসের কনস্যুলার বিভাগের সাবেক প্রধান ও উপরাষ্ট্রদূত আবদুল্লাহ ফালাহ মুদাহি আল-শামারি এবং কনস্যুলার বিভাগের উপপ্রধান খালেদ নাসের আয়েদ আল-কাহতানি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়