সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

সায়েন্স ল্যাবে আগুন : পোড়া ঘায়ের যন্ত্রণায় কাতরাচ্ছেন দগ্ধরা

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আজিজুর রহমান জিদনী : রাজধানী সায়েন্সল্যাবের শিরিন ম্যানশনের ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে একই সঙ্গে কাজ করতেন চাচা আকবর আলী ও ভাতিজা আশরাফুজ্জামান। প্রতিদিনের মতোই গত রবিবার অফিসে যান তারা। তবে কর্মস্থলে বসে থিতু হতে না হতেই বিকট শব্দে বিস্ফোরণ থেকে আগুন লেগে যায়। এ সময় দগ্ধ হওয়া চাচা আকবর আলী ভয়ে তিনতলা থেকে লাফিয়ে পড়তে গেলে বাধা দেন আশরাফুজ্জামান। নিজে দগ্ধ হয়েও চাচাকে নিয়ে দৌঁড়ে নিচে নেমে আসেন তিনি। এখন দুজনই শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটের পোস্ট অপরেটিভ ইউনিটে পোড়া ঘায়ের যন্ত্রণায় কাতরাচ্ছেন। পাশাপাশি বেডে চিকিৎসা চলছে তাদের।
শুধু আকবর আলী ও আশরাফুজ্জামানই নন, গত রবিবার সায়েন্সল্যাবের তিনতলা ভবনে বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ ও আহতদের সবার অবস্থাই এখন এমন। আহতদের অধিকাংশই আশঙ্কামুক্ত নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। এদের মধ্যে শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে ৬ জন এবং ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ৪ জন চিকিৎসাধীন রয়েছেন। আর বেসরকারি পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন দুজন।
বার্ন ইনস্টিটিউটে ভর্তি রয়েছেন- ২৬ শতাংশ দগ্ধ আশা (২৬), ৪৪ শতাংশ দগ্ধ জহুর আলী (৫৬), ৩৭ শতাংশ দগ্ধ আকবর আলী (৫২), ৬ শতাংশ দগ্ধ আশরাফুজ্জামান (৩৫), ৮ শতাংশ দগ্ধ হাফিজুর রহমান (৩৬) ও ১৩ শতাংশ দগ্ধ স্বপ্না রানী সাহা (৩৯)। এছাড়া মাথায় আঘাত ও হাড় ভাঙা নিয়ে ভর্তি আছেন নুরুন নবী (২৩)। আর ঢামেক হাসপাতালে ভর্তি আছেন- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থী নুর নবী (২৪), সিএনজি অটোচালক সোহেল খান (৩১), জাকির হোসেন জুয়েল (২৩) ও

কবীর (৩০)।
গতকাল সোমবার শেখ হাসিনা বার্ন ইউনিটে গিয়ে দেখা যায়, পোস্ট অপারেটিভ ওয়ার্ডের বাইরে স্বজনরা অপেক্ষা করছেন। এ সময় ভোরের কাগজের সঙ্গে কথা হয় ফিনিক্স ইন্স্যুরেন্সের অফিস সহায়ক দগ্ধ জহুর আলীর স্ত্রী সুফিয়া বেগমের। তিনি জানান, জহুর তাকে জানিয়েছে বিকট শব্দের পরই আগুন লেগে যায়। তা থেকে বাঁচতে টেবিলের নিচে আশ্রয় নেন তার স্বামী। এরপরও পুড়ে যায় তার শরীর। দগ্ধ আশা মাত্র ৪ মাস আগে ফিনিক্স ইন্স্যুরেন্সের প্রশাসন বিভাগে যোগ দিয়েছেন। ৬ বোনের মধ্যে সবার ছোট এ তরুণী আইসিএমএতে পড়ছেন। তার বড় বোন রাজিয়া সুলতানা বলেন, এখনো বিয়ে হয়নি আশার। ভালো ক্যারিয়ার গড়তে আইসিএমএতে পড়ছিল, এর মধ্যেই এ দুর্ঘটনা ঘটে গেল।
ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট মাহবুব-ই-সুবহানী গতকাল ভোরের কাগজকে বলেন, ওই ভবনে অবস্থিত তাদের নিউমার্কেট শাখায় ১০ জন কাজ করতেন। এর মধ্যে দুজন ছুটিতে ও দুজন বাইরে ছিলেন। আর অফিসে ছিলেন ৬ জন। বিস্ফোরণের পর আগুন লাগলে অফিসে থাকা সবাই দগ্ধ হন। আগুনের সূত্রপাতের কারণ বলতে না পারলেও তিনি বলেন, আমরা ক্ষতিগ্রস্তদের পাশে আছি। তাদের খোঁজখবর করছি। যে কোন বিষয়ে অফিস তাদের সহায়তা করবে।
শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, গত রবিবারের বার্ন ইনস্টিটিউটে মোট পাঁচজনকে ভর্তি করা হয়। গতকাল সোমবার সকালে ধানমন্ডি পপুলার হাসপাতাল থেকে স্বপ্না রানী সাহা নামে আরেকজনকে নিয়ে আসা হয়েছে। তিনি বলেন, আমাদের এখানে বর্তমানে ৬ জন ভর্তি রয়েছেন। আশরাফুজ্জামান ও হাফিজুর রহমানের শরীরে ৬ ও ৮ শতাংশ পুড়ে গেছে। এছাড়া আশা, জহুর আলী ও আকবরের শরীরে ৩৮, ৪৪ ও ৩৭ শতাংশ দগ্ধ। তবে আমরা কাউকেই শঙ্কামুক্ত বলতে পারছি না।
এদিকে সায়েন্সল্যাবে বিস্ফোরণের ঘটনায় আহতদের চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড গঠন করেছে ঢামেক কর্তৃপক্ষ। ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক জানান, যে ৪ জন ভর্তি আছেন তাদের ভেতর ঢাবির ছাত্র নুর নবীর মাথায় গুরুতর আঘাত রয়েছে। গতকাল সোমবার তার অস্ত্রোপচার করা হয়েছে। তাকে আইসিইউতে রাখা হয়েছে। প্রতিনিয়ত আমাদের চিকিৎসকরা তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করছেন। তাদের চিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। মেডিকেল বোর্ডের সদস্য সংখ্যা ও বিস্তারিত পরে জানানো হবে।
পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের প্রশাসন বিভাগের সহকারী ম্যানেজার রেজাউল করিম ভোরের কাগজকে বলেন, আমাদের হাসপাতালের হাইকেয়ার ইউনিটে এখন দুজন চিকিৎসাধীন রয়েছেন। তারা হলেন- মাহবুবুর নবী ও মো. হান্নান। তেমন কোনো ইনুজুরি না থাকলেও ট্রমাটাইজড রয়েছেন তারা।
এদিকে ময়নাতদন্ত শেষে গতকাল সোমবার বিস্ফোরণে নিহত নরসিংদী জেলার বেলাবো উপজেলার বটেশ্বর গ্রামের আবু সিদ্দিকের ছেলে সাদিকুর রহমান তুষার (৩১), রাজবাড়ী সদর উপজেলার ধুলদি গ্রামের মৃত গোমেদ শেখের ছেলে সফিকুজ্জামান (৪৪) ও গাজীপুরের কোনাপাড়া এলাকার মফিজউদ্দিন খলিফার ছেলে আব্দুল মান্নানের (৬৩) লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এর আগে মরদেহ তিনটির সুরতহাল প্রতিবেদন তৈরি করেন নিউমার্কেট থানার এসআই মো. রমজান আলী। প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, তাদের তিনজনেরই মাথাসহ শরীরের বিভিন্ন জায়গায় রক্তাক্ত জখম রয়েছে। তবে তাদের শরীরে কোথাও দগ্ধ হয়নি। ভবনের তৃতীয় তলায় বিস্ফোরণের ফলে ধ্বংসাবশেষ তাদের শরীরের উপর পড়ে তাদের মৃত্যু হয়েছে।
অন্যদিকে গতকাল একটি অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানান, রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় একটি বাণিজ্যিক ভবনে যে বিস্ফোরণ হয়েছে তা দুর্ঘটনা। এসি বিস্ফোরণ নাকি অন্য কিছু থেকে সায়েন্সল্যাবের বিস্ফোরণ? জানতে চাইলে ফায়ার সার্ভিস ডিজি বলেন, দুর্ঘটনা নাকি অন্য কারণে সায়েন্সল্যাবের ঘটনা তা জানতে আমি নিজে সেনাবাহিনীর সহযোগিতা চেয়েছিলাম। তারা একটি টিম পাঠিয়েছিলেন। তারা সেখানে কাজ করেছেন। তাদের বোম ডিসপোজাল টিম জানিয়েছে, সেখানে নাশকতা বা বিস্ফোরক জাতীয় কিছু থেকে বিস্ফোরণের আলামত পাওয়া যায়নি। আমাদের জানা মতেও নাশকতার কোনো আলামত পাইনি। এটা এখন পর্যন্ত তদন্তাধীন। তবে প্রাথমিকভাবে ধারণা করছি, সম্ভবত অনেকদিন এক জায়গায় জমে থাকা গ্যাস থেকে কোনো কারণে বিস্ফোরণের সূত্রপাত। আমার মনে হয়, এটা দুর্ঘটনা ছাড়া অন্য কিছু নয়।
নিউমার্কেট থানার অফিসার ইনচার্জ (ওসি) শফিকুল গণি সাবু গতকাল ভোরের কাগজকে বলেন, বিস্ফোরণ হওয়া ভবনটির মালিক শিরিন আমেরিকা প্রবাসী। তার বোন ভবনটি দেখভাল করছিলেন বলে আমরা জানতে পেরেছি। তবে তার সঙ্গে এখনো যোগাযোগ করা সম্ভব হয়নি। যেহেতু দুর্ঘটনায় তিনজন মারা গেছেন, তাই এ বিষয়ে অপমৃত্যুর একটি মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
গতকাল দুপুরে সায়েন্সল্যাবের শিরিন ম্যানশনের সামনে গিয়ে দেখা যায়, ঝুঁকিপূর্ণ ভবন লেখা ব্যানার ঝুলছে। তবে ভবনটির পাশের রাস্তা জনগণের চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। দেখা যায়, ভবনটির পাশের অ্যাপার্টমেন্ট সুরাইয়া ভবনও বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সুরাইয়া ভবনের ম্যানেজার এনামুল হক ভোরের কাগজকে বলেন, বিকট শব্দই শুধু তার কানে ভাসছে। বিস্ফোরণে তাদের ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘটনার দিন তাদের আসা-যাওয়ার সড়কটি বন্ধ রাখলেও আজ (গতকাল) তা খুলে দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়