সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

মির্জা ফখরুলের অভিযোগ : আবার পুরনো খেলায় মেতে উঠেছে সরকার

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপিকে মাঠশূন্য করার লক্ষ্যে সরকার আবার ‘গায়েবি’ মামলা ও গ্রেপ্তারের পুরনো খেলায় মেতে উঠেছে বলে অভিযোগ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, হয়রানি করে নির্যাতন নিপীড়নের মাত্রা বহুগুণ বাড়িয়ে দিতে ক্ষমতাসীনরা বেপরোয়াভাবে মাঠে নেমেছে।
গতকাল সোমবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
এ সময় উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা জহির উদ্দিন স্বপন, কামরুজ্জামান রতন প্রমুখ।
নির্বাচনের আগে নেতাকর্মীদের গ্রেপ্তারের শঙ্কা তুলে ধরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেখুন পঞ্চগড়ের ঘটনা। এটা বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। এই ঘটনা ঘটিয়ে আবার একইভাবে বিভিন্ন জায়গায় বিএনপির লোকজনকে আসামি করে তাদের গ্রেপ্তার করছে, বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে। গত ২৫ ফেব্রুয়ারি কেন্দ্র ঘোষিত পদযাত্রার কর্মসূচির ১ দিনেই ৮ জেলায় ৯৩৭ জনকে আসামি করে মামলা করা হয়েছে। এর মধ্যে ৫৩ জনকে গ্রেপ্তার করা হয়।
তিনি বলেন, নির্বাচনের আগে সরকার বিএনপিকে একেবারে মাঠ থেকে বের করে দেয়ার ষড়যন্ত্র করছে। কিন্তু এবার আর সেটা সম্ভব হবে না। এবার বিএনপির সঙ্গে জনগণ রাস্তায় নেমে গেছে। এই আন্দোলন চূড়ান্ত পর্যায়ে যাবে এবং নিঃসন্দেহে একটা অভ্যুত্থানের মধ্যদিয়ে এ সরকারকে পরাজয় বরণ করতে হবে।
সংবাদ সম্মেলনে কারাগারে নিজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মিথ্যা মামলায় নেতা-কর্মীদের জেলে নেয়ার পর তাদের সঙ্গে চরম অমানবিক আচরণ করা হয়। যা মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানাবে।
রিজভীকে নিয়ে উদ্বেগ : কারাবন্দী দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, রুহুল কবির রিজভী বিভিন্ন রোগে মারাত্মকভাবে অসুস্থ একজন মানুষ। তিনি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, করোনায় আক্রান্ত হয়ে ফুসফুস ও হার্টের জটিলতায় ভুগছেন। স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে বুকে ও পায়ে গুলিবিদ্ধ রিজভী আহমেদকে সব সময় লাঠির ওপর ভর করে চলতে হয়। অন্যের সাহায্য ছাড়া তিনি সিঁড়ি বেয়ে উঠতে পারেন না। এমন এক পরিস্থিতিতে তাকে কেরানীগঞ্জ কারাগার থেকে প্রায় প্রতিদিনই প্রিজন ভ্যানে পুরান ঢাকার আদালতে আনা-নেয়া করা হচ্ছে।
এই প্রিজন ভ্যানগুলোয় বসার কোনো ব্যবস্থা নেই। এমনকি, কিছু ধরে যে দাঁড়াবে, সে ব্যবস্থাও নেই। এ অবস্থায় অসুস্থ রুহুল কবির রিজভীর শারিরীক ঝুঁকি বাড়ছে।
তিনি বলেন, যে কোনো বন্দিকে আদালতে আনা-নেয়ার ক্ষেত্রে জেল কোড বিধি অনুযায়ী আরামদায়ক পদ্ধতি ব্যবহার করার কথা। কিন্তু পুলিশ শাসকগোষ্ঠীর ইচ্ছায় তা অমান্য করে যাচ্ছে, যা চরম অমানবিকতা ও মানবাধিকারের লঙ্ঘন।
সরকারের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে রিজভী কিছুদিন ধরে কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন। তার উপযুক্ত সুচিকিৎসা দিতে সরকার এবং কারা কর্তৃপক্ষ অবহেলা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়