সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

মহাদেবপুরে বায়ুদূষণে জনজীবন বিপর্যস্ত : রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম কুমার মহন্ত, মহাদেবপুর (নওগাঁ) থেকে : নওগাঁর মহাদেবপুরে বায়ুদূষণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রতিনিয়ত বায়ুদূষণের ফলে উপজেলা শহর মানুষ বসবাস অনুপযোগী হয়ে উঠেছে। ঘনবসতিপূর্ণ এ উপজেলা শহরে উদ্বেগজনক হারে বায়ুদূষণ বৃদ্ধি পাওয়ায় এ সংক্রান্ত নানা রোগে আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়চ্ছে। বায়ুদূষণ প্রতিরোধে সংশ্লিষ্ট কর্মকর্তা এবং পরিবেশ অধিদপ্তর একেবারেই নীরব দর্শকের ভূমিকায় রয়েছে।
অভিযোগ রয়েছে, কোনো পর্যবেক্ষণ ছাড়াই নওগাঁ জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অফিসে বসে অদৃশ্য শক্তির বলে জেলার বায়ুদূষণকারী অটো চালকল, ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্প কলকারখানা এবং বিভিন্ন ইটভাটার জন্য পরিবেশের ছাড়পত্র দিয়ে থাকেন। ফলে বায়ু ও পরিবেশ দূষণে জড়িত ওইসব ইটভাটার কালো ধোঁয়াসহ ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্প প্রতিষ্ঠানের মালিকরা দিনের পর দিন পরিবেশ দূষণ করে আসলেও তারা থাকছে আইনের চোখে নিরপরাধ। এছাড়া উপজেলা শহরের কলাবাগান এলাকায় ব্যাঙের ছাতার মতো গড়ে ওঠা কিছু প্রাইভেট ক্লিনিকের প্রচার ও মোড়ে মোড়ে জবাইকৃত গরু, খাসির মাংস বিক্রির নামে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাইকে উচ্চ শব্দে প্রচারণার পাশাপাশি, শহরের আবাসিক এলাকার ভেতর দিয়ে চলাচলকারী বালি ও মাটি বহনকারী ট্রাক এবং অবৈধভাবে ব্যবহৃত যানবাহন ট্রাক্টরের বিকট শব্দ রাতের ঘুম হারাম করছে। সেই সঙ্গে রাস্তার উড়ন্ত ধুলাবালি এবং আবাসিক এলাকায় গড়ে ওঠা বিভিন্ন শিল্প কলকারখানাসহ অটো চালকলের ছাই উড়ে ও বর্জেও দুর্গন্ধে এবং চালকলের বিকট শব্দে শহরবাসী অতিষ্ঠ হয়ে পড়েছে।
এ উপজেলায় বায়ু ও পরিবেশ দূষণের ঘটনা আশঙ্কাজনক হারে বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. খুরশিদুল ইসলাম বলেন, বায়ুদূষণের ফলে মানুষের শ্বাসকার্যে ব্যাঘাতসহ নানা রোগ সৃষ্টি করে এবং দূষিত বায়ুর কারণে মানবদেহে এলার্জি, কাশি, হাঁপানি, ব্রঙ্কাইটিস, উচ্চ রক্তচাপ, মাথাব্যথা, ফুসফুসে ক্যান্সার ইত্যাদি রোগ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। বায়ু দূষণের মাত্রা দিন দিন বেড়ে যাওয়ায় শহর মানুষ বসবাসের অযোগ্য হয়ে উঠছে।
সূত্রমতে উচ্চ শব্দের কারণে হার্ট রোগে আক্রান্ত রোগীর আকস্মিক মৃত্যু এবং যে কোনো মানুষের কানের পর্দা ফেটে সে বধির হতে পারে। অভিযোগের সত্যতা অস্বীকার করে নওগাঁ জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মলিন মিঞা বলেন, পরিবেশ দূষণকারীরা কোনো ছাড়পত্র পাবে না। বায়ু এবং পরিবেশ দূষণের সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাহী অফিসার আবু হাসান বলেন, পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়