সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

দেশ পুনর্গঠন ও ক্ষতিপূরণ : রাশিয়ার জব্দ করা সম্পদ ব্যবহার করবে কিয়েভ

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেশ পুনর্গঠন ও ইউক্রেনীয়দের ক্ষতিপূরণ দিতে রাশিয়ার ব্যাংকগুলো থেকে জব্দ করা ৪৬ কোটি ডলারেরও বেশি মূল্যমানের সম্পদ ব্যবহার করার পরিকল্পনা করছে কিয়েভ। গত শনিবার লভিভে এক সম্মেলনে একথা জানিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী দেনিস শমিহাইল, খবর সিএনএনের।
ওই সম্মেলন নিয়ে ফেসবুকে করা এক পোস্টে শমিহাইল বলেন, ইউক্রেনীয় নাগরিক ও তাদের সমাজকে রাশিয়ার আক্রমণের ক্ষতি কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য বাজেয়াপ্ত করা সম্পদ ব্যবহারের কার্যপ্রণালী তৈরি করছে ইউক্রেন।
আন্তর্জাতিক চুক্তির ভিত্তিতে একটি পদ্ধতি প্রণয়ণ করতে মিত্রদের সঙ্গে কাজ করছে কিইভ সরকার, ইউক্রেনীয়দের কীভাবে ক্ষতিপূরণ দেয়া যায় তা নির্ধারণ করতে এটি সাহায্য করবে বলে জানিয়েছেন তিনি। এই পদ্ধতিতে যুদ্ধে হওয়া ক্ষয়ক্ষতির একটি আন্তর্জাতিক রেজিস্ট্রার অন্তর্ভুক্ত করা হবে আর একটি কমিশন ক্ষতিপূরণের জন্য জানানো আবেদনগুলো বিবেচনা করবে এবং একটি তহবিল থেকে ক্ষতিপূরণ দেয়া হবে।
সম্মুখসারির যোদ্ধাদের জেলেনস্কির
শ্রদ্ধা : ইউক্রেনের পূর্বাঞ্চলের দনবাস শহরে সম্মুখসারিতে যারা যুদ্ধ করেছেন, তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, তাঁরা ‘বেদনাদায়ক ও কঠিন’ যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। ইউক্রেনের জেনারেল স্টাফ বলেছেন, কুপিয়ানস্ক, লিম্যান, বাখমুত ও আভদিভকা শহরে গতকাল রবিবার এক দিনে ১৩০টির বেশি হামলা চালিয়েছে শত্রæরা। এরপরই জেলেনস্কি এ কথা বলেছেন।
রবিবার সকালে জেলেনস্কি বলেন, বাখমুত দখলের জন্য কয়েক সপ্তাহ ধরে চেষ্টা চালাচ্ছে মস্কো। ইউক্রেন বাখমুত রক্ষা করার প্রতিশ্রæতি দিয়েছে। বিশ্লেষকেরা বলছেন, রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে সংঘর্ষে বাখমুত ধ্বংস হয়ে গেছে। তবে বাখমুতের কৌশলগত মূল্যায়ন খুব বেশি নয়। লড়াই তীব্র ও দীর্ঘস্থায়ী হওয়ার কারণে বাখমুত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
জেলেনস্কি জাতির উদ্দেশে দেওয়া তার দিনের ভাষণে বলেন, ‘দনবাসে যারা যুদ্ধ করছেন, তাদের সাহস, শক্তি ও দৃঢ়তার জন্য আমি বিশেষ শ্রদ্ধা জানাতে চাই। এটি কঠিন যুদ্ধগুলোর মধ্যে একটি। বেদনাদায়ক।’

জেলেনস্কি আরো বলেন, ইউক্রেনের সেনারা হামলা প্রতিহত করেছেন, দখলদারদের ধ্বংস করেছে। শত্রæদের অবস্থান চিহ্নিত করে হামলা করেছেন। রসদ নষ্ট করেছেন।
গত শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) সতর্ক করে বলেছে, বাখমুতে ইউক্রেনীয়দের সরবরাহ যাওয়ার পথ সংকুচিত হচ্ছে। আইএসডিব্লিউ ওই বিবৃতিতে আরো বলেছে, রুশ বাহিনী সম্ভবত বাখমুতে ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলতে চেয়েছিল। তবে ইউক্রেনীয় সেনারা তাদের বোঝাতে পেরেছে যে এটা ঝুঁকিপূর্ণ হবে।
রাশিয়ার ব্যক্তিমালিকানাধীন সেনাবাহিনী ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন বাখমুতের লড়াইয়ের কেন্দ্রে রয়েছে।
গত শুক্রবার প্রিগোঝিন বলেন, তাদের সেনারা বাখমুতকে চারপাশ থেকে ঘিরে ফেলেছেন। ইউক্রেনের নিয়ন্ত্রণে বাখমুতের সঙ্গে সংযোগকারী একটিমাত্র রাস্তা খোলা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়