সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

কোচ মানিককে বিদায় বলল মোহামেডান

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শফিকুল ইসলাম মানিককে কোচের দায়িত্বে রাখবেন না এমন সিদ্ধান্ত আগেই নিয়ে রেখেছিলেন মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের ফুটবল কমিটির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ আলমগীর। তবে তিনি দেশের বাইরে থাকায় নিজের সিদ্ধান্ত কার্যকর করতে পারেননি তখন। অবশেষে গতকাল মানিককে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিল মোহামেডান। স্বনামধন্য এই ক্লাবটির ডাগআউটে আর দেখা যাবে না দেশের অভিজ্ঞ এই কোচকে।
বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্বের শেষ দিক থেকেই মানিকের ওপর ক্লাবের ফুটবল কমিটি আস্থা হারিয়েছে এমন খবর শোনা যাচ্ছিল। দুই গোলে এগিয়ে থাকার পরও নবাগত ফর্টিস ফুটবল ক্লাবের বিপক্ষে হারের পরই তার মোহামেডান থেকে বিদায়ের টিকিট প্রায় নিশ্চিত হয়ে যায়। তার অধীনে মোহামেডান ১০ ম্যাচের ৩টিতে জয়লাভ করে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান করে লিগের প্রথম পর্ব শেষ করে।
মোহামেডান স্পোর্টিং ক্লাবের ডাগআউট সামলানোর দায়িত্ব পেয়েছেন শফিকুল ইসলাম মানিকের সহকারী হিসেবে দায়িত্ব পালন করা ক্লাবের সাবেক ফুটবলার আলফাজ আহমেদ। গোলরক্ষক কোচ হিসেবে থাকছেন সাইদ হাসান কানন। ক্লাব কর্তৃপক্ষ থেকে জানানো হয়, মানিক মোহামেডানের স্থায়ী সদস্য হওয়ার ফলে তাকে সম্মানের সঙ্গেই বিদায় জানানো হয়েছে। কোচিং স্টাফে পরিবর্তনের সঙ্গে মোহামেডান খেলোয়াড় তালিকায়ও কিছু পরিবর্তন আনতে চলেছে। দলের ইরানি মিডফিল্ডার মেইসাম এর মধেই দেশে ফিরে গেছেন। তার পরিবর্তে একজন বিদেশি মিডফিল্ডার খুঁজছে সাদা-কালোরা।
১৯৭৯-৮০ মৌসুমে বাংলাদেশি ক্লাব ব্রাদার্স ইউনিয়নের হয়ে খেলার মাধ্যমে মানিক তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন। ক্লাবটির হয়ে তিনি ছয় মৌসুম অতিবাহিত করেন। এরপর ১৯৮৬-৮৭ মৌসুমে তিনি ব্রাদার্স ইউনিয়ন ছেড়ে ঢাকা মোহামেডানে যোগ দেন। অবসরে যাওয়ার আগে তিনি মোহামেডানের জার্সি গায়ে ১০ মৌসুমে মাঠে নামেন। বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে তার অভিষেক হয় ১৯৮২ সালে।
খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ১৯৯৬ সালে তিনি এক মৌসুমের জন্য ঢাকা মোহামেডানের সহকারী ম্যানেজারের দায়িত্ব পালন করার পর বাংলাদেশি ফুটবল ক্লাব মুক্তিযোদ্ধা সংসদের ম্যানেজারের দায়িত্ব পান। এর মধ্য দিয়ে তিনি ম্যানেজার হিসেবে ফুটবল জগতে অভিষেক করেন। মুক্তিযোদ্ধা সংসদের হয়ে ৮ মৌসুম ম্যানেজারের দায়িত্ব পালন করার পর তিনি নিজের সাবেক ক্লাব ঢাকা মোহামেডানে ম্যানেজার হিসেবে পুনরায় যোগদান করেন। ২০০৮ সালের পর তিনি বাংলাদেশের হয়ে প্রায় ২ বছর ম্যানেজার হিসেবে কাজ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়