সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

ইনু পতœী রীনা বিনা প্রতিদ্ব›িদ্বতায় এমপি নির্বাচিত

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির রুমিন ফারহানার ছেড়ে দেয়া সংরক্ষিত মহিলা আসনের উপনির্বাচনে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সহসভাপতি আফরোজা হক রীনা। তিনি দলটির সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী। গতকাল সোমবার বিকালে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন এ ঘোষণা দেন।
আবদুল বাতেন জানান, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ৬ মার্চ বিকাল ৪টা। এ সময়ের মধ্যে একক প্রার্থী হিসেবে আফরোজা হক তার প্রার্থিতা প্রত্যাহার করেননি। তাই তিনি বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। এখন ফাইল পাঠানো হবে ইসি সচিবের দফতরে। গেজেট প্রকাশের পর তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নিতে পারবেন।
বিএনপির সাত সংসদ সদস্যের পদত্যাগের পর শূন্য আসনের মধ্যে ছয়টির উপনির্বাচন অনুষ্ঠিত হয় গত ১ ফেব্রুয়ারি। এর মধ্যে আওয়ামী লীগ তিনটি, ক্ষমতাসীন জোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ একটি, জাতীয় পার্টি একটি এবং স্বতন্ত্র প্রার্থী একটি আসনে জয় পেয়েছে। বিএনপির সংরক্ষিত আসনের (৫০ তম) এমপি রুমিন ফারহানাও একই সঙ্গে পদত্যাগ করলে ওই আসনটি শূন্য হয়। যেটি এবার আওয়ামী লীগের সমর্থনে জাসদের দখলে চলে গেল।
আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে সংরক্ষিত আসনটি আওয়ামী লীগ পেলেও আসনটি ১৪ দলীয় জোটকে দেয়া হয়। যার ফলে জাসদ এই আসনটি পেল। একাদশ সংসদে জাসদের তিনজন সংসদ সদস্য রয়েছে। এখন তা চারে উন্নীত হচ্ছে।
আফজরোজা হক ১৯৫১ সালের ৫ অক্টোবর ঢাকার নবাবগঞ্জে জন্ম গ্রহণ করেন। এরপর ইডেন কলেজে পড়ার সময়েই তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সঙ্গে যুক্ত হন। ১৯৬৯ সালে ছাত্রী সংসদ নির্বাচনে সমাজসেবা সম্পাদক পদে নির্বাচিত হন। ১৯৭৫ সালে সহযোদ্ধা হাসানুল হক ইনুকে বিয়ে করেন। ১৯৯৮ সালে জাসদের সদস্য ও পরে তিনি সভাপতি নির্বাচিত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়