সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

অভাব একটি সেতুর

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি : নরসিংদীর রায়পুরায় একটি সেতুর অভাবে দুইভাগে বিভক্ত চর আড়ালিয়া ইউনিয়নবাসী। শুধুমাত্র একটি সেতুর অভাবে যুগ যুগ ধরে নৌকায় করে নদী পারাপার হচ্ছে স্থানীয়রা। এতে চরম দুর্ভোগ পোহাতে হয় তাদের। গতকাল সোমবার মেঘনার শাখা নদী বরদাকান্দি রাজনগর ও বাতাকান্দি খেয়াঘাট এলাকায় গিয়ে এমন চিত্র দেখা গেছে। স্থানীয় এলাকাবাসী জানান, উপজেলার দুর্গম চরাঞ্চলের চর আড়ালিয়া ইউনিয়নে মেঘনা শাখা নদীর উপর সেতুর অভাবে দুর্ভোগ পোহান স্থানীয়রা। মূলত ইউনিয়নটির চারপাশে মেঘনা ও মেঘনা শাখা নদী অবস্থিত। এ কারণে দুই ভাগে বিভক্ত হয়ে আছে ইউনিয়নটি। ফলে ইউনিয়ন পরিষদ, স্কুল, হাটবাজার সব জনসেবা বাধাগ্রস্ত হচ্ছে। কয়েক হাজার মানুষ প্রতিনিয়ত নানা কাজে জেলা, উপজেলায় যাতায়াতে দুর্ভোগ পোহাচ্ছে। ইউনিয়নের দুই পাড়ের সেতুবন্ধন তৈরি করতে একটি সেতু নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয়রা।
ওই এলাকার শিক্ষার্থী মিনহাজ জানায়, বাঘাইকান্দি এসডিইপি উচ্চ বিদ্যালয়ে তার মতো কয়েকশ শিক্ষার্থী পড়াশোনা করে। প্রতিদিন স্কুলে যেতে খেয়াঘাটে গিয়ে নৌকায় পারাপার হতে হয়। এতে তাদের সময় নষ্ট ও খুব কষ্ট হয়। পাশাপাশি জীবনের ঝুঁকি থাকে।
স্থানীয় বাসিন্দা শাহ পরান, জসিম উদ্দিন, কামাল হোসেন, আছমা বেগম জানান, ইউনিয়নের পশ্চিম অংশে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে ৫টি ওয়ার্ড রয়েছে। একই সঙ্গে পূর্ব প্রান্তে বাতাকান্দিতে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে ৪টি ওয়ার্ড রয়েছে। এছাড়া বাঘাইকান্দি ও বটতলীকান্দি হাটবাজার রয়েছে। এই ইউনিয়নে প্রায় ২৫ হাজার মানুষের বসবাস। সেতুর অভাবে প্রতিনিয়ত নদী পাড় হতে দুর্ভোগ পোহাচ্ছেন তারা। এখানে দ্রুত একটি সেতু চান তারা।
বটতলী বাতাকান্দি গ্রামের শাহ আলম বলেন, ‘একটি সেতুর অভাবে আমরা দুই ভাগে বিভক্ত। প্রতিদিন দৈনন্দিন কাজে ইউনিয়ন পরিষদের সেবা নিতে, স্কুলে যেতে শিক্ষার্থীসহ সাধারণ মানুষকে জীবনের ঝুঁকি নিয়ে মেঘনা নদী পারাপার হতে হয়।’
এ বিষয়ে চর আড়ালিয়া ইউপি চেয়ারম্যান হাসানুজ্জামান সরকার হাসান বলেন, ‘সেতুর অভাবে আমাদের ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন। বর্তমান সরকারের উন্নয়ন যুগে আমাদের বিচ্ছিন্ন ইউনিয়নকে জোড়া লাগানোর জন্য বরদাকান্দি টু বাতাকান্দি সংযোগ সেতু নির্মাণের দাবি করছি। সেতুটি ইউনিয়নের জন্য খুবই জনগুরুত্বপূর্ণ।’
রায়পুরা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল মোমেন বলেন, ‘এই ইউনিয়নটি দীর্ঘদিন যাবত খুবই অবহেলিত। এখানে সেতু হলে জনদুর্ভোগ কমে যাবে। এ বিষয়ে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।’
রায়পুরা উপজেলা প্রধান প্রকৌশলী শামীম ইকবাল মুন্না জানান, ওই স্থানে অনূর্ধ্ব ১শ মিটার সেতু নির্মাণ প্রকল্পে সংশোধিত ডিপিবিতে অন্তর্ভুক্তকরণের কাজ প্রক্রিয়াধীন। সংশোধিত প্রকল্পে অন্তর্ভুক্ত করার পর কাজটি বাস্তবায়ন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়