সীতাকুণ্ডে বিস্ফোরণ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্বেগ

আগের সংবাদ

কেন এত ভবন বিস্ফোরণ? : সেবা সংস্থাগুলোর সমন্বয়ের অভাব, সামর্থ্যরে ঘাটতি আছে রাজউকের

পরের সংবাদ

অধ্যাপক ডা. লিয়াকত আলী : আমূল সংস্কারের দরকার থাকলেও তা হয়নি

প্রকাশিত: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশিষ্ট চিকিৎসা বিজ্ঞানী, শিক্ষাবিদ অধ্যাপক ডা. লিয়াকত আলী ভোরের কাগজকে বলেন, কোভিড-১৯ আমাদের বুঝিয়ে দিয়েছে যে, স্বাস্থ্য শুধু বাংলাদেশের নয় বৈশ্বিক সমস্যা। এর জন্য বৈশ্বিক সহযোগিতা, সহমর্মিতা ও সাম্য প্রয়োজন। কিন্তু করোনাকালে আমরা টিকা নিয়ে বৈষম্য হতে দেখেছি। বিশ্বজুড়েই স্বাস্থ্য, শিক্ষা ও অর্থনৈতিক দিক দিয়ে বেশি অভিঘাতের শিকার হয়েছে দরিদ্ররা। কিন্তু এর থেকে মুক্তির সুস্পষ্ট পদক্ষেপ নেয়ার কোনো উদ্যোগ আমরা দেখিনি। কোভিড বুঝিয়েছে- অবকাঠামো, যন্ত্রপাতি, অর্থ কিংবা বিজ্ঞানে উন্নত হলেই স্বাস্থ্য খাতের যে কোনো দুর্যোগ মোকাবিলা করা যায় না। প্রাথমিক স্বাস্থ্যসেবা, প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা এবং জনস্বাস্থ্যর বিষয়ে যারা ভালো, তারাই পরিস্থিতি ভালোভাবে মোকাবিলা করতে পারে।
অদৃশ্য এক ভাইরাস স্বাস্থ্য খাতে অখণ্ড মনোযোগ দেয়া এবং আমূল পরিবর্তনের যে বার্তা দিয়েছে এর প্রতিফলন খুব একটা হয়নি বলে মন্তব্য করেন কোভিড-১৯ ল্যাবরেটরি পরীক্ষা স¤প্রসারণ নীতিমালা বিষয়ক বিশেষজ্ঞ কমিটির প্রধান ও বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সেসের সাবেক এই উপাচার্য। তিনি বলেন, কোভিডের পর স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়বে বলে আমরা আশা করেছিলাম। কিন্তু তার প্রতিফলন দেখিনি। জনশক্তিতে আমাদের সংকট রয়েছে। চিকিৎসক, নার্স ছাড়া কোনো নিয়োগই নেই। আরেকটি বিষয় আমাদের ভুললে চলবে না যে, ‘স্বাস্থ্য’ শুধু স্বাস্থ্য বিভাগের কাজ না। এটি ‘মাল্টিসেক্টরাল’ কাজ। সামাজিক উন্নয়ন ও বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয় দরকার। এ বিষয়টিও আমরা দেখছি না। তবে কিছু উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবিদার। যেমন- কোভিড টিকাদানের ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে আছে। বিশ্বের অনান্য দেশের মতো আমাদের দেশেও অল্প বিস্তর কিছু কাজ হয়েছে। যদিও স্বাস্থ্য খাতের সিস্টেমে যে ব্যাপক হারে পরিবর্তন প্রয়োজন ছিল তা হয়নি। অসাম্য-অসমতা ভিত্তিক স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে প্রাথমিক স্বাস্থ্যসেবা ও জনস্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে বাজেট বরাদ্দ, জনশক্তি সৃষ্টি এবং ভারসাম্যপূর্ণ উন্নয়নসহ নানা দিকে এখনই গুরুত্ব না দিলে আবার কখনো যদি করোনার মতো বড় ধরনের ধাক্কা আসে, তখন আগের মতোই মাথায় হাত দিতে হবে আমাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়