চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

৭ হাজার কৃষকের সহায়তা দেবে এসসিবি ও ফ্রেন্ডশিপ

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চরের বাসিন্দাদের জন্য কৃষি উৎপাদন বৃদ্ধি, দারিদ্র্য বিমোচন, উৎপাদন দক্ষতা বৃদ্ধি ও স্থিতিস্থাপকতা এবং বাজার সহায়তা নিশ্চিতে যৌথ সহায়তা দিবে ফ্রেন্ডশিপ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। নতুন এ প্রকল্পটি টেকসই কৃষি প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে ৩৬টি চরের ৭ হাজার জলবায়ু-প্রভাবিত কৃষকদের অর্থনৈতিক অবস্থার উন্নতি, প্রবৃদ্ধি নিশ্চিতে প্রশিক্ষণের সুযোগ, প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা, এবং আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধিতে বাজার সম্প্রসারণে সহায়ক হবে। এই এন্ড-টু-এন্ড প্রকল্প দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীগুলোর কৃষি কার্যক্রমে বিপ্লব ঘটাবে বলে আশা করা হচ্ছে।
কৃষিকাজ সংক্রান্ত মৌলিক ধাপগুলো এই সহযোগিতামূলক পদক্ষেপের আওতায় থাকবে। এই উদ্যোগে আওতায় জলবায়ু ও লবণ সহনশীল বীজ, সার, কীটনাশকের এর মতো প্রয়োজনীয় উপকরণগুলো কৃষকদের নিকট সরবরাহ, প্রশিক্ষণ ইত্যাদি সুবিধা অন্তর্ভুক্ত থাকবে।
এছাড়া ব্যবহার উপযোগী মাধ্যমগুলো কাজে লাগিয়ে এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে মোকাবিলা করে টিকে থাকার কৌশলগুলোও তাদের শেখানো হবে। ফ্রেন্ডশিপ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ৭ হাজার কৃষককে বাজার নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করবে, যা তাদের বৃহত্তর স্কেলে ও আরো সহজে পণ্য বিক্রয়ে সাহায্য করবে। এ প্রসঙ্গে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয় বলেন, ৭ হাজার কৃষক, তাদের পরিবার ও চরের অসহায় বাসিন্দাদের সাহায্য করতে পেরে আমরা গর্বিত এবং এ উদ্যোগে আমাদের পাশে থাকায় ফ্রেন্ডশিপকে কৃতজ্ঞতা জানাচ্ছি। আমাদের সহায়তায় চরের কৃষকরা জ্ঞান, উদ্ভাবন, শিক্ষা এবং টেকসই রিসোর্সগুলো ব্যবহার করতে পারবে, যা তাদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সাহায্য করবে। ফ্রেন্ডশিপের ফাউন্ডার ও এক্সিকিউটিভ ডিরেক্টর রুনা খান বলেন, স্ট্যান্ডার্ড চার্টার্ডের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে আনন্দিত। সাশ্রয়ী মূল্যে কৃষি প্রযুক্তি, উদ্ভাবন, প্রশিক্ষণ, প্রযুক্তিগত সহায়তা এবং বাজার সম্প্রসারণের মাধ্যমে আমরা কৃষকদের সাহায্য করতে পারবো। বিজ্ঞপ্তি।
এতে করে স্টেকহোল্ডারদের করা আমাদের চারটি প্রতিশ্রæতিও পূরণ হবে।
দীর্ঘ ১১৮ বছরের বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনাকারী স্ট্যান্ডার্ড চার্টার্ড-ই ফ্রেন্ডশিপ একটি আন্তর্জাতিক সমাজ-কল্যাণমূলক সংস্থা। গত ২০ বছর যাবত দেশজুড়ে প্রত্যন্ত ও প্রান্তিক জনগোষ্ঠীর চাহিদা পূরণে সহায়তা করছে প্রতিষ্ঠানটি। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়