চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

সিংগাইর-মানিকনগর সড়ক সংস্কারে ধীরগতি : উড়ছে ধুলা-বালু, দমবন্ধ হওয়ার উপক্রম

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মাসুম বাদশাহ, সিংগাইর (মানিকগঞ্জ) থেকে : ধুলার কারণে মানিকগঞ্জের সিংগাইরে বেড়েছে বায়ুদূষণের মাত্রা। পুরো এলাকা জুড়ে উড়ছে ধুলা-বালু। সড়কে নেমেই নাকাল হচ্ছে স্থানীয়রা। নাকে-মুখে, চোখে ধুলা ঢুকে দমবন্ধ হওয়ার উপক্রম। দূষিত পরিবেশে বাড়ছে রোগবালাই। বিশেষ করে অ্যাজমা, এলার্জি, কাশিসহ শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। এমন দূষণে চরম হুমকির মুখে জনস্বাস্থ্য।
স্থানীয়দের অভিযোগ, অপরিকল্পিত ও সমন্বয়হীনভাবে সিংগাইর-মানিকনগর সড়কটি খোঁড়াখুঁড়ি করা হচ্ছে। মূলত উন্নয়ন প্রকল্পে ধীরগতিতে এলাকা জুড়ে ধুলা-বালুতে এমন দমবন্ধ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
জানা গেছে, প্রায় ৪ বছর আগে ১২ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে সিংগাইর-মানিকনগর সড়কের ৯ কিলোমিটার অংশ সংস্কার ও উন্নয়নের কাজ হাতে নেয় উপজেলা প্রকৌশল অফিস। প্রথমে ঢাকার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান টেন্ডার পেয়ে ভেকু দিয়ে রাস্তা খুঁড়ে। এরপর আর কোনো কাজ না করে ২ বছর কাটিয়ে দেয়। চুক্তির মেয়াদ শেষ হওয়ায় মামলার পর আইনি জটিলতা কাটিয়ে পুনঃদরপত্রে ঢাকাস্থ এমবিইএল ও সোনার বাংলা নেভিগেশন কাজ পায়। প্রায় ৪ মাস আগে প্রতিষ্ঠানটি সড়কটির সংস্কার কাজ শুরু করে। কিন্তু কাজের ধীরগতি হওয়ায় এবং নিয়মিত পানি দিয়ে কিউরিং না করায় ধুলা-বালিতে এলাকাটি বসবাসের অনুপোযোগী হয়ে পড়েছে।
স্থানীয় আলীনগর গ্রামের সেলুন দোকানদার দেলোয়ার হোসেন বলেন, প্রতিদিন সকালে ঘুম থেকে জেগে দেখি শরীরে ধুলার আবরণ পড়ে গেছে। শায়েস্তা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ওমর আলী বেপারী বলেন, সড়কের পাশে বাড়ি হওয়ায় রান্না করা ভাত তরকারিতে প্রতিনিয়ত ধুলা-বালি পড়ছে। আর সেগুলোই আমাদের খেতে হচ্ছে।
সিংগাইর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার বলেন, ধুলা-বালুর কারণে বাড়িতে বসবাস করা যাচ্ছে না। একটি ওষুধ কোম্পানির প্রতিনিধি টুটুন দাস বলেন, প্রতিদিন মোটরসাইকেলযোগে একাধিকবার সড়কটি দিয়ে যাতায়াত করতে হয়। মাস্ক পড়েও ধুলা থেকে রেহাই নেই। নিঃশ্বাসের সঙ্গে ফুসফুসে যাচ্ছে ধুলা-বালু। মাঝে মধ্যেই অসুস্থ হচ্ছি।
সায়েস্তা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হালিম বলেন, দীর্ঘদিন ধরে সড়ক সংস্কারের কাজ কচ্ছপ গতিতে চলছে। সিংগাইর-মানিকনগর সড়কের যাত্রীরা ধুলার কারণে বিকল্প সড়ক ব্যবহার করছে। এতে তিনগুণ ভাড়া বেশি দিতে হচ্ছে। ব্যয় হচ্ছে অধিক সময়।
সিংগাইর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফারহানা নবী বলেন, দীর্ঘদিন ধরে নিঃশ্বাসের সঙ্গে অতিরিক্ত ধুলা-বালু প্রবেশ করলে অ্যাজমা, হাঁপানি, সিওপিডি এবং ব্রংকাইটিস হতে পারে।
কাজের অগ্রগতি জানতে ঢাকাস্থ এমবিইএল ও সোনার বাংলা নেভিগেশনের ঠিকাদার মো. ফরহাদ হোসেনকে একাধিকবার ফোন দিলেও তা রিসিভ করেননি তিনি।
এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী প্রকৌশলী মো. ইসমাইল হোসেন বলেন, ধুলা-বালুর বিষয়টি ঠিকাদারকে বলা হয়েছে। বর্তমানে কাজের গতি সন্তোষজনক। আশা করছি, কিছু দিনের মধ্যেই অবস্থার পরিবর্তন ঘটবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়