চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

সাকিব-তামিমের ভাবনায় উইকেট : হেরাথের নজর আয়ারল্যান্ড-আফগানিস্তানের দিকে

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি মাসের প্রথমদিনে ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হয় ২০১৬ সালের পর হওয়া বাংলাদেশ-ইংল্যান্ডের প্রথম দ্বিপাক্ষিক সিরিজ। হোম অব ক্রিকেট মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম দুটি ম্যাচে পরাজিত হয়ে ইতোমধ্যেই সিরিজ থেকে ছিটকে গেছে বাংলাদেশ। আজ হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে লড়াই করতে নামবেন সাকিব-তামিমরা। ঘরের মাঠে লজ্জাজনক হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচকে সামনে রেখে গতকাল বাংলাদেশ দলের প্রতিনিধি হিসেবে সংবাদ সম্মেলনে গণমাধ্যমের মুখোমুখি হন দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। সেখানে তিনি জানান সিরিজের শেষ ম্যাচে জয়ের জন্যই মাঠে নামবেন টাইগাররা। দলের এমন বাজে পরিস্থিতি থেকেও ঘুরে দাঁড়ানোর সুযোগ আছে বলে মনে করেন সাবেক এই লঙ্কান ক্রিকেটার। তিনি বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে সিরিজে ভালোভাবে নজর দেয়ার ব্যাপারেও জানান। তাছাড়া তিনি নিজের শিষ্যদের পারফরম্যান্সের প্রশংসাও করেন সংবাদ সম্মেলনে।
অন্যদিকে সাকিব-তামিমের আলোচিত দ্ব›দ্বও ঘুচে যাচ্ছে ইংল্যান্ড সিরিজে একসঙ্গে লড়াইয়ের মধ্য দিয়ে। মাস্ট উইন ম্যাচের আগে গতকাল তাদের পিচ নিয়ে দীর্ঘ আলোচনা করতে দেখা গেছে।
প্রায় সাত বছর পর দ্বিপাক্ষিক সিরিজে ইংল্যান্ডের মুখোমুখি হয়ে প্রথম ম্যাচে কিছুটা হলেও প্রতিরোধ গড়ে তুলেছিল টাইগাররা। তবে পরের ম্যাচে ইংলিশদের কাছে পাত্তাই পাননি বাংলাদেশের ব্যাটসম্যানরা।
তাই ঘরের মাঠে এখন হোয়াইটওয়াশের শঙ্কা চোখ রাঙাচ্ছে। এমন অবস্থায় হেরাথ গণমাধ্যমকে জানান, ‘আমরা ইতোমধ্যে ইংল্যান্ডের কাছে দুই ম্যাচ হেরেছি। আমাদের ঘুরে দাঁড়ানোর পথ খুঁজতে হবে এখান থেকে। সামনে বিশ্বকাপ, আমাদের হাতে দুটি সিরিজ আছে- আয়ারল্যান্ড এবং আফগানিস্তান। বিশ্বকাপ সামনে রেখে আমাদের সর্বোচ্চ সামর্থ্য দেখাতে হবে।’ তিনি আরো যোগ করেন, ‘হারা দলের অংশ হয়ে থাকাটা কঠিন। তবে হার-জিত খেলার অবিচ্ছেদ্য অংশ। ইংল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতেও ভালো খেলার জন্য মুখিয়ে আছি আমরা।’
মিরপুরের উইকেটের তুলনায় চট্টগ্রামের উইকেট অনেকটাই আলাদা। বন্দরনগরীর উইকেটে সাধারণত প্রচুর রান ওঠে। সর্বশেষ ভারতের বিপক্ষে সিরিজেও অনেক রান উঠেছিল। তবে এবারের উইকেটে ভিন্ন কিছু আশা করছেন রঙ্গনা হেরাথ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আসলে এখানে কিছুটা ভিন্ন ধরনের উইকেটও থাকতে পারে। ভারত সিরিজের মতো এবার সে রকম কিছু ঘটবে না বলেই আশা করি।’
ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে দলের হয়ে যতটুকু লড়াই তা শুধু বোলাররাই করতে পেরেছেন। ম্যাচ দুটিতে দেশের ব্যাটসম্যানরা অনেকাংশেই ব্যর্থ। প্রথম ম্যাচে ব্যাটাররা ইংলিশদের বিপক্ষে লড়াকু সংগ্রহ গড়তে না পারলেও বোলারদের লড়াইয়ে বাংলাদেশের দিকে জয়ের পাল্লা কিছুটা হলেও ভারী হয়েছিল। দ্বিতীয় ম্যাচেও বোলাররা ভালো করেছেন। ফলে সংবাদ সম্মেলনে গতকাল রঙ্গনা হেরাথ স্পিন বোলারদের প্রশংসায় ভাসান। বিশেষ করে সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজদের ব্যাপারে তিনি বলেন, ‘প্রথম ম্যাচে আমাদের স্পিনাররা বেশ ভালো করেছে। তাইজুল, মিরাজ, সাকিবও। দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের ব্যাটাররা বেশ ভালো খেলেছে। আমাদের উন্নতির জায়গা আছে বেশ কিছু। সব মিলিয়ে আমাদের স্পিনাররা বেশ ভালো করেছে বলেই মনে হয়েছে।’ দলের কোন কোন জায়গায় উন্নতি আনা প্রয়োজন এমন প্রশ্নে তিনি বলেন, ‘বিশেষ করে আমার মনে হয়েছে, প্রতিপক্ষ ব্যাটাররা যখন ভালো খেলতে শুরু করবে, আমাদের একটা পথ খুঁজে বের করতে হবে। কখনো আপনার আক্রমণে যাওয়া উচিত হবে না, রক্ষণাত্মক খেলতে হবে। কখনো কখনো রক্ষণাত্মক কৌশলটাই হবে আক্রমণের। এই বিষয়গুলো আত্মস্থ করতে হবে আমাদের।’ ইংলিশদের স্পিন বোলিং প্রসঙ্গ টেনে হেরাথ বলেন, ‘মইন আলি আর আদিল রশিদ ভালো বল করেছে। এখানে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে তাদের। তারা এই সুবিধাটা নিচ্ছে। তাদের ব্যাকগ্রাউন্ডটাও তো এশিয়ান।’ সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের এই স্পিন বোলিং কোচের মূল বক্তব্য ছিল ছিটকে গেলেও জয় নিয়েই সিরিজ শেষ করতে চায় টাইগাররা।
আরেকদিকে ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল এবং টপঅর্ডার ব্যাটার সাকিব আল হাসানের মধ্যে দ্ব›েদ্বর খবর গত এক সপ্তাহ যাবত দেশের সর্বোচ্চ আলোচিত বিষয়বস্তু হয়ে উঠেছে। তবে মাঠের খেলায় এই দুই তারকার অবস্থান সম্পূর্ণ আলাদা। সিরিজ পরাজয়ের ম্যাচে দুজনকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়তে দেখা গিয়েছিল। হোয়াইটওয়াশ ঠেকানোর ম্যাচকে সামনে রেখে গতকাল জহুর আহমেদ স্টেডিয়ামে অনুশীলন করতে নামে টাইগাররা। তখন তামিম জহুর আহমেদ মাঠের পিচ দেখছিলেন। সে সময় দূরে সতীর্থদের সঙ্গে কথা বলছিলেন সাকিব। কিছুটা দূরে থাকা সাকিবকে মাঝমাঠের পিচ থেকে ডাকেন তামিম। সঙ্গে সঙ্গে সাকিব তামিমের দিকে হাঁটা শুরু করেন। পিচের পাশে দাঁড়িয়ে দুজনকে প্রায় দশ মিনিট কথা বলতে দেখা যায়। তাদের আলোচনায় যোগ দেন বাংলাদেশের কোচ হিসেবে দ্বিতীয় দফায় দায়িত্ব পালন করতে আসা প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়