চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

শেষ টেস্টেও নেতৃত্বে স্মিথ

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বোর্ডার-গাভাস্কার ট্রফির শেষ টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ৯ ফেব্রুয়ারি। ইতোমধ্যে তিন ম্যাচের দুটিতে জিতে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত। তৃতীয় টেস্টের মতো শেষ টেস্টেও অস্ট্রেলিয়ার নেতৃত্ব দেবেন স্টিভেন স্মিথ। মায়ের অসুস্থতার কারণে এখনো অনিশ্চিত অজিদের নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স।
ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্ট হারার পর মায়ের অসুস্থতার খবর পান কামিন্স। এরপর দিল্লি থেকে দেশে ফিরে যান তিনি। কামিন্স না থাকায় সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব দেন স্মিথ। তার নেতৃত্বে ইন্দোর টেস্ট ৯ উইকেটে জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে অস্ট্রেলিয়া। বর্তমানে সিডনিতে অসুস্থ মায়ের কাছে আছেন কামিন্স। তার ব্যপারে দলের কোচ এন্ড্রæ ম্যাকডোনাল্ড জানান এখনো বাড়িতে আছে কামিন্স এবং ভারতে থাকা দলের বাকিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। তিনি বলেন, ‘এই কঠিন সময়ে আমরা তার ও তার পরিবারের পাশে আছি। নিয়মিত তার সঙ্গে যোগাযোগ করছি। কিন্তু এই মুহূর্তে কামিন্স এখানে নেই এবং টেস্ট ম্যাচ শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি, প্রতিদিনই কামিন্সের সঙ্গে আমরা আলোচনা করছি।’
২০১৪ সালে প্রথম অস্ট্রেলিয়া দলের অধিনায়কত্বের দায়িত্ব পান স্মিথ। ২০১৮ সালে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে তার বিরুদ্ধে বল টেম্পারিং এর অভিযোগ উঠলে অধিনায়কত্ব হারান স্মিথ। এরপর ২০২১ সালের নভেম্বরে অজিদের দায়িত্ব নেন কামিন্স। এর মাঝে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে তিনবার অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেন স্মিথ।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে বোর্ডার-গাভাস্কার ট্রফির চার ম্যাচ টেস্ট সিরিজের একটি টেস্টে ড্র করলেই চলতো অজিদের। তবে দায়িত্ব পাওয়ার পর তৃতীয় টেস্টেই জিতে যান স্মিথ। ভারতকে ৯ উইকেটে হারিয়ে প্রথম দল ও প্রথমবারের মতো ফাইনালে উঠেছে অজিরা। আহমেদাবাদে চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠবে ভারত। আর হারলে অপেক্ষা করতে হবে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের টেস্ট পর্যন্ত।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে এখন পর্যন্ত ১৮ ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া। যেখানে ১১টি ম্যাচে জয়ের পাশাপাশি হেরেছে ৩টি ম্যাচে। আর ড্র করেছে ৪টি। সেই সুবাদে ১৪৮ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। পয়েন্টের শতকরা হার ৬৮ দশমিক ৫২। দ্বিতীয় স্থানে থাকা ভারত খেলেছে ১৭টি ম্যাচ। যেখানে ১০টি জয়ের পাশাপাশি হেরেছে ৫টি ম্যাচে। আর ড্র করেছে ২টি। তাদের পয়েন্ট ১২৩ আর পয়েন্টের শতকরা হার ৬০ দশমিক ২৯। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে আগামী ৭ জুন ওভালে। ১২ জুন রাখা হয়েছে রিজার্ভ ডে।
এই সিরিজের তৃতীয় টেস্টে হারের পর ব্যাপক সমালোচনা করা হয় পিচ নিয়ে। নিজেদের স্পিন ফাঁদেই ধরাশয়ী হয় ভারত। ক্রিকেটারদের সমালোচনাও করেন অনেকে। ব্যাটারদের এমন ব্যর্থতায় অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ইয়ান চ্যাপেল মনে করেন রিশাভ পন্থ দলে থাকলে ফলাফল অন্যরকম হতে পারত। ২০২২ সালে ডিসেম্বরে মর্মান্তিক গাড়ি দুর্ঘটনার কবলে পড়েন পন্থ। পুরোপুরি ফিট হয়ে উঠতে আরো অনেক দিন সময় লাগবে তার। ইএসপিএন ক্রিকইনফোর একটি অনুষ্ঠানে প্রাক্তন অজি তারকা বলেন, ‘একটি বড় পার্থক্য হলো এই ভারতীয় দলে কোনো রিশাভ পন্থ নেই। ভারত বুঝতে শুরু করেছে যে, পন্থ ভারতীয় দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ।’ আগের বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন পন্থ। পাঁচ ইনিংসে ২৭৪ রান করেছিলেন তিনি। সিডনিতে ৯৭ রানের পর গাবাতে অপরাজিত ৮৯ রান করে জিতিয়েছিলেন ভারতকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়