চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

বাখমুতের রাস্তায় রাস্তায় লড়াই, রণাঙ্গনে রুশমন্ত্রী

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের বাখমুত শহরের রাস্তায় রাস্তায় রাশিয়া ও ইউক্রেনের বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। তবে রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলের এই শহরটির নিয়ন্ত্রণ এখনো নিতে পারেনি বলে জানিয়েছেন ডেপুটি মেয়র ওলেকজান্দার মার্চেঙ্কো । তিনি বিবিসিকে বলেছেন, গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় শহরটির চার হাজার বাসিন্দাকে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। মার্চেঙ্কো আরো বলেন, বাখমুত শহর প্রায় ধ্বংস হয়ে গেছে। সেখানে এমন একটি ভবন নেই যেখানে হামলা হয়নি।
আলজাজিরা জানিয়েছে, তীব্র যুদ্ধের মধ্যে টিকতে না পেরে বাখমুত শহরের অধিবাসীরা পালিয়ে যাচ্ছেন। পায়ে হেঁটে তাদের পালাতে সাহায্য করছে ইউক্রেনীয় বাহিনী। কারণ যানবাহনে করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার মতো পরিস্থিতি নেই।
খবরে বলা হয়েছে, শনিবার বাখমুতের বাইরে একটি অস্থায়ী সেতু পার হওয়ার চেষ্টাকালে গোলাগুলিতে একজন নারী নিহত হয়েছেন। এছাড়া দুজন পুরুষ গুরুতর আহত হন। ইউক্রেনীয় সেনারা তাদের পালাতে সহায়তা করছিল।
কয়েক মাস ধরেই বাখমুতে সংঘর্ষ চলছে। ডেপুটি মেয়র মার্চেঙ্কো আরো জানান, শহরের কাছে লড়াই চলছে। শহরের রাস্তায়ও লড়াই হচ্ছে।
বাখমুত শহরের দখল নিতে পারলে স¤প্রতি কয়েক মাসে রাশিয়ার জন্য একটি বড় অর্জন হবে। তবে শহরটির কৌশলগত মূল্যায়ন নিয়ে প্রশ্ন রয়েছে। কয়েকজন বিশেষজ্ঞ বলছেন, চড়া মূল্য দিয়ে রাশিয়াকে বিজয় অর্জন করতে হতে পারে।
রাশিয়ার কয়েক হাজার সেনা বাখমুতের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টার সময় নিহত হয়েছেন। যুদ্ধের আগে বাখমুতের জনসংখ্যা ছিল ৭৫ হাজার। মার্চেঙ্কো অভিযোগ করেছেন, শহরটি রক্ষার জন্য রাশিয়ার কোনো চেষ্টা নেই। রাশিয়া এখানে গণহত্যা চালাচ্ছে। বাখমুত শহরের যোগাযোগব্যবস্থা এখন বিপর্যস্ত। শহরটির সেতুগুলো ধ্বংস হয়ে গেছে।
যুদ্ধের আগে বাখমুতের জনসংখ্যা ছিল প্রায় ৭৫ হাজার। কিন্তু এই শহরটিকে দখলের জন্য হাজার হাজার রুশ সৈন্যকে প্রাণ দিতে হয়েছে। ইউক্রেনের সেনা অধিনায়করা অনুমান করেছেন, তাদের তুলনায় রাশিয়া সাতগুণ বেশি সৈন্য হারিয়েছে। এখন প্রচণ্ড গোলাবর্ষণের মধ্যে রুশ বাহিনী এবং ওয়াগনার গ্রুপের ভাড়াটে সৈন্যরা বাখমুতের বেশিরভাগ এলাকা ঘিরে রেখেছে।
হঠাৎ যুদ্ধ ময়দানে রাশিয়ার মন্ত্রী : এদিকে, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু ইউক্রেন যুদ্ধে নিযুক্ত রুশ সেনাদের সঙ্গে দেখা করেছেন। বাখমুতে লড়াইরত ইউক্রেনকে আরো সমর্থন দেয়ার মার্কিন ঘোষণার পর রুশ মন্ত্রী এই ফ্রন্টলাইন পরিদর্শনে যান। ঠিক কোথায় বা কখন তা উল্লেখ না

করে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সের্গেই শোইগু ডোনেটস্ক অঞ্চলের দক্ষিণ দিকে একটি সম্মুখ কমান্ড পোস্ট পরিদর্শন করেছেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রচারিত একটি ভিডিওতে দেখা যায়, রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রী হেলিকপ্টারে ভ্রমণ করছেন এবং ক্ষতিগ্রস্ত ভবনের সামনে একজন সৈন্যের সঙ্গে কথা বলছেন। মন্ত্রণালয় পরে জানায়, শোইগু সৈন্যদের রাষ্ট্রীয় পুরস্কার প্রদান করেন এবং সৈন্যদের নিরবচ্ছিন্ন অস্ত্র এবং সামরিক সরঞ্জাম সরবরাহ নিশ্চিত করার বিষয়ে তার ডেপুটিদের সঙ্গে একটি বৈঠক করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়