চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

ফুলবাড়ীতে বাণিজ্যিকভাবে বেড়েছে পেঁপে চাষ

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. হারুন-উর-রশীদ, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে : দিনাজপুরের ফুলবাড়ীতে বাণিজ্যিকভাবে পেঁপে চাষ বেড়েছে। সাথী ফসল হিসেবে আশাতীত ফলন ও ভালো দাম পাওয়ায় অনেকে আগ্রহী হয়ে উঠেছেন পেঁপে চাষে। ফলের পুষ্টি ও সবজির চাহিদা মেটাতে অন্যান্য ফসলের পাশাপাশি বাণিজ্যিকভাবে পেঁপে চাষে এগিয়ে আসছেন এখানকার অনেক কৃষক।
আসন্ন রজমানে সামনে রেখে পেঁপে বাগান পরিচর্চায় ব্যস্ত সময় পার করছেন পেঁপে চাষিরা। রমজানে পেঁপের চাহিদা বেশি থাকায় ভালো দাম পাবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা। উপজেলার আলাদিপুর ও খয়েরবাড়ী ইউনিয়নে ঘুরে দেখা গেছে- সারিবদ্ধভাবে কৃষকের লাগানো সবুজ পেঁপে বাগান। গাছে গাছে ঝুঁলছে পেঁপে। শাহী, রাচি, সিওটু, রেড লেডিসহ বিভিন্ন জাতের পেঁপে চাষ হচ্ছে এ উপজেলায়। দাম ভালো পাওয়ায় অন্যান্য ফসলের পাশাপাশি পেঁপে চাষে বেশ আগ্রহী হয়ে উঠেছেন কৃষক।
উপজেলার বিভিন্ন এলাকায় সাথী ফসল হিসেবেও পেঁপে চাষ হচ্ছে। উপজেলার আলাদিপুর ইউনিয়নের পেঁপে চাষি সাহাদ আলী রাসেদ ভোরের কাগজকে জানান, তিনি এবার তিন বিঘা জমিতে পেঁপে চাষ করেছেন। ফলনও পেয়েছেন ভালো। পাইকাররা এসে বাগান থেকেই পেঁপে কিনে নিয়ে যাচ্ছেন। এর পাশাপাশি আমি মাছ চাষের পাশাপাশি পুকুরের চারপাশে পেঁপে লাগিয়েছি। আসন্ন রমজানে যদি পেঁপে পরিপুরোক হয় তবে ভালো দাম পাব বলে আশা করছি। উপজেলার শিবনগর ইউনিয়নের দুই বিঘা জমিতে এমনি পেঁপে বাগান করেছেন কৃষক আশরাফ আলী।
তিনি সাথী ফসল হিসেবে পেঁপে চাষ করে এবার বেশ লাভবান বলে জানিয়েছেন। ফলের পুষ্টি ও সবজির চাহিদা মেটাতে এই পেঁপে। একবার পেঁপে গাছ লাগানোর পর সেই গাছ থেকে কমপক্ষে দুই বছর পেঁপের ফলন পাচ্ছেন কৃষক। ক্ষেত থেকে কাঁচা এবং পাকা পেঁপে বিক্রি হচ্ছে। কৃষক এতে আর্থিকভাবে বেশ লাভবান হচ্ছে।এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা ভোরের কাগজকে জানান- ফুলবাড়ী উপজেলার ৭টি ইউনিয়নে বেশিরভাগ কৃষক পেঁপে চাষ করতো সাথী ফসল হিসাবে। তবে বর্তমানে পেঁপের চাহিদা বেশি, তাই লাভজনক ফসল হওয়ায় বাণিজ্যিকভাবে পেঁপে চাষে এগিয়ে আসছেন অনেকেই। পেঁপে চাষে সার্বিক পরামর্শ ও সহযোগিতা দিয়ে আসছে কৃষি বিভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়