চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

দুই বছরেও জোটেনি বিদ্যুৎ : দশমিনার চরঘূর্ণি আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা চরম দুর্ভোগে

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি : দুই বছর আগে বিদ্যুতের খুঁটি পোঁতা, তার টাঙানো ও ঘরে ঘরে ওয়ারিং সম্পূর্ণ করা হয়েছে। বাসিন্দারা আবেদন করেছেন, টাকা জমা দিয়েছেন বিদ্যুৎ সংযোগের জন্য। তবুও জোটেনি বিদ্যুৎ। পল্লী বিদ্যুতের অতিরিক্ত জোনাল ম্যানেজার জানিয়েছেন ঘর হস্তান্তরের কোনো কাগজপত্র জমা দিতে না পারায় তাদের বিদ্যুৎসংযোগ দেয়া সম্ভব হয়নি। ঘটনাটি দশমিনা উপজেলার রণগোপালদী ইউনিয়নের চরঘূর্ণি আশ্রয়ণ প্রকল্পের। আশ্রয়ণে আশ্রিতরা জানিয়েছেন বিদ্যুৎ না পেয়ে তাদের অবর্ণনীয় দুর্ভোগের কথা। সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা গেছে, মুজিববর্ষ উপলক্ষে ২০১৮-১৯ অর্থবছরে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় প্রধানমন্ত্রীর কার্যালয় চরঘূর্ণি আশ্রয়ণ প্রকল্পের কাজ বাস্তবায়ন করে। আশ্রয়ণ প্রকল্পে ২৬টি ব্যারাকে আশ্রয়হীন মানুষের জন্য ১৪০টি ঘর নির্মাণ করা হয়। আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের জন্য ঘর, পুকুর, সবজি বাগান, পাকা টয়লেট, টিউবওয়েলসহ বসবাসের সব সুযোগ-সুবিধা থাকলেও দুই বছরেও তাদের ভাগ্যে জোটেনি বিদ্যুৎ সংযোগ।
২০২১ সালের ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চরঘূর্ণি আশ্রয়ণ প্রকল্প উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের আগেই আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলোতে বিদ্যুৎ সংযোগ দেয়ার জন্য নির্মাণ করা হয় বিদ্যুৎ লাইন। দুই বছর আগে নির্মিত বিদ্যুৎ লাইন থেকে আশ্রয়ণ প্রকল্পের কোনো বাসিন্দা পাননি বিদ্যুৎ সংযোগ।
বিদ্যুতের জন্য আবেদন করা আশ্রয়ণ প্রকল্পের ১ নম্বর ব্যারাকের ১২ নম্বর ঘরের বাসিন্দা জাহাঙ্গীর বেপারি (৪৫) বলেন, দীর্ঘ প্রায় দুই বছর আগে বিদ্যুৎ সংযোগ পাওয়ার জন্য আবেদন করেও আমরা বিদ্যুৎ সংযোগ পাইনি। জাফর জোমাদ্দার (৪০) বলেন, বিদ্যুৎ সংযোগ না পেয়ে বৃদ্ধ ও শিশুদের নিয়ে চরম দুর্ভোগে রয়েছি আমরা। জহিরুল ফরাজী (৪২) বলেন, আশপাশের সব গ্রামে বিদ্যুতের আলো জ¦লে। কিন্তু আমরা অন্ধকারে চরম দুর্ভোগে বসবাস করি। দশমিনা পল্লীবিদ্যুতের অতিরিক্ত জোনাল ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, চরঘূর্ণি আশ্রয়ণের কতজন বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন করেছেন আমার জানা নেই। তবে আমি আমার পল্লীবিদ্যুৎ ইন্সপেক্টরের সঙ্গে কথা বলে জেনেছি তারা বিদ্যুৎ সংযোগের আবেদনের সঙ্গে ঘর বরাদ্দ পাওয়ার কোনো কাগজপত্র জমা দেননি। এজন্য তাদের বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব হয়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, যত দ্রুত সম্ভব চরঘূর্ণি আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হবে ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়