চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

ছাত্র ফ্রন্ট : শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ‘কনসেন্ট্রেশন ক্যাম্প’ করেছে ছাত্রলীগ

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ছাত্রলীগ ‘কনসেন্ট্রেশন ক্যাম্পে’ (রাজনৈতিক বন্দিশিবির) পরিণত করেছে বলে মন্তব্য করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। এর থেকে পরিত্রাণ পেতে শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকদের যৌথ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ফ্রন্টের নেতারা।
গতকাল রবিবার শিক্ষাঙ্গনে ছাত্রলীগের সন্ত্রাস, নারী নির্যাতন, দখলদারিত্বের প্রতিবাদে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তানজীমউদ্দিন খানের বিরুদ্ধে চক্রান্ত ও তাকে শারীরিক আক্রমণের হুমকির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। মধুর ক্যান্টিন থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ চত্বর প্রদক্ষিণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে দুপুর ১২টায় সমাবেশ করেন ছাত্র নেতারা।
সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ। কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শোভন রহমানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রাজীব কান্তি রায় ও ঢাকা নগর শাখার সভাপতি অনিক কুমার দাস।
সমাবেশে বক্তারা বলেন, ছাত্র রাজনীতি বরাবরের মতোই শাসক শ্রেণির চক্রান্তের শিকার। সরকারদলীয় ছাত্র সংগঠন ছাত্রলীগ সারাদেশের শিক্ষাঙ্গনে সন্ত্রাস, নারী নির্যাতন, দখলদারিত্বের রাজত্ব কায়েম করেছে। সমসাময়িক জাতীয় পত্রপত্রিকাগুলোতেও প্রতিদিনই ছাত্রলীগের দুষ্কর্মের চিত্র দেখা যায়। এ কথা আজ স্পষ্ট যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নাৎসি বাহিনীর মতো কনসেন্ট্রেশন ক্যাম্প গড়ে তুলেছে ছাত্রলীগ। অপ্রকাশিত চিত্রগুলো সামনে না এলেও তার ভয়াবহতা সম্পর্কে যে কেউ অনুমান করতে পারেন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বরাবরের মতোই তার দায় এড়িয়ে গেছে এবং সন্ত্রাসীদের মদত দিয়েছে। একদিকে ছাত্রলীগ র?্যাগিংবিরোধী র?্যালি করছে, এর বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করছে আর ঠিক সেদিনই রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে, বদরুন্নেসা কলেজে ছাত্রলীগের হাতে ছাত্র নির্যাতনের ঘটনা ঘটেছে।
নেতারা বলেন, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফুলপরী খাতুনের ঘটনার ভয়াবহতা আদিম যুগের বর্বরতাকেও হার মানায়। এরই মাঝে তারা আবার নতুন নাটক শুরু করেছে। যে স্বল্পসংখ্যক শিক্ষক সমাজে ন্যায়ের কথা বলতেন, মেরুদণ্ড সোজা করে অন্যায়ের প্রতিবাদ করতেন, শিক্ষার্থীদের অধিকার আদায়ে পাশে দাঁড়াতেন, তাদের একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীম উদ্দিন খানের বিরুদ্ধে তারা নতুন চক্রান্ত শুরু করেছে। ইতোমধ্যেই স্যারের ক্লাসে থাকা ৭২ জন শিক্ষার্থীর স্বাক্ষরিত বিবৃতিতেই স্পষ্ট হয়ে যায় রাজনৈতিক হীন স্বার্থ উদ্ধারের জন্য ছাত্রলীগ এই ষড়যন্ত্র করছে। ইতোপূর্বেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের ছত্রছায়ায় গোয়েন্দা সংস্থার লোকজনদের দ্বারা তাকে হেনস্তার শিকার হতে হয়েছে।
ফ্রন্টের নেতারা সব গণতান্ত্রিক ও বিবেকবান শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের ছাত্রলীগের সন্ত্রাস, অত্যাচার নিপীড়ণের বিরুদ্ধে এবং অধ্যাপক তানজীম উদ্দিন খানসহ সব গণতান্ত্রিক আওয়াজের উপর আক্রমণের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়