চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

ছন্দহারা মোস্তাফিজ কি থাকবেন শেষ ওয়ানডে ম্যাচে!

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অভিষেক ম্যাচ থেকেই বাংলাদেশ ক্রিকেটে ভরসার জায়গা করে নেন কাটার মাস্টার খ্যাত বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। যতদিন ফর্মে ছিলেন প্রতিপক্ষ ব্যাটার টিকতে পারেনি তার বলের সামনে। রান ঠেকানোর সঙ্গে তিনি ধারাবাহিকভাবে প্রতিপক্ষের উইকেট পতনের কারণও ছিলেন। তবে বেশ কিছুদিন যাবত এই পেসারকে চেনা ছন্দে দেখা যাচ্ছে না। ইংল্যান্ড দল ২০১৬ সালের পর প্রথমবার বাংলাদেশের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এসেছে। চলছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এক ম্যাচ বাকি রেখে ইতোমধ্যেই সিরিজ হাতছাড়া করেছে টাইগাররা। আজ চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে তারা হোয়াইটওয়াশ ঠেকানোর লড়াইয়ে মাঠে নামবে। এই ম্যাচকে সামনে রেখে গতকাল বাংলাদেশ দলের স্পিন কোচ রঙ্গনা হেরাথ এক সংবাদ সম্মেলনে মোস্তাফিজের পারফরম্যান্স নিয়ে তার সন্তুষ্টির কথা জানান। এর আগে বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল সিরিজের দ্বিতীয় ম্যাচে পরাজয়ের পর মোস্তাফিজের পক্ষে সাফাই গেয়েছিলেন।
বাংলাদেশ সিরিজ হাতছাড়া করেছে হোম অব ক্রিকেট মিরপুরেই। এবার বন্দরনগরীতে এসে হোয়াইটওয়াশ ঠেকাতে গতকাল দলের বোলিংয়ের অন্যতম প্রধান অস্ত্র মোস্তাফিজুর রহমানের প্রতি বাড়তি মনোযোগ দিতে দেখা যায় বাংলাদেশ দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডকে। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ খেলার জন্য গত পরশু চট্টগ্রাম পৌঁছেছে বাংলাদেশ ও ইংল্যান্ড দল। যাত্রার দিন বিশ্রামে কাটিয়ে গতকাল সকাল ১০টা থেকে ঐচ্ছিক অনুশীলনে নামে টাইগাররা। অনুশীলন চলাকালে ডোনাল্ড পাশে দাঁড়িয়ে মোস্তাফিজের স্পট বোলিং অনুশীলন দেখেন। এরপর দুজনকে একসঙ্গে বসে বেশ কিছুক্ষণ আলাদা করে কথা বলতে দেখা যায়।
একদিকে দলের পেস বোলিং কোচ দলের অন্যতম প্রধান অস্ত্রকে ঝালাই করে নিচ্ছিলেন। অন্যদিকে দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ জানান মোস্তাফিজ যা করছেন তাতেই সন্তুষ্ট তারা। ওয়ানডেতে বেশ কিছুদিন ধরেই ছন্দে ফেরার চেষ্টা করছেন মোস্তাফিজুর রহমান। অভিষেকপরবর্তী ম্যাচে তার বলের সামনে ব্যাটসম্যানরা যেমন তটস্থ থাকতেন তেমনটা আর ব্যাটারদের মধ্যে দেখা যায় না। স্বচ্ছন্দেই তার বল খেলছেন প্রতিপক্ষ ব্যাটাররা। তাই বাংলাদেশের এই কাটার মাস্টারের উইকেট নেয়ার সামর্থ্য নিয়েও প্রশ্ন তোলা হচ্ছে। সাম্প্রতিক সময়ে তিনি উইকেট নেয়ার চেয়ে রক্ষণাত্মক বোলিংয়ের দিকেই বেশি মনোযোগী। সর্বশেষ ১৫ ম্যাচে এই পেসার উইকেট শিকার করেন ১১টি। এর মধ্যে ৫টি উইকেট জিম্বাবুয়ের বিপক্ষে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের নবম আসরেও তিনি খুব একটা ভালো করতে পারেননি। সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় মোস্তাফিজের নামটা তলানিতে না থাকলেও উপরের দিকেও ছিল না। বিপিএলেও তাকে ছন্দে ফেরার চেষ্টায় অনুশীলন করতে দেখা গিয়েছিল।
বাংলাদেশের ক্রিকেটভক্তরা কাটার মাস্টারের পারফরম্যান্সে সন্তুষ্ট না হলেও তার রক্ষণাত্মক বোলিংয়ে খুশি দলের স্পিন কোচ। সংবাদ সম্মেলনে তাকে মোস্তাফিজের ফর্মের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি গণমাধ্যমকে জানান, ‘মোস্তাফিজের ব্যাপারে ভাবতে হবে। সে শুরুতে বোলিং করছে, মাঝে করছে, শেষেও করছে। ফলে একই সঙ্গে কম রান দেবে এবং অনেকগুলো উইকেট নেবে, এমন আশা করা কঠিন। সে মূলত বোলার হিসেবে দলের কঠিনতম কাজটি করছে। এসবও বিবেচনায় আনতে হবে।’
রক্ষণাত্মক ভঙ্গিতে বোলিং এবং উইকেটের দিকে কম মনোযোগ দিয়ে বল করা নিয়ে এই পেসারের প্রতি হেরাথ খুশি কিনা এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমি খুশি। অবশ্যই অলরাউন্ডার, ব্যাটসম্যান বা বোলার হিসেবে উন্নতির সুযোগ আছে। সেসব নিয়েই কাজ করতে হবে।’
সর্বশেষ ২০১৬ সালে যখন বাংলাদেশে ইংল্যান্ড আসে সেবারও সফরকারীদের কাছে সিরিজ হাতছাড়া করেন স্বাগতিকরা। শেষ ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা করে নতুনদের সুযোগ দিয়ে হোয়াইটওয়াশ এড়ানোর চেষ্টা করতে পারে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচেই টাইগাররা অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে। বোলিং আক্রমণের জন্য ছিলেন দুজন পেসার মোস্তাফিজ ও তাসকিন আহমেদ। ওয়ানডে দলে তারা বাদেও আরো দুজন পেসার আছেন। তারা হলেন হাসান মাহমুদ ও এবাদত হোসেন। মোস্তাফিজের বোলিংয়ের সঙ্গে চট্টগ্রামের চেয়ে মিরপুরের উইকেট বেশি মানানসই হলেও সেখানে সফলতা দেখাতে পারেননি তিনি। তাই জহুর আহমেদ স্টেডিয়ামের টাইগার একাদশে পরিবর্তন আসতেও পারে এমন ইঙ্গিত দিলেন মোস্তাফিজের ফর্মের ব্যাপারে সন্তুষ্ট কোচ হেরাথই। তিনি বলেন, ‘যখনই সম্ভব হবে আমরা তরুণ কাউকে বা স্কোয়াডের অন্যদের সুযোগ দেয়ার চেষ্টা করব।’
এর আগে ওয়ানডে দলে মোস্তাফিজের জায়গা থাকা না থাকার ব্যাপারে প্রশ্ন ওঠে ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় ম্যাচের পরপরই। তখন এই পেসারের সামনে ঢাল হয়ে দাঁড়ান দলের অধিনায়ক তামিম ইকবাল। মোস্তাফিজ উইকেট তুলতে না পারলেও রান ঠেকিয়ে রাখার কাজ ভালোভাবেই করছেন বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়