চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

ওয়ানডে সিরিজ : টাইগারদের আজ হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের মাটিতে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে আজ ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নামছে টাইগাররা। সফরকারীদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে হেরে আগেই সিরিজ খুইয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুপুর ১২টায় শুরু হবে ম্যাচ। এ ম্যাচ শুধু হোয়াইটওয়াশ এড়ানোই নয়, টাইগারদের আত্মবিশ্বাস ফেরানোরও ম্যাচ। ইংলিশদের বিপক্ষে আজ জয় পেলে টি-টোয়েন্টি সিরিজের জন্য তা টনিক হিসেবে কাজ করবে। তাই চট্টগ্রামে হাথুরুসিংহের শিষ্যদের সামনে জয়ের বিকল্প নেই।
ম্যাচের আগে গতকাল কঠোর অনুশীলন করে তামিম বাহিনী। গত বছর ঘরের মাঠে ভারতকে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হারিয়ে আত্মবিশ্বাসী ছিল সাকিব-তাসকিনরা। তবে এবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৩ উইকেটে হারের পর দ্বিতীয় ওয়ানডেতে লাল-সবুজের প্রতিনিধিরা হেরে যায় ১৩২ রানে। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে সর্বশেষ ২০১২ সালে ঘরের মাঠে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। এরপর ২০১৪ সালে ভারতের কাছে ২-০ ব্যবধানে হেরেছিল টাইগাররা। সেবার বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যক্ত হয়। এরপর থেকেই ওয়ানডে ফরম্যাটে উন্নতি করা শুরু করে টাইগাররা। বিদেশের মাটিতে নিয়মিত ব্যবধানে জয়ের পাশাপাশি ঘরের মাঠে হয়ে ওঠে অপ্রতিরোধ্য। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারার পর ঘরের মাঠে সাতটি ওয়ানডে সিরিজ জয় করে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। সাত বছর পর ফের ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারল তামিম-সাকিবরা। সব মিলিয়ে টাইগারদের বিপক্ষে ২৩টি ওয়ানডে ম্যাচ খেলেছে ইংলিশরা। জয়ের পাল্লা ভারী তাদের দিকেই। ১৯ ম্যাচে জয়ের পাশাপাশি ৪টিতে হেরেছে তারা।
মিরপুরে টাইগারদের জয়ের রেকর্ড বেশি থাকলেও গত বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে নিজেদের ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় বড় ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। ভারতের করা ৪০৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ১৮২ রানেই গুটিয়ে যায় তামিম বাহিনী। ২২৭ রানে ম্যাচ হেরে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। তৃতীয় ম্যাচের আগে গতকাল সংবাদ সম্মেলনে বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ বলেন, ‘পরাজিত দলের অংশ হওয়া সুখকর হবে না, কিন্তু এটি ম্যাচেরই অংশ। আমরা শক্তিশালী দল হিসেবে ঘুরে দাঁড়াতে চাই। আমরা চ্যালেঞ্জ নিতে চাই। এই ফরম্যাটের চ্যাম্পিয়ন দলের বিপক্ষে ভালো করার জন্য আমরা বদ্ধপরিকর।’
ইংল্যান্ড শিবিরে দেখা দিয়েছে চোটের হানা। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ফিল্ডিং করার সময়ে বাম পায়ে চোট পেয়েছিলেন উইল জ্যাকস। চোটের কারণে বাংলাদেশ সফর শেষ হয়ে গেছে এই ব্যাটারের। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। শেষ ওয়ানডে ম্যাচের পাশাপাশি টি-টোয়েন্টিতেও খেলতে পারবেন না এই তারকা। অনুষ্ঠিত হওয়া সিরিজের দুই ম্যাচেই একাদশে ছিলেন জ্যাকস। তবে প্রথম দুই ম্যাচ খেলে সুবিধা করতে পারেননি একটিতেও। ২৭ রানের পাশাপাশি নিয়েছেন একটি উইকেট। এখন পর্যন্ত জ্যাকসের বদলি কোনো ক্রিকেটারের নাম জানায়নি ইংল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়