চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

এমবাপ্পে-মেসির রেকর্ডের রাতে পিএসজির বড় জয়

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিগ ওয়ানের ম্যাচে নঁতেকে ৪-২ গোলে পরাজিত করে টেবিলের শীর্ষস্থান মজবুত করেছে পিএসজি। ম্যাচে গোল করার সুবাদে এডিনসন কাভানিকে হটিয়ে পিএসজির হয়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন কিলিয়ান এমবাপ্পে। আর ক্লাব ক্যারিয়ারে এক হাজার গোলে অবদান রেখেছেন লিওনেল মেসি। অপরদিকে স্প্যানিশ লা লিগায় আতলেতিকো মাদ্রিদের কোচ হিসেবে সর্বোচ্চ ম্যাচে দায়িত্ব পালনের নতুন মাইলফলক স্পর্শ করেছেন দিয়েগো সিমিওনে। সেভিয়ার বিপক্ষে তার দল জয় পেয়েছে ৬-১ গোলে।
২০১৭ সালে মাত্র ১৮ বছর বয়সে মোনাকো থেকে পিএসজিতে যোগ দেন এমবাপ্পে। এরপর মাত্র ২৪৭ ম্যাচ খেলেই ২০১ গোলের নতুন এই মাইলফলক স্পর্শ করেন তিনি। এছাড়া মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৩০ গোলের পাশাপাশি ৮ গোলে সহায়তা করেছেন এই ফরোয়ার্ড। গত সপ্তাহে মার্সেইর বিপক্ষে দুই গোল করে এডিনসন কাভানির ২০০ গোলের রেকর্ড স্পর্শ করেছিল তিনি। কাভানি সাত বছর পিএসজিতে খেলে ২৯৮ ম্যাচে সর্বোচ্চ ২০০ গোল করার আগের রেকর্ডটি গড়েছিলেন। আর এই ম্যাচে ক্লাব ক্যারিয়ারে গোল ও অ্যাসিস্টে এক হাজারের মাইলফলক ছুঁয়েছেন আর্জেন্টাইন লিওনেল মেসি। নঁতের বিপক্ষে প্রথম গোল করার সুবাদে ৭০১টি ক্লাব গোল করেন তিনি। এর সঙ্গে স্প্যানিশ লা লিগা ও লিগ ওয়ান মিলিয়ে মেসির আছে ২৯৯টি অ্যাসিস্টও। সর্বমোট ৮৪১ ম্যাচ খেলেই এক হাজার গোলে অবদান রেখেছেন তিনি।
প্রিন্স দে পার্কে নঁতের বিপক্ষে ম্যাচের শুরুতেই দুই গোলের লিড পায় স্বাগতিকরা। ম্যাচ শুরুর আগে ফ্রান্সের কিংবদন্তি স্ট্রাইকার জাস্ট ফন্টেইনের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। ম্যাচের ১২ মিনিটে মেসির গোলে এগিয়ে যায় প্যারিসের জায়ান্টরা। এরপর ম্যাচের ১৭ মিনিটে আত্মঘাতী গোল করেন নঁতের হাজাম। তবে প্রথমার্ধেই পিএসজির বিপক্ষে সমতায় ফেরে তারা। ম্যাচের ৩১ মিনিটে গোল করে ব্যবধান ২-১ করেন ব্লাস। ম্যাচের ৩৮ মিনিটে ক্যামেরুনের ফরোয়ার্ড গানাগোর কল্যাণে সমতায় ফেরে সফরকারীরা। প্রথমার্ধ শেষ হয় ২-২ এর সমতা নিয়ে। বিরতি থেকে ফিরে ম্যাচের ৬০ মিনিটে আবারো লিড নেয় পিএসজি। এমবাপ্পের অ্যাসিস্ট থেকে গোল করেন দানিলো। এরপর যোগ করা সময়ে গোল করেন এমবাপ্পে। ২০১ গোলের মাইলফলক স্পর্শ করার পাশাপাশি ৪-২ ব্যবধানে দলের জয় নিশ্চিত করেন এই তারকা ফরোয়ার্ড।
নঁতের বিপক্ষে ম্যাচ শেষে স্টেডিয়ামেই এমবাপ্পেকে সম্মানিত করতে ছোট পরিসরে একটি অনুষ্ঠানের আয়োজন করে ক্লাব কর্তৃপক্ষ। তার হাতে তুলে দেয়া হয় একটি স্মারকও। ক্লাবের কাছ থেকে এমন ভালোবাসা ও সম্মান পেয়ে মুগ্ধ এমবাপ্পে।
‘এই জায়গায় থাকতে পারাটা বিশেষ কিছু। শেষবার আমি এখানে এসেছিলাম ঘোষণা করতে যে, আমি পিএসজিতেই থাকছি। আর এখন ক্লাবের সর্বোচ্চ গোলদাতা হয়ে এখানে আসাটা গর্বের।”
“পিএসজির খেলোয়াড় হতে পারা অনেক বড় ব্যাপার। ফ্রান্সের সবচেয়ে বড় ক্লাবের হয়ে এবং এর ঐতিহাসিক জার্সি পরে খেলাই অনেক সম্মানের।’
চলতি মৌসুমে আগে থেকেই লিগ ওয়ানে সর্বোচ্চ গোলদাতা তিনি,২২ ম্যাচে করেছেন ১৮ গোল।
ম্যাচ শেষে এমবাপ্পে বলেন, ‘আমি ইতিহাস গড়ার জন্যই খেলি। আমি সব সময়ই বলেছি ফ্রান্সের হয়ে আমি ইতিহাস রচনা করতে চাই, নিজ শহরের হয়ে ইতিহাস রচনা করতে চাই। সেটা আমি করে দেখিয়েছি। এটা সত্যিই অনন্য। কিন্তু এখনো অনেক কিছু করার বাকি আছে। আমার কাছে এই রেকর্ডগুলো সত্যিই বিশেষ কিছু। কেউ যদি আমাকে বলে অধিনায়ক আর্মব্যান্ড পরার সময়ই শুধু আমি গোল করে রেকর্ড ভাঙতে চাই, তবে সেটা আমি বিশ্বাস করি না।’
অপরদিকে সেভিয়াকে বিধ্বস্ত করার ম্যাচে নতুন মাইলফলক স্পর্শ করেন আতলেতিকো মাদ্রিদের কোচ দিয়াগো সিমিওনে। ২০১১ সালে দায়িত্ব গ্রহণের পর আতলেতিকোর কোচ হিসেবে ৬১৩ ম্যাচ দায়িত্ব পালন করেন তিনি। এর আগে আতলেতিকোর হয়ে সর্বোচ্চ ৬১২ ম্যাচ দায়িত্ব পালন করেছেন প্রয়াত লুইস আরাগোনেস। বার্সেলোনা থেকে জানুয়ারিতে আতলেতিকোতে যোগ দেয়া মেম্পিস ডিপাই ছিলেন মূল একাদশে। আস্থার প্রতিদান দিতে সময় নেননি এই ডাচ তারকা। ম্যাচের ২৩ মিনিটে গ্রিজম্যানের অ্যাসিস্ট থেকে গোল করেন তিনি। এরপর ম্যাচের ৩৬ মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেন ডিপাই। বিরতির আগে ম্যাচের ৩৯ মিনিটে সেভিয়ার হয়ে এক গোল পরিশোধ করেন ইউসেফ এন নেসরি। বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৩ মিনিটে গোল করে ব্যবধান বাড়ান গ্রিজম্যান। এরপর ম্যাচের ৬৯ মিনিটে এক হালি পূরণ করেন কারাসকো। তবে ম্যাচের ৭৪ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ পেয়েও স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হন ইভান রাকিতিচ। এর দুই মিনিট পর বদলি নামা আলভারো মোরাতা গোল করলে ব্যবধান হয় ৫-১। এরপর ম্যাচে যোগ করা অতিরিক্ত সময়ে সেভিয়ার জালে শেষ পেরেক ঠুকে দেন মোরাতা। এই জয়ে লা লিগা টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে আতলেতিকো মাদ্রিদ। ম্যাচ শেষে সিমিওনে বলেন, ‘আমি খেলোয়াড়দের আবেগ এবং হৃদয় দিয়ে খেলার কথা বলেছি। তাদের মধ্যে আগে থেকেই প্রতিভা আছে। আমি আতলেতিকোকে অনেক পছন্দ করি। কঠিন মুহূর্তে এই ক্লাবটির ঘুড়ে দাঁড়ানোর ইতিহাস রয়েছে আমি সেটা দেখেছি।’

এছাড়া সিরি আ’র লিগের পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে পৌঁছানোর সুযোগ হাতছাড়া করেছে এসি মিলান। লিগ ম্যাচে ফিওরেন্টিনার কাছে ২-১ গোলে হেরে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। বিরতি থেকে ফেরার তিন মিনিট পর নিকোলাস গঞ্জালেসের পেনাল্টি গোল এবং শেষ দিকে লুকা জোভিচের দর্শনীয় হেডের গোলে পূর্ণ তিন পয়েন্ট পায় ফিওরেন্টিনা। আর প্রিমিয়ার লিগে দুই গোলে পিছিয়ে পড়েও রেইস নেলসনের স্টপেজ টাইমের গোলে বোর্নমাউথকে নাটকীয় ম্যাচে ৩-২ ব্যবধানে পরাজিত করেছে আর্সেনাল। দিনের আরেক ম্যাচে নিউক্যাসলকে ২-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগের টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে পয়েন্টের ব্যবধান কমিয়ে এনেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়