চীন-বাংলাদেশ কালচার এন্ড আর্ট নাইট

আগের সংবাদ

কাতারের উদ্যোক্তাদের প্রতি প্রধানমন্ত্রী : জ্বালানি খাতে বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

ইরানে স্কুল ছাত্রীদের অসুস্থতা : উদ্বিগ্ন অভিভাবকদের বিক্ষোভ

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইরানে কয়েক ডজন স্কুলে ছাত্রীদের অসুস্থতার পেছনে একের পর এক সন্দেহজনক বিষপ্রয়োগের ঘটনার যোগসাজশ নিয়ে রাজধানী তেহরান ও অন্যান্য শহরে বিক্ষোভ দেখিয়েছে উদ্বিগ্ন অভিভাবকরা। এ পর্যন্ত ব্যাখ্যাতীত এ অসুস্থতায় সা¤প্রতিক মাসগুলোতে দেশটির কয়েকশ ছাত্রীকে ভুগতে দেখা গেছে। ইরানি কর্মকর্তাদের ধারণা, এ ছাত্রীদের বিষপ্রয়োগ করা হতে পারে বলে তারা আশঙ্কা করছেন। এর পেছনে ‘তেহরানের শত্রæরা’ আছে বলেই তাদের আন্দাজ। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এই স্কুলছাত্রীদের ‘হালকা বিষ’ প্রয়োগ করা হয়েছে। যে কট্টরপন্থি ইসলামী গোষ্ঠীগুলো নারী শিক্ষার বিরোধী, তারা ছাত্রীদের টার্গেট করে বিষপ্রয়োগ করতে পারে বলে দেশটির অনেক রাজনীতিকেরই অনুমান, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শনিবার বলেছে, তদন্তকারীরা ‘সন্দেহজনক নমুনা’ পেয়েছেন, যেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী আবদুলরেজা রাহমানি ফাজলি এক বিবৃতিতে বলেছেন, ‘মাঠ পর্যায়ের অনুসন্ধানে সন্দেহজনক নমুনা মিলেছে, শিক্ষার্থীদের অসুস্থতার কারণ বের করতে সেগুলো খতিয়ে দেখা হচ্ছে, ফলাফল যত দ্রুত সম্ভব প্রকাশ করা হবে।
শনিবারও দেশটির ৩১টি প্রদেশের ১০টির ৩০টির বেশি স্কুলে শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার খবর মেলে। সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওতে সন্তানদের বাড়ি নিয়ে যেতে অভিভাবকদের স্কুলে ছুটে আসতে এবং কিছু শিক্ষার্থীকে বাসে বা অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিতে দেখা গেছে। স্কুল ছাত্রীদের অসুস্থতা নিয়ে শনিবার তেহরানের পশ্চিমাঞ্চলে শিক্ষা মন্ত্রণালয়ের বাইরে জড়ো হওয়া অভিভাবকদের একটি বিক্ষোভ পরে সরকারবিরোধী কর্মসূটিতে রূপ নেয়।
তেহরানের আরো দুটি জায়গায় এবং ইসফাহান ও রাশতের মতো অন্যান্য শহরেও একই ধরনের বিক্ষোভ হয়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে পাওয়া ভিডিও দেখে জানিয়েছে রয়টার্স। তবে এ ভিডিওগুলোর সত্যতা যাচাই করতে পারেনি তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়