সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

হিলিতে বেড়েছে পেঁয়াজের দাম

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাঁচ দিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম কেজিতে ৪-৭ টাকা বেড়েছে। গত সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ১৫-১৭ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা ১৯-২৪ টাকা। অন্যদিকে পেঁয়াজের দাম বাড়ায় বিপাকে পড়েছেন পাইকারি ক্রেতারা।
হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা যায়, বন্দর দিয়ে নাসিক ও ইন্দোর জাতের পেঁয়াজ আমদানি অব্যাহত। বর্তমানে বন্দরে ইন্দোর জাতের পেঁয়াজ প্রকারভেদে ১৯-২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা আগে ছিল ১৫-১৬ টাকা। এছাড়া নাসিক জাতের পেঁয়াজ ২৪ টাকা কেজি, যা আগে ছিল ১৭ টাকা। তবে হিলি বাজারে আগের মতোই আমদানীকৃত ভারতীয় পেঁয়াজ ১৮-২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া দেশীয় পেঁয়াজ একইভাবে ২২-২৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
ক্রেতারা জানান, দেশীয় পেঁয়াজের ভালো সরবরাহ থাকায় কিছুদিন আগে মোকামগুলোয় আমদানিকৃত পেঁয়াজের তেমন একটা চাহিদা ছিল না। কিন্তু গত সপ্তাহে পেঁয়াজের দাম ১৫-১৭ টাকায় নেমেছিল। তুলনামূলক কম দামের কারণে মোকামগুলোয় আমদানিকৃত ভারতীয় পেঁয়াজের চাহিদা তৈরি হয়। সে মোতাবেক আমরা হিলি স্থলবন্দর থেকে পেঁয়াজ কিনে মোকামে পাঠাতে শুরু করি। কিন্তু কয়েকদিনের ব্যবধানে পেঁয়াজের দাম আবারো বাড়ছে। বর্তমানে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৯-২৪ টাকা। যে কারণে আমাদের পেঁয়াজ কিনতে সমস্যা হচ্ছে, পুঁজি বেশি লাগছে। সেই সঙ্গে চাহিদাও কমছে।
হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, ‘বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত। তবে আমদানির পরিমাণ ওঠানামা করছে। কোনোদিন বাড়ছে আবার কোনোদিন কমছে। মাঝে গড়ে প্রতিদিন ১০-১৫ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে তা ৮-১০ ট্রাকে নেমেছে। পেঁয়াজ কাঁচা পণ্য হওয়ায় কাস্টমসের প্রক্রিয়া শেষে দ্রুত খালাস করতে সব ধরনের ব্যবস্থা রেখেছে বন্দর কর্তৃপক্ষ। বন্দর দিয়ে গত সপ্তাহের ছয় কর্মদিবসে ৬৬টি ট্রাকে ১ হাজার ৯২২ টন পেঁয়াজ আমদানি হয়েছে বলেও জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়