সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

সেরা চারে এবার দুবাই

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দুবাই এখন মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক ও পর্যটন হাব। দুবাইয়ের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে প্রাইম প্রপার্টি বিক্রির হারও। বিশ্বের অন্যান্য ব্যয়বহুল শহরের তুলনায় দুবাইয়ে বাড়ির দাম তুলনামূলক সাশ্রয়ী, যা শহরটিকে বিভিন্ন প্রান্তের অভিজাতদের কাছে আকর্ষণীয় করে তুলেছে। একারণেই বিলাসবহুল আবাসন খাতে চতুর্থ শীর্ষ বাজারে পরিণত হয়েছে দুবাই। বৈশ্বিক প্রপার্টি পরামর্শক প্রতিষ্ঠান নাইট ফ্র্যাঙ্ক স¤প্রতি এক প্রতিবেদনে এমনটা জানিয়েছে। গত বছর সেখানে ১ কোটি ডলারের বেশি দামের বাড়ি বিক্রি হয়েছে ২১৯টি। এক্ষেত্রে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ডলার। বিলাসবহুল বাড়ি বিক্রির ক্ষেত্রে প্রথম অবস্থানে নিউইয়র্ক। এ শহরে গত বছর বিক্রি হয়েছে এ ধরনের ২৪৪টি বাড়ি। ২২৫টি বিক্রির মাধ্যমে দ্বিতীয় স্থানে লস অ্যাঞ্জেলেস ও ২২৩ বাড়ি বিক্রির মাধ্যমে তৃতীয় স্থানে লন্ডনের অবস্থান।
অন্যদিকে আড়াই কোটি ডলারের বেশি দামের বাড়ি বিক্রির দিক থেকে পঞ্চম শীর্ষস্থান দখলে রয়েছে দুবাইয়ের। অথচ, বৈশ্বিক অস্থির পরিস্থিতি, মূল্যস্ফীতি ও জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়ায় যুক্তরাজ্যে তিন বছরের মধ্যে প্রথমবারের মতো বাড়ির দাম কমেছে। স¤প্রতিক তথ্য বলছে, এক মাস আগের তুলনায় ফেব্রুয়ারিতে বাড়ির দাম কমেছে শূন্য দশমিক ৫ শতাংশ। তবে বিল্ডিং সোসাইটির নিয়মিত জরিপ বলছে, গত ছয় মাস থেকেই যুক্তরাজ্যে বাড়ির দাম ধারাবাহিকভাবে কমেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়