সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

সাকিব-আশরাফুল মোহামেডানে

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঘরোয়া ক্রিকেটের আসর ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) আগামী ১৫ মার্চ থেকে মাঠে গড়াবে। মার্চ-এপ্রিলে টানা চলবে ডিপিএলের গ্রুপ পর্বের খেলা। তবে তার আগে ক্রিকেটপ্রেমীদের সুখবর জানিয়েছেন, টাইগার অলাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু কদিন আগে ক্রিকেট পাড়ায় গুঞ্জন উঠেছিল আসন্ন ঢাকা প্রিমিয়ার লিগে সাকিব আবাহনী লিমিটেডের হয়ে খেলবেন। বিষয়টি নিয়ে ভাবনায় ছিল ভক্তরা। অব শেষে জানা গেছে, ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের জার্সি গায়ে খেলবেন টাইগার অলরাউন্ডার গতবারও তিনি এই ক্লাবে খেলেছেন। গতকাল সকালে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপোলিসের (সিসিডিএম) কার্যালয়ে মোহামেডাডানের সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সারেন সাকিব। ব্যস্ততায় সাকিবকে প্রিমিয়ার লিগে দেখা যাবে কি না, এ ব্যাপারে সাকিবকে গতকাল প্রশ্ন করা হলে কোনো উত্তর দেননি। তবে মোহামেডানের আশা, প্রিমিয়ার লিগের সুপার লিগে সাকিবকে পাওয়া যাবে। সিসিডিএম কার্যালয়ে মোহামেডান ক্লাবের কর্মকর্তা তারিকুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানিয়ে বলেন, ‘সাকিবের ব্যস্ততা আছে ঠিকই। যেহেতু ঈদের পর সুপার লিগ হবে, আশা করছি, তাকে আমরা সুপার লিগে পাব।’
সাকিব ছাড়াও গতকাল দলবদল করেছেন জাতীয় দলের হয়ে খেলা দুই ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল ও এনামুল হক জুনিয়র। দুজনই খেলবেন মোহামেডানে। এ ছাড়া মেহেদী হাসান মিরাজ, খালেদ আহমেদ, ইমরুল কায়েস, সৌম্য সরকার, শুভাগত হোমও আছেন সাকিবের দলে।
এখন আর দলবদল নিয়ে আগের মতো হইচই হয় না। সাড়া পড়ে না, চমকও থাকে না। ঢাকার ক্লাব নিয়ে ভক্ত ও সমর্থকদের আগ্রহই যে গেছে কমে। তাই কে কোন দলে যোগ দেবেন, কোন দল কেমন হবে? এসব নিয়ে মাতামাতি খুব কম।
আর দলবদলে নাটকীয়তা ও চমকও শূন্যের কোঠায় এসে দাঁড়িয়েছে। শীর্ষ তারকা মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদের কে কোথায় খেলবেন, তা অনেকেই জেনে গেছেন আগে।
মোহামেডান, আবাহনী, প্রাইম ব্যাংক, গাজী গ্রুপ, শেখ জামাল, লিজেন্ডস অব রূপগঞ্জ, শাইনপুকুরের দল কেমন হবে সেটাও আগে থেকেই জানা হয়ে গেছে সবার। গতকাল শেষ দিন মোহামেডানসহ কয়েকটি দলের কেবল আনুষ্ঠানিকতা ছিল বাকি। তা সারতেই মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে সিসিডিএম কার্যালয়ে এসে মোহামেডানে সই করেন দেশসেরা তারকা সাকিব আল হাসান।
সাকিব মোহামেডানে নাম লেখানোর আগে আরো একজন সাদাকালো শিবিরে যোগ দেন মোহাম্মদ আশরাফুল। এক সময়ের সেরা তারকা নীরবে-নিভৃতে তার পুরনো দল মোহামেডানে এ বছরই ফিরবেন, এমন কথা ছিল না। গতকাল মোহামেডান কর্তারা তাদের নতুন ও পুরনো মিলে পুরো স্কোয়াডের যে তালিকা দিয়েছেন, তাতেও আশরাফুলের নাম ছিল না।
ক্যারিয়ার সায়াহ্নে দাঁড়ানো আশরাফুল একদম শেষ মুহূর্তে তার পুরনো ক্লাবে ফিরলেন। মোহামেডানে আগেও আরো তিনবার খেলেছেন টেস্ট ক্রিকেটের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান। তবে গতকাল ফেরাটা অন্যরকম। ঢাকার ক্লাব ক্রিকেটে সম্ভবত এটাই হবে আশরাফুলের শেষ দলবদল। আশরাফুল জানিয়েছেন, ‘আমি এ বছর প্রিমিয়ার লিগ খেলেই খেলোয়াড়ি জীবনের ইতি টানতে চাই। কাজেই ধরে নেন, এ বছরটাই হবে প্রিমিয়ার ক্রিকেটে আমার শেষ বছর।’
এদিকে ডিপিএলের গত মৌসুমেও সাকিব দলভুক্ত হয়েছিলেন মোহামেডানের। তবে জাতীয় দলের ও ব্যক্তিগত ব্যস্ততার কারণে সাকিব শুরুর দিকে যোগ দিতে পারেননি। পরবর্তীতে সুপার লিগের আগেই মোহামেডান আসর থেকে বিদায় নেয়ায় চাইলেও খেলতে পারেননি সাকিব। যদিও পরবর্তীতে মোহামেডানের অনুমতি নিয়ে সাকিব লিজেন্ড অফ রুপগঞ্জের হয়ে খেলেছিলেন।
এছাড়া ঢাকা প্রিমিয়ার লিগে আগের মতো এবারো প্রতি দলে একজন করে বিদেশি ক্রিকেটার খেলানো যাবে। ডিপিএলের আয়োজক ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিটনের (সিসিডিএম) সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিসিডিএম সদস্য সচিব আলী হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন। তাছাড়া প্রায় সব ক্লাব ইতোমধ্যে তাদের প্রিমিয়ার লিগের প্রস্তুতি সেরে ফেলেছে। সিসিডিএম সদস্য সচিবের দেয়া তথ্য অনুযায়ী, এবার প্রিমিয়ার লিগ ৪টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এগুলো হলো- মিরপুর স্টেডিয়াম, বিকেএসপির ৩ ও ৪ নম্বর মাঠ ও নারায়ণগঞ্জের ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম।
এদিকে এবার ক্রিকেটারদের উৎসাহ জোগাতে এবং ভালো খেলায় অনুপ্রাণিত করতে সর্বোচ্চ রান সংগ্রাহক, সর্বাধিক উইকেটশিকারি ও লিগ সেরা পারফরমারকেও নগদ অর্থ পুরস্কারে ভূষিত করা হবে। এবার প্রাইজমানি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন সিসিডিএম চেয়ারম্যান। ম্যাচ সেরার পুরস্কার হিসেবে ক্রেস্ট ছাড়াও থাকছে প্রাইজমানি। এই বিষয় তিনি বলেছেন, এবার আমরা ম্যান অব দ্য ম্যাচের ক্রেস্টের সঙ্গে ম্যান অব দ্য ম্যাচকে একটা প্রাইজমানি দেয়ার ঘোষণা দিয়েছি। চ্যাম্পিয়ন দল ও রানার্সআপ দলের পুরস্কার ছাড়াও আমার এবার আরো তিনটা প্রাইজমানি দিচ্ছি। সর্বোচ্চ উইকেট শিকারি, সর্বোচ্চ রান এবং ম্যান অব দ্য টুর্নামেন্টের আলাদা প্রাইজমানি থাকবে। ২ লাখ টাকা করে দেয়া হবে। আর ম্যান অব দ্য ম্যাচের জন্য এবার ১০ হাজার টাকা করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়