সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে পলাশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি : মহম্মদপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের পলাশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়টি পাকিস্তান আমলে প্রতিষ্ঠার পর থেকে শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বিদ্যালয়টি কয়েক বছর ধরে পাবলিক পরীক্ষায় পাসের হারে উপজেলায় শীর্ষস্থানে রয়েছে।
সরজমিন বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ে রয়েছে প্রায় ৭শ শিক্ষার্থী। স্কুলটিতে ভোকেশনাল শাখা, ব্যবসা শাখা, কৃষিবিষয়ক শিক্ষা ও কম্পিউটার শাখা খোলা হয়েছে। এছাড়া রয়েছে- বঙ্গবন্ধু কর্নার, সততা স্টোর, শহীদ মিনার, স্কাউট ও গার্লস গাইড। এর সবই সম্ভব হয়েছে প্রধান শিক্ষক ফরিদ আহম্মদের কারণে। জানা যায়, স্কুলটিতে সব ধরনের জাতীয় দিবস পালনসহ জাতীয় প্রোগ্রামে অংশগ্রহণ করে থাকে বিদ্যালয়টি।
প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাইয়ুম মিয়া এলাকার সাধারণ মানুষের কথা ভেবে এবং এলাকায় শিক্ষা বিস্তারের লক্ষ্য নিয়ে পলাশবাড়ীয়া বাজারের পাশে ১৯৬৬ সালে গড়ে তোলেন একটি শিক্ষাপ্রতিষ্ঠান। যার নাম দেয়া হয় পলাশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়। তিনিই প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসেবে বিদ্যালয়ের হাল ধরেন। দীর্ঘদিন তিনি এই দায়িত্ব পালন করেন। ১৯৬৬ সাল থেকে এ পর্যন্ত বিদ্যালয়টি এলাকায় শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এই বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী দেশের বিভিন্ন পর্যায়ের কর্মক্ষেত্রে নেতৃত্ব দিয়ে আসছেন। এই প্রতিষ্ঠান থেকে সৃষ্টি হয়েছে অনেক প্রথিতযশা চিকিৎসক, প্রকৌশলী, প্রশাসক, রাজনীতিবীদ, আইনজীবী, ব্যবসায়ী, যারা দেশ-বিদেশে স্ব-মহিমায় সমুজ্জ্বল ছিলেন এবং বর্তমানে আছেন। পরপর পাঁচ থেকে সাত বছর ধরে পলাশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়টি সব পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করে পাসের হারে উপজেলায় শীর্ষস্থানে রয়েছে। শিক্ষার মান উন্নয়নে শীর্ষস্থানে আশার মূলে রয়েছে বর্তমান প্রধান শিক্ষক মো. ফরিদ আহম্মদ। প্রধান শিক্ষক হিসেবে পলাশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ে ফরিদ আহম্মদ যোগদান করেন ২০১২ সালে। এরপর থেকে স্কুলটির লেখাপড়ার মান উন্নয়ন শুরু হয়। ২০১৬ সালে স্কুলটি জাতীয় শিক্ষা সপ্তাহে মাগুরা জেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়। পরে মহম্মদপুর উপজেলা পর্যায়ে পরপর তিন বছর শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়েছে। প্রধান শিক্ষক ফরিদ আহম্মদ নিজেও একাধিকবার জেলা ও উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠানপ্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন এবং শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদান রাখায় দেশের বিভিন্ন সংগঠন থেকে সম্মাননা স্মারক ও সনদপত্র পেয়েছেন।
প্রধান শিক্ষক মো. ফরিদ আহম্মদ জানান, সব শিক্ষক, কর্মচারী ও এলাকার সর্বস্তরের মানুষের সহযোগিতায় পলাশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়টি শীর্ষস্থানে রয়েছে। এই সাফল্য ধরে রাখা এবং গতিশীল রাখার জন্য আমরা বদ্ধপরিকর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়