সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

বাইডেনের ক্যান্সার শনাক্ত ক্ষতিগ্রস্ত টিস্যু অপসারণ

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শরীরে ক্যানসার শনাক্ত হয়েছে। গতমাসে ক্যানসার ক্যানসারযুক্ত একটি টিস্যু তার বুক থেকে অপসারণ করা হয়েছে বলে হোয়াইট হাউস জানিয়েছে। বাইডেনের চিকিৎসক বলেছেন, তার শরীর থেকে ক্যানসারযুক্ত সব টিস্যু অপসারণ করা হয়েছে। এ বিষয়ে তার আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই। তবে তার চলমান স্বাস্থ্যসেবার অংশ হিসেবে ডার্মাটোলজিক নজরদারি চালিয়ে যাওয়া হবে। গত মাসে ৮০ বছর বয়সি বাইডেনের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। সে সময় হোয়াইট হাউস জানিয়েছিল, তিনি সুস্থ আছেন এবং দায়িত্ব পালন করতে পারবেন।
বাইডেনের চিকিৎসক কেভিন ও’কনর গতকাল গণমাধ্যমে পাঠানো একটি নোটে বলেছেন, গত ১৬ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসির বাইরে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে বাইডেনের বুক থেকে একটি ক্ষতিগ্রস্ত টিস্যু অপসারণ করা হয়েছে। বায়োপসি করানোর পর থেকে ওই ক্ষতস্থান ‘দারুণভাবে নিরাময়’ হয়েছে। তার আর এ-সংক্রান্ত চিকিৎসার প্রয়োজন হবে না।
ওই নোটে আরো বলা হয়েছে, পরীক্ষা-নিরীক্ষায় বাইডেনের ব্যাসাল সেল কার্সিনোমা নামে একধরনের ত্বকের ক্যানসার শনাক্ত হয়েছে। এ ক্যানসার সাধারণত ছড়ায় না বা মেটাস্টেসিস হয় না।
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) বলছে, ব্যাসাল ও স্কোয়ামাস সেল কার্সিনোমা যুক্তরাষ্ট্রে ত্বকের ক্যানসারের দুটি সবচেয়ে সাধারণ রূপ।
গত জানুয়ারিতে বাইডেনের স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেনের শরীর থেকেও এ ধরনের তিনটি টিস্যু অপসারণ করা হয়েছে। এর মধ্যে দুটি টিস্যু ব্যাসাল সেল কার্সিনোমা হিসেবে শনাক্ত হয়েছে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে বাইডেনের শরীর থেকেও নন-মেলানোমা নামে ত্বকের ক্যানসারের বেশ কয়েকটি টিস্যু অপসারণ করা হয়েছিল।
২০২১ সালে বাইডেনের স্বাস্থ্য বিষয়ে চিকিৎসক ও’কনর লিখেছিলেন, প্রেসিডেন্টের টিস্যুগুলো অস্ত্রোপচারের মাধ্যমে কেটে ফেলা হয়েছে। এ মুহূর্তে তার শরীরে ত্বকের ক্যানসারের জন্য কোনো সন্দেহজনক জায়গা নেই।
বাইডেনের পরিবার অনেক বছর থেকেই ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে যাচ্ছে। ২০১৫ সালে তাদের প্রাপ্তবয়স্ক ছেলে বিউ মস্তিষ্কের ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়