সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

ফিরেছে প্রাচীন ফ্যাশনেবল পোশাকে

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রাচীন ফ্যাশনেবল পোশাকের মধ্যে কর্সেট অন্যতম। এধরনের পোশাকের প্যাটার্ন কোমরকে কমিয়ে, বুকের উপরিভাগকে উত্থাপন করে এবং স্টপ থেকে রাজকীয় ভঙ্গি পরিবর্তন করে। ষোড়শ শতাব্দীতে জনপ্রিয় হয়ে ওঠা এই পোশাকটি ভিক্টোরিয়ান যুগে দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। তবে যুগে যুগে বহু ফ্যাশন বিভিন্ন সময় বিতর্কের আকার ধারণ করেছে। তবুও ক্যাটরিনা কাইফ, দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাট, ঐশ্বর্যা রাই বচ্চন, প্রিয়াঙ্কা চোপড়ার মত বলিউডের প্রথম সারির নায়িকারাও মেতেছে কর্সেটের মত ট্রেন্ডি পোশাকে।

নাজমুল হক ইমন

এখন ট্রেন্ডের সাথে ব্যক্তিগত রুচি, পছন্দ আর স্বাচ্ছন্দ্যের পোশাকও পরছেন ফ্যাশনপ্রেমীরা। নিজস্ব ফ্যাশন দিয়ে অন্য সবার থেকে আলাদা করে চেনানোর জন্য ঝুঁকিও নিচ্ছেন তারা। কফি ডেটে বা অনলাইন থেকে অফলাইনের প্রথম দেখায় আত্মবিশ্বাসের সঙ্গে হাজির হচ্ছেন ক্যাজুয়ালে। ‘নিউ নরমালে’ সব ভুলে নিজের প্রিয় পোশাকে সাজার এই প্রবণতাকে ডাকা হচ্ছে ‘রিভেঞ্জ ড্রেসিং’ নামে। এ ধরনের টেকসই ফ্যাশনে জায়গা করে নিয়েছে কাঁচুলি ঘরনার পোশাক ট্রেন্ড কর্সেট।
জেনে অবাক হবেন কর্সেট ফ্যাশন কোনও আধুনিক ফ্যাশনের অন্তর্গত নয়। বরং আগে কর্সেট মহিলাদের অন্তর্বাস হিসেবে পরা হত। কিন্তু ২০২০ সাল থেকে সেই পোশাকই ফ্যাশন দুনিয়ায় প্রথম সারির ট্রেন্ডি পোশাকে পরিণত হয়েছে। কর্সেট টপগুলি পুরোপুরি ট্রেন্ডের বাইরে ছিল না কিন্তু বডি-হাগিং সিলুয়েটটি ২০২১ সালের শেষ দিকে এসে অনেক বেশি জনপ্রিয় হয়ে ওঠে।
প্রাচীনকালে এই পোশাকের চল থাকলেও শরীরকে আকৃতি দেওয়ার নামে বিতর্ক পিছু নেয়। তবে বর্তমানে জায়গা করে নিয়েছে চলতি ফ্যাশন ট্রেন্ডে। ক্যাটরিনা কাইফ, দীপিকা পাড়–কোন, আলিয়া ভাট, ঐশ্বর্যা রাই বচ্চন, প্রিয়াঙ্কা চোপড়ার মত বলিউডের প্রথম সারির নায়িকাদেরও বেশ পছন্দের পোশাক এটি। কে কেমন কর্সেটের মত ট্রেন্ডি পোশাকে নিজেকে সাজিয়ে তুলেছেন, দেখে নিন একনজরে।

স্নিগ্ধ আলিয়া
বরাবরই ট্রেন্ডি ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়েছেন আলিয়া ভাট। একবার নয়, বেশ কয়েকবার কর্সেট ট্রেন্ডে গা ভাসিয়েছেন তিনি। লম্বা গাউন ও গিøটারি কর্সেট পোশাকে স্নিগ্ধ আলিয়া সকলের মন জয় করে নিয়েছেন।

দেশি গার্ল প্রিয়াঙ্কা
অসাধারণ ফ্যাশনের প্রতীক হিসেবে গেøাবাল আইকন প্রিয়াঙ্কা চোপড়াকে মানা হয়। স¤প্রতি একটি ফটোশ্যুটের জন্য কর্সেট স্টাইলিশ একটি জাম্পস্যুট বেছে নিয়েছিলেন দেশি গার্ল।

ফ্যাশনেবল ক্যাটরিনা
বলিউডে তার মত ফ্যাশনিস্তা খুব কম জনই রয়েছেন। বলছি ক্যাটরিনা কাইফকে নিয়ে। বডিকোন পোশাক হলেও বেশ আরামদায়ক ও ফ্যাশনেবল পোশাকে বিশ্বাসী তিনি।

বিশ্ব সুন্দরী ঐশ্বর্যা

বিশ্ব ফ্যাশন দুনিয়া তো বটেই বিশ্বের অন্যতম সুন্দরী মহিলা হিসেবেও কর্সেট ফ্যাশন থেকে দূরে সরিয়ে রাখতে পারেননি ঐশ্বর্যা রাই বচ্চন। অসাধারণ সুন্দর গাউনের সঙ্গে কর্সেট টপ বেছে নিয়েছেন তিনিও।

১০০টি রোগের কারণ কর্সেট ট্রেন্ডের পোশাক

যুগে যুগে পৃথিবীতে এমন সব ফ্যাশন অনুষঙ্গের চল এসেছে, যা মানুষের জন্য খুবই বিপজ্জনক। জানেন কি, পোশাক, হিল এমনকি কর্সেট পরার কারণেও অতীতে অনেক নারীর মৃত্যু ঘটেছে! এজন্যই এগুলোকে ইতিহাসের সবচেয়ে বিপজ্জনক ফ্যাশন ট্রেন্ড বলে অভিহিত করা হয়েছে।

সব নারীই নিজেকে স্লিম দেখাতে চান। বিশেষ করে কোমরের দিক দিয়ে পাতলা হওয়ার চেষ্টা অতীত থেকে আজও চলমান। তবে পেট ও কোমরের অংশেই সবচেয়ে বেশি মেদ জমে। তাই মেদ কমিয়ে আকর্ষণীয় ফিগার পাওয়া বেশ পরিশ্রম আর দীর্ঘদিনের বিষয়।

এ কারণে ষোড়শ শতাব্দীতে উদ্ভাবিত হয় কর্সেট কাটের পোশাকের ট্রেন্ড। যা পরে চিকন কোমর দেখানো প্রবণতা চালু হয়। তবে অনেক বিপজ্জনক এক ফ্যাশন ট্রেন্ড হিসাবে জায়গা করে নেয় এটি। কারণ কর্সেট শরীরের সাথে অনেক ফিটিংস হয়ে থাকে। এটি পরলে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকে না। অনেক নারীই করসেট দীর্ঘক্ষণ পরে থাকার কারণে অজ্ঞান হয়ে পড়েন। বিশেষজ্ঞদের মতে, কর্সেট পরলে শরীরের অভ্যন্তরীণ অঙ্গগুলো ক্ষতিগ্রস্ত হয়।
এর ফলে অনেকেরই অভ্যন্তরীণ রক্তক্ষরণ হতে পারে। সেইসঙ্গে ভাঙা পাঁজর, হজমের সমস্যা, হিস্টিরিয়া, বিষন্নতা এবং কোষ্ঠকাঠিন্যসহ মোট ১০০টি রোগ হতে পারে কর্সেট পরলে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়