সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

পদযাত্রাপূর্ব সমাবেশে মির্জা ফখরুল : তামাশার নির্বাচন হতে দেবে না বিএনপি

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কাটাছেঁড়া-সাজানো সংবিধানে আওয়ামী লীগের তামাশার নির্বাচন আর হতে দেবে না বিএনপি। গতকাল শনিবার রাজধানীর উত্তরায় বিএনপির পদযাত্রাপূর্ব সমাবেশে সরকারের প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ঢাকা মহানগর উত্তরা-পূর্ব থানা বিএনপির আহ্বায়ক শাহ আলমের সভাপতিত্বে পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, জয়নুল আবদিন ফারুক, ছাত্রবিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন, ছাত্রদল সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ প্রমুখ।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকারের মন্ত্রীরা বলছেন- বর্তমান সংবিধানের অধীনে নির্বাচন হবে। কোন সংবিধান? যে সংবিধান কাটাছেঁড়া করে একটি পাতানো নির্বাচনের জন্য সাজিয়ে নিয়েছে আওয়ামী লীগ, যে নির্বাচনে ভোট দিতে যায় না মানুষ? আগের নির্বাচনে ভোটকেন্দ্রে কুকুর শুয়েছিল, মিডিয়ায় প্রচার হওয়া এরকম ছবি দেখে আমাদের এক

নেতা বলেছিলেন, ‘কুত্তামার্কা নির্বাচন’। আবারো প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে সে রকম পাতানো-সাজানো তামাশার নির্বাচনের আয়োজন চলছে। আর সেরকম কুত্তামার্কা নির্বাচন দেশে আর হতে দেয়া হবে না।
গণতন্ত্র ও ভোটাধিকার ফিরে পেতে শান্তিপূর্ণভাবে আন্দোলন হচ্ছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, গত ১৫ বছর ধরে আন্দোলনে আছি। আমরা আন্দোলনে থাকব। তাতে বাধা দিলে তা অতিক্রম করে সামনে এগিয়ে যাব। চলমান আন্দোলনকে সামনের দিকে এগিয়ে নিতে নেতাকর্মীদের আহ্বান জানান তিনি। এ সময় সরকারের পদত্যাগসহ ১০ দফার দাবির সঙ্গে গ্যাস-বিদ্যুৎ ও নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ১১ মার্চ দেশের সব মহানগর ও জেলায় মানবন্ধন কর্মসূচি ঘোষণা করেন তিনি। এই কর্মসূচিও বিএনপি ও সমমনা জোট ও অন্যান্য দল যুগপৎভাবে পালন করবে।
বর্তমান সরকার দেশের মানুষের সমস্যার সমাধান করতে পারছে না উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, গত কয়েক মাসে তিনবার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। এতে জিনিসপত্রের দাম আরেক দফা বেড়েছে। গ্যাসের দাম বাড়িয়েছে। এজন্য কলকারখানা চালু রাখতে সমস্যা হচ্ছে। জনগণের প্রতি এই সরকারের কোনো দায়বদ্ধতা নেই বলেই তারা সমস্যা সমাধান না করে উল্টো লুটপাটে ব্যস্ত।
এদিকে, ঢাকা উত্তর-দক্ষিণ ছাড়াও দেশের বিভিন্ন মহানগরের আরো ৪৯টি স্থানে গতকাল এই যুগপৎ পদযাত্রা কর্মসূচি পালিত হয়। এতে দলের স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্যসহ জাতীয় নির্বাহী কমিটির অন্য নেতারা নেতৃত্ব দেন।
ঢাকা দক্ষিণ বিএনপি আয়োজিত পদযাত্রা কর্মসূচিতে দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস নেতৃত্বে দেন। এতে বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত, শ্রমিক দলের সদস্য সচিব সবুজ, স্বেচ্ছাসেবক দলের ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক নুরুল আমিন তুহিন প্রমুখ।
চট্টগ্রাম মহানগরে পদযাত্রা কর্মসূচির নেতৃত্ব দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, কুমিল্লা মহানগরে নেতৃত্ব দেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, নারায়ণগঞ্জ মহানগরে নেতৃত্ব দেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, সিলেট মহানগরে বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেনের নেতৃত্বে পদযাত্রা কর্মসূচি পালিত হয়।
খুলনা মহানগরে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু নেতৃত্ব দেন। ফরিদপুর মহানগরে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আযম খান, রাজশাহী মহানগরে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, গাজীপুর মহানগরে বিএনপির যুগ্ম মহাসচিব এডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বরিশাল মহানগরে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, রংপুর মহানগরে বিএনপির সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু এবং ময়মনসিংহ মহানগরে বিএনপির ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স পদযাত্রা কর্মসূচির নেতৃত্ব দেন।
এদিকে বিএনপির নেতৃত্বে যুগপৎ আন্দোলনে থাকা জাতীয়তাবাদী সমমনা জোটও গতকাল রাজধানীতে পদযাত্রা কর্মসূচি পালন করে। এই জোটের সমন্বয়ক ও এনপিপি চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে পদযাত্রা পুরানা পল্টন থেকে জাতীয় প্রেস ক্লাবে গিয়ে শেষ হয়। জাগপার সাধারণ সম্পাদক এস এম শাহাদাতের সঞ্চালনায় পদযাত্রায় অংশ নেন জাগপার সভাপতি খন্দকার লুৎফর রহমান, বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক নুরুল আমিন বেপারী, গণদলের চেয়ারম্যান এ টি এম গোলাম মাওলা চৌধুরী, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান এম এন শাওন সাদেকী ও মহাসচিব আব্দুল বারিক, এনপিপির মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা প্রমুখ। এছাড়া অভিন্ন কর্মসূচি পালন করে গণতন্ত্র মঞ্চ। ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলুর নেতৃতে পদযাত্রা প্রেস ক্লাব থেকে সেগুনবাগিচা হয়ে কাকরাইল মোড়ে গিয়ে শেষ হয়। এতে গণতন্ত্র মঞ্চের নেতারা এতে অংশ নেন। পরে আগামী ১১ মার্চ সারাদেশের বিভাগীয় শহরে মানববন্ধনের কর্মসূচি ঘোষণা করেন শেখ রফিকুল ইসলাম বাবলু। ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজুর সঞ্চালনায় সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দরের (জেএসডি) সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, গণঅধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খান প্রমুখ বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়