সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

চট্টগ্রামের শ্রেষ্ঠত্বে পর্দা নামল শেখ কামাল বাংলাদেশ যুব গেমসের

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জমকালো সমাপনীর মধ্য দিয়ে গত ২ জানুয়ারি প্রায় ৬০ হাজার ক্রীড়াবিদ, কোচ, টেকনিক্যাল অফিসিয়াল ও ক্রীড়া সংগঠকের অংশগ্রহণে যে মহাযজ্ঞের শুরু হয়েছিল, গতকাল আর্মি স্টেডিয়ামে হয়েছে তার সফল সমাপ্তি। ট্র্যাক এন্ড ফিল্ডের গতির ঝলক, আতশবাজির রোশনাই, মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের সঙ্গে চোখধাঁধানো সমাপনীতে পর্দা নামল শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের।
চূড়ান্ত পর্বে ৪ হাজার অ্যাথলেটের ক্রীড়াশৈলীতে সাত দিন ধরে দেশের ক্রীড়াঙ্গনে ছিল উৎসবের আবহ। সেই উৎসবের শেষ ঘোষণা করেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি, ‘আমি শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩ এর সমাপনী ঘোষণা করছি।’
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রায় তিন ঘণ্টার সমাপনী অনুষ্ঠানটি উপভোগ করেন সেনাপ্রধান। এ সময় বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, বিওএর অন্যান্য কর্মকর্তা, বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন ফেডারেশন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আটটি বিভাগের খেলোয়াড়দের নিয়ে ২৪টি ডিসিপ্লিনে অনুষ্ঠিত গেমসে সেরা হয়েছে চট্টগ্রাম বিভাগ। ৪৯টি স্বর্ণ, ৪০টি রৌপ্য এবং ৫৭টি ব্রোঞ্জসহ মোট ১৪৬টি পদক নিয়ে শীর্ষে চট্টগ্রামের তরুণ-তরুণীরা। দ্বিতীয় হয়েছে ঢাকা বিভাগ। তারা ৪৬টি স্বর্ণ, ৩৯টি রৌপ্য, ৬১টি ব্রোঞ্জসহ মোট ১৪৬টি পদক জিতেছে। ৪২টি স্বর্ণ, ৪৩টি রৌপ্য এবং ৫৯টি ব্রোঞ্জসহ মোট ১৪৪টি পদক নিয়ে তৃতীয় হয়েছে খুলনা বিভাগ।
সমাপনী অনুষ্ঠানটিকে দুটি ভাগে ভাগ করা হয়। প্রথম পর্বে প্রধান অতিথি সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এর আগমন, অ্যাথলেটিকসের ১০০ ও ৮০০ মিটার দৌড় ইভেন্ট, শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের শুরু থেকে শেষ পর্যন্ত অডিওভিজ্যুয়াল প্রদর্শন , স্পন্সরদের ক্রেস্ট প্রদান, প্রধান অতিথির বক্তব্য এবং সমাপনী ঘোষণা। দ্বিতীয় পর্বকে সাজানো হয় ১ ঘণ্টা ৩০ মিনিটের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে। যেখানে সুরের তালে সবাইকে মাতিয়ে তোলেন শিল্পীরা।
গতকাল আর্মি স্টেডিয়ামের গ্যালারি ছিল পরিপূর্ণ। স্কুল-কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নানা শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিতে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের সমাপনী অনুষ্ঠানটি অন্য মাত্রা পায়। অ্যাথলেটিকস শুরুর আগে দেশের নানা উন্নয়ন চিত্র নিয়ে কয়েক মিনিটের অডিওভিজ্যুয়াল প্রদর্শন করা হয়। সেখানে যুব গেমসের কিছু খণ্ডচিত্র দেখানো হয়। অ্যাথলেটিকসের জনপ্রিয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টের সময় তরুণ-তরুণীদের গতির সঙ্গে স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের গর্জনে ভিন্ন এক আবহ তৈরি হয়। স্প্রিন্টের পর ২৫ মিনিটের বিরতি।
এরপর শুরু হয় সমাপনীর আনুষ্ঠানিকতা। শুরুতে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের ওপরে সংক্ষিপ্ত একটি অডিওভিজ্যুয়াল প্রদর্শন করা হয়। সেখানে তুলে ধরা হয়, জেলা, উপজেলা, বিভাগীয় পর্যায় থেকে শুরু করে গেমসের মশাল প্রজ্বালন। এরপর যুব গেমসের স্পন্সরদের হাতে সম্মানসূচক ক্রেস্ট তুলে দেয়া হয়। বিভিন্ন পৃষ্ঠপোষকের সঙ্গে ফটোসেশন করেন বিওএ সভাপতি সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ, বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। ক্রেস্ট প্রদান অনুষ্ঠানের পর ৮০০ মিটার এবং ১০০ মিটার স্প্রিন্টের তরুণ ও তরুণী বিভাগে পদকজয়ীদের গলায় পদক পরিয়ে দেয়ার সঙ্গে যুব গেমসের সেরা হওয়া চট্টগ্রাম ও দ্বিতীয় হওয়া ঢাকা বিভাগের হাতে ট্রফি তুলে দেন বিওএ সভাপতি। শেখ কামাল বাংলাদেশ যুব গেমসে গতকাল ১০০ মিটার স্প্রিন্টে দ্রুততম তরুণ ও তরুণীর খেতাব জিতে নিয়েছেন খুলনা বিভাগের নাইম শেখ এবং রংপুর বিভাগের আইরিন আক্তার।
আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত তরুণদের ১০০ মিটার স্প্রিন্টে খুলনার নাইম শেখ ১০.৮০ সেকেন্ডে স্বর্ণপদক জিতে নেন। ২০১৮ সালে প্রথম যুব গেমসে চট্টগ্রাম বিভাগের হাসান মিয়া এই খেতাব জিততে সময় নিয়েছিলেন ১০.৬০ সেকেন্ড। এই ইভেন্টে ১০.৯০ সেকেন্ড সময় নিয়ে খুলনা বিভাগের রবিউল ইসলাম রৌপ্য ও ১১.১০ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন রাজশাহী বিভাগের আরিফ বিল্লাহ।
তরুণী বিভাগের ১০০ মিটার স্প্রিন্টে ১২.২০ সেকেন্ড সময় নিয়ে দ্রুততম তরুণীর খেতাব জিতেছেন রংপুর বিভাগের আইরিন আক্তার। প্রথম আসরে রাজশাহীর রূপা খাতুন দ্রুততম তরুণী হয়েছিলেন ১২.৩০ সেকেন্ড সময় নিয়ে। এবার ১২.৫০ সেকেন্ডে রুপা জিতেছেন খুলনা বিভাগের সুলতানা জিন্নাত এবং ১২.৬০ সেকেন্ডে ব্রোঞ্জ জিতেছেন রাজশাহী বিভাগের উম্মে সুলতানা পপি।
তরুণদের ৮০০ মিটার দৌড়ে ১ মিনিট ৫৯.৭৭ সেকেন্ডে স্বর্ণ জেতেন ময়মনসিংহের আসলাম শিকদার। ২ মিনিট ০১.৮৪ সেকেন্ডে রাজশাহীর মমিুনল হোসেন মুন্না রৌপ্য ও ২ মিনিট ০২.৩৯ সেকেন্ডে ব্রোঞ্জ জেতেন খুলনা বিভাগের নিয়ামুল শেখ।
তরুণীদের ৮০০ মিটার দৌড়ে ২ মিনিট ৩৩.০৭ সেকেন্ডে চট্টগ্রামের তানজিনা আক্তার তানিশা স্বর্ণ, ২ মিনিট ৩৪.৩১ সেকেন্ডে ঢাকা বিভাগের বৃষ্টি আক্তার রৌপ্য এবং ২ মিনিট ৩৬.৮১ সেকেন্ড ব্রোঞ্জ জেতেন খুলনা বিভাগের শায়লা খানম। উশুতে গতকাল সেরা হয়েছে চট্টগ্রাম বিভাগ। শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত তিন দিনব্যাপী এ ডিসিপ্লিনের খেলা শেষে চট্টগ্রাম ৫ স্বর্ণ, ৩ রৌপ্য ও ৬ ব্রোঞ্জ জিতে চ্যাম্পিয়ন হয়। ৫ স্বর্ণ, ৩ রৌপ্য ও ৩ ব্রোঞ্জ জিতে দলগতভাবে দ্বিতীয় হয়েছে খুলনা বিভাগ।
২ স্বর্ণ, ৫ রৌপ্য ও ৬ ব্রোঞ্জ জিতে রাজশাহী বিভাগ তৃতীয় হয়েছে। রংপুর বিভাগ ১ স্বর্ণ ও ৩ রৌপ্য জিতে চতুর্থ, ঢাকা ১ স্বর্ণ, ২ রৌপ্য ও ৪ ব্রোঞ্জ জিতে পঞ্চম, সিলেট ১ স্বর্ণ, ১ রৌপ্য ও ২ ব্রোঞ্জ জিতে ষষ্ঠ, ময়মনসিংহ ১ স্বর্ণ ও ২ ব্রোঞ্জ জিতে সপ্তম এবং বরিশাল বিভাগ ১ রৌপ্য ও ২ ব্রোঞ্জ জিতে অষ্টম হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়