সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

এলডিসি সম্মেলন : কাতার পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) ৫ম জাতিসংঘ সম্মেলনে যোগ দিতে কাতারের রাজধানী দোহায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি স্থানীয় সময় দুপুর দেড়টায় (বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৪টায়) দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। কাতার সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ও কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।
বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে তার সফরকালীন বাসস্থানে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে তিনি কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে যান। সফর সূচিতে এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, সাধারণ পরিষদের সভাপতি সাবা করোসি এবং ইউএনডিপির প্রশাসক আচিম স্টেইনারের সঙ্গে আলাদা বৈঠক হওয়ার কথা।
গতকাল স্থানীয় সময় বেলা সোয়া ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ফ্লাইটটি দোহার উদ্দেশে যাত্রা করে। এ সময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, জাতীয় সংসদের চিফ হুইপ নূরে আলম চৌধুরী লিটন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহবুব হোসেনসহ তিন বাহিনীর প্রধান ও কূটনৈতিকরা।
আজ রবিবার সম্মেলনের উদ্বোধনী সভায় ভাষণ দেবেন শেখ হাসিনা। সম্মেলনে অংশ নেয়া বিভিন্ন রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠকের পাশাপাশি বাংলাদেশ, লাওস ও নেপালের যৌথভাবে আয়োজিত ‘২০২১ সালের উত্তরণের জন্য টেকসই ও সহজ রূপান্তর’ শীর্ষক একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বক্তৃতা দেবেন।
আগামীকাল সোমবার শেখ হাসিনা ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : পটেনশিয়াল অব ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ব্যবসায়িক শীর্ষ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। এদিন মালাবির প্রেসিডেন্ট ল্যাজারাস ম্যাককার্থি চাকওয়েরার সঙ্গে বৈঠক করবেন তিনি। সম্মেলনের মধ্যে আয়োজিত ‘স্মার্ট ও উদ্ভাবনী সমাজের জন্য এলডিসিতে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ’ শীর্ষক আলোচনায়ও তিনি অংশ নেবেন।
প্রধানমন্ত্রী ৭ মার্চ, মঙ্গলবার বিশেষ অতিথি হিসেবে ‘আন্তর্জাতিক বাণিজ্য ও আঞ্চলিক সমন্বয়ে স্বল্পোন্নত দেশগুলোর অংশগ্রহণ বৃদ্ধি’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের সংলাপে যোগ দেবেন। পরে ‘সহজ ও টেকসই উত্তরণের জন্য বৈশ্বিক অংশীদারিত্ব : স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে অগ্রসর হওয়া’ শীর্ষক অনুষ্ঠানেও বক্তৃতা দেবেন। ৮ মার্চ, বুধবার ঢাকায় রওনা হওয়ার আগের দিন তিনি কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশি আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়