সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

এডিএন টেলিকম পছন্দের শীর্ষে

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত সপ্তাহজুড়ে দেশের পুঁজিবাজার দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে টেলিযোগাযোগ খাতের প্রতিষ্ঠান এডিএন টেলিকম। এক শ্রেণির বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির শেয়ার পছন্দের শীর্ষে উঠে আসে। এতে সপ্তাহজুড়েই কোম্পানিটির শেয়ারের দাম বাড়ে। ফলে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষস্থান দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার।
তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহের লেনদেন শুরু হওয়ার আগে এডিএন টেলিকমের শেয়ারের দাম ছিল ১১৩ টাকা ৪০ পয়সা। এরপর দাম বাড়তে বাড়তে সপ্তাহ শেষে ১৪১ টাকায় উঠেছে। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ২৭ টাকা ৬০ পয়সা। সাধারণত শেয়ারের এমন দাম বাড়লে ডিএসই থেকে বিনিয়োগকারীদের উদ্দেশে সতর্ক বার্তা প্রকাশ করা হয়। তবে এডিএন টেলিকমের ক্ষেত্রে কোনো সতর্ক বার্তা প্রকাশ করেনি ডিএসই।
এদিকে, শেয়ারের এই দাম বাড়ার মধ্যে কোম্পানিটির তিনজন উদ্যোক্তা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। এর মধ্যে মোহাম্মদ আলী সরকার ৮ লাখ ৫২ হাজার ৫০০টি, মো. আবু ইউসুফ জাকারিয়া ১৭ লাখ ৫ হাজার এবং মামুন রশিদ ২ লাখ শেয়ার বিক্রি করে দেবেন। শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি ২০১৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।
তার আগে ২০২১ সালেও কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। এছাড়া ২০২০ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।
৬৪ কোটি ৬৫ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানির শেয়ার সংখ্যা ৬ কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৬৬৬টি। এর মধ্যে ৫১ দশমিক ৫৬ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৩১ দশমিক ৫২ শতাংশ শেয়ার আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৪ দশমিক ৯৩ শতাংশ। এছাড়াও বিদেশিদের কাছে আছে এক দশমিক ৯৯ শতাংশ শেয়ার।
এদিকে শেয়ারের দাম বাড়ার পাশাপাশি বড় অঙ্কে লেনদেন হয়েছে কোম্পানিটির শেয়ার। গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৯২ কোটি ১৯ লাখ ২৫ হাজার টাকার। প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৩ লাখ ৮৫ হাজার টাকা।
গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ারের দাম বেড়েছে ১৭ দশমিক ৪৬ শতাংশ। ১১ দশমিক ৮১ শতাংশ দাম বাড়ার মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জিল বাংলা সুগার মিল।
এছাড়া দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে আলহাজ টেক্সটাইলের ১০ দশমিক ৪৭ শতাংশ দাম বেড়েছে। প্রগতি ইন্স্যুরেন্সের দাম বেড়েছে ৯ দশমিক ৮৫ শতাংশ। এছাড়াও আমরা টেকনোলজির ৯ দশমিক শূন্য ৬ শতাংশ, জেমিনি সি ফুডের ৮ দশমিক ১০ শতাংশ, ঢাকা ইন্স্যুরেন্সের ৭ দশমিক ৪৫ শতাংশ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ৬ দশমিক ৯৬ শতাংশ এবং বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকের ৬ দশমিক শূন্য ১ শতাংশ দাম বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়