সাভারে সাংবাদিকের গাড়িতে দুর্বৃত্তদের হানা

আগের সংবাদ

তিন কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ সায়েন্স ল্যাবে : ঢাকা কলেজ বন্ধ ঘোষণা

পরের সংবাদ

আর্জেন্টিনা দলে মেসি থাকলেও ব্রাজিলে নেই নেইমার

প্রকাশিত: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপ শেষ হওয়ার পর আর কোন ম্যাচে নামতে দেখা যায়নি ফুটবল বিশ্বের দুই জনপ্রিয় দল আর্জেন্টিনা এবং ব্রাজিলকে। চলতি মাসেই প্রীতি ম্যাচ দিয়ে মাঠে ফিরবে দুই দল। পানামা এবং সুরিনামের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে মাঠে নামবে সম্প্রতি বিশ্বকাপ জয় করা দল আর্জেন্টিনা। ব্রাজিলও চলতি মাসেই মরক্কোর বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবে। দুই জনপ্রিয় দলই ইতোমধ্যে প্রীতি ম্যাচের স্কোয়াড ঘোষণা করেছে। আর্জেন্টিনা নতুন বছরে মাঠে নামবে বিশ্বকাপ জয়ী স্কোয়াডকে নিয়েই। অন্যদিকে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়েছেন ১৫ জন। বাদ পড়া খেলোয়াড়দের মধ্যে আছে পিএসজি তারকা নেইমার জুনিয়রও।
কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর পাঁচবারের চ্যাম্পিয়ন দল ব্রাজিলের কোচের দায়িত্ব ছাড়েন তিতে। এরপরই জাতীয় দলের অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পান র‌্যামন মেনেজেস। তার সামনে প্রথম চ্যালেঞ্জ মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচ। নিজেকে সফল করতে তিনি রীতিমত বিপ্লব শুরু করেছেন। মরক্কোর বিপক্ষে ২৫ মার্চ মাঠে নামবেন তার শিষ্যরা। ম্যাচটিকে সামনে রেখে গত পরশু তিনি ২৩ জনের স্কোয়াড ঘোষণা করেন। তার স্কোয়াডে নেই কাতার বিশ্বকাপের দলে থাকা ১৫ জন খেলোয়াড়। প্রীতি ম্যাচের মধ্য দিয়ে ২০২৬ বিশ্বকাপের চক্রও শুরু হবে তাদের। বাদ পড়া খেলোয়াড়দের তালিকায় নেইমারের নাম থাকার ব্যাপারটি আলাদা। দুই সপ্তাহ আগে ক্লাবের হয়ে খেলতে গিয়ে অ্যাঙ্কেলের চোটে পড়ে বিশ্রামে আছেন তিনি। নেইমার প্রসঙ্গে ব্রাজিল জাতীয় দলের চিকিৎসক রদ্রিগো লাসমার সংবাদ সম্মেলনে বলেন, ‘মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে দলে যোগ দেয়ার জন্য উপযুক্ত ফিটনেসে থাকবেন না নেইমার। তার ক্লাব পিএসজি আগেই জানিয়েছে, চ্যাম্পিয়নস লিগে আগামী সপ্তাহে বায়ার্ন মিউনিখের বিপক্ষে শেষ ষোলো ফিরতি লেগেও ব্রাজিলিয়ান তারকাকে পাওয়া যাবে না।’
প্রীতি ম্যাচের স্কোয়াডে ব্রাজিলের তারকা গোলকিপার আলিসন থেকে শুরু করে রাফিনিয়া, পেদ্রো, ফাবিনিও, দানি আলভেজ, গ্যাব্রিয়েল জেসুস, দানিলো, থিয়াগো সিলভা, ব্রুনো গিমারেজ, গ্যাব্রিয়েল মার্তিনেল্লিদের রাখেননি গত মাসে ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলকে দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতানো কোচ। তবে থিয়াগো সিলভা, গ্যাব্রিয়েল জেসুসও নেইমারের মতো চোটের কারণে দলের বাইরে আছেন। দলের পনেরো সদস্যকে বাদ দেয়ার সঙ্গে ৯ জন নতুন মুখও ডেকেছেন মেনেজেস। নতুন সুযোগ পাওয়া খেলোয়াড়দের মধ্যে ৫ জনই তার অধীনে ব্রাজিলের অনূর্ধ্ব-২০ দলে ছিলেন। আতলেতিকো পারানায়েনেসের হয়ে আলো ছড়ানো ১৮ বছর বয়সি ফরোয়ার্ড ভিতর রকি এবার সুযোগ পেয়েছেন ব্রাজিল দলে। এই বিস্ময় বালকের পেছনে বার্সেলোনাও ছুটছে। ব্রাজিলের ঘরোয়া ফুটবলে এর মধ্যে তাকে ‘নতুন রোনালদো’ বলা হয়।
অন্যদিকে অপেক্ষার প্রহর শেষ হয়েছে মেসি ভক্তদেরও। তিন তারকাসংবলিত জার্সিতে খেলবেন বলে কাতার বিশ্বকাপ শেষে অবসর নেননি আর্জেন্টাইন অধিনায়ক। আনহেল দি মারিয়ার জন্যও গল্পটা একই। চলতি মাসেই দুটি প্রীতি ম্যাচ দিয়ে শিরোপা উদযাপন করবেন তারা। আগামী ২৩ মার্চ পানামার বিপক্ষে বুয়েনস এইরেসের মনুমেন্তাল স্টেডিয়ামে বিশ্বকাপের পর প্রথম ম্যাচ খেলবে আর্জেন্টিনা। পরের ম্যাচে তারা মাঠে নামবে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৩৯ নম্বরে থাকা সুরিনামের বিপক্ষে। ম্যাচটি হবে ২৮ মার্চ। দুটি প্রীতি ম্যাচের জন্য ইতোমধ্যেই ৩৪ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। বিশ্বকাপজয়ী দলের সদস্যসংখ্যা ছিল ২৬। তাদের সঙ্গে যোগ করা হয়েছে আরো ৮ খেলোয়াড়কে। দলে ডাক পেয়েছেন ছন্দে থাকা ১৮ বছর বয়সি ম্যানইউ উইঙ্গার আলেহান্দ্রো গারনাচো। দলে ফিরেছেন চোটের কারণে বিশ্বকাপ দল থেকে ছিটকে যাওয়া জিওভান্নি লো সেলসো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়