জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

সাধারণ মানুষের কষ্ট বেড়েছে : ড. সালেহউদ্দিন আহমেদ, সাবেক গভর্নর

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকার আইএমএফের শর্ত অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে, তবে তা দৃশ্যমান না। ব্যাংক ব্যবস্থার সংস্কার করার কথা, কর ব্যবস্থাপনায় সংস্কার করার কথা। এসবের কিছু দেখা যাচ্ছে না। খুঁটিনাটি বিষয়ের দিকে সরকার নজর বেশি দিচ্ছে বলে মনে করেন অর্থনীতিবিদ বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ।
গতকাল ভোরের কাগজকে তিনি বলেন, আইএমএফের ঋণ দেশের অর্থনীতির জন্য ‘মঙ্গল’। সুতরাং দেশের স্বার্থে তার শর্তগুলোও মানতে হবে। অতি গুরুত্বপূর্ণ বিষয়গুলোর দিকে সরকার এখনো নজর দেয়নি। যেসব বিষয় নিয়ে কাজ করছে এগুলোও দরকার। তবে তা পরে হলেও সমস্যা হতো না। যেমন-জ¦ালানি তেলের দাম বাড়িয়ে দিয়েছে, ভর্তুকি কমিয়ে দিয়েছে। কিন্তু প্রত্যেক মাসে বিদ্যুৎ, জ¦ালানি তেলের দাম বাড়িয়ে দেয়ায় মনে হয় না খুব উপকার হবে। বরং মূল্যস্ফিতি বেড়ে গেলে সাধারণ মানুষের টিকে থাকা দায়

হয়ে যাবে। তিনি বলেন, আার্থিক খাতের অব্যবস্থাপনা, দুর্নীতির কারণে দেশের অর্থনীতিতে এখন টালামাটাল অবস্থা যার মাসুল দিতে হচ্ছে সাধারণ মানুষকে। ব্যবসা বাণিজ্য স্থবির হয়ে আছে। আমরা অর্থনীতিবিদরা যে সব সংস্কারের কথা এতদিন বলে আসছিলাম, এ সব সংস্কার বাংলাদেশের জন্য দরকার ছিল। ব্যাংক ব্যবস্থাপনায় সুশাসন ফিরিয়ে আনার বিষয়ে নজর দেয়া প্রয়োজন। খেলাপি ঋণ কমিয়ে আনতে হবে। করের আওতা বাড়াতে হবে। এসব বিষয় চিন্তা না করেই যে বিষয় পরে চিন্তা করলেও হতো তাই এখন মুখ্য হিসেবে দেখা হচ্ছে। গ্যাস, বিদ্যুতের দাম বাড়িয়ে দিচ্ছে। এতে করে সাধারণ মানুষ ভোগান্তিতে পড়ছে। এমনিতেই জিনিসপত্রের দাম বেশি। তার সঙ্গে যদি বিদ্যুতের, গ্যাসের দাম বাড়ানো হয়, তাহলে মানুষের কষ্ট বাড়ে ও তাদের জীবনমানের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়