জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

শিল্পকলায় বিশেষ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিল্প সংস্কৃতির চর্চা ও বিকাশের মাধ্যমে সংস্কৃতির আলো সবার মধ্যে ছড়িয়ে দিতে ২০১৫ সালের ১৫ নভেম্বর জাঁকজমক আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছিল প্রশিক্ষণ কোর্সটি। এবার সংস্কৃতি চর্চাকে সাধারণের মধ্যে আরো ব্যাপকভাবে ছড়িয়ে দিতে এবং একটি মানবিক, অসাম্প্রদায়িক ও সম্প্রীতির বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে শিল্পকলা একাডেমির আয়োজনে ‘বিশেষ প্রশিক্ষণ কোর্স ২০২৩’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। যেখানে শাস্ত্রীয় সংগীত, লোকসংগীত, সেতার, বেহালা, শাস্ত্রীয় নৃত্য (ভরত নাট্যম, ওড়িষী, গৌড়ীয়), সরোদ, পিয়ানো, বাদন ও স্টাফ নোটেশন, বাঁশি, গিটার, তবলাসহ ১৮টি বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু হতে যাচ্ছে। গতকাল শুক্রবার সকালে জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিশেষ এই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
সকালে প্রথম পর্বে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী আয়োজন। পরে তথ্যচিত্র প্রদর্শনী দেখানো হয়। প্রথম পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। দ্বিতীয় পর্বে পরিবেশিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে মনোজ্ঞ যন্ত্রসংগীত পরিবেশনা, দলীয় নৃত্য ও দলীয় সংগীত।
উল্লেখ্য, বিশেষ এই প্রশিক্ষণের বাইরে ‘ক’ বিভাগে প্রথম-পঞ্চম এবং ‘খ’ বিভাগে যষ্ঠ-দশম শ্রেণি পর্যন্ত রয়েছে শিশুদের জন্য সাধারণ সংগীত প্রশিক্ষণ কর্মশালা। এছাড়া চারুকলা বিষয়ে ৪-৮ বছর বয়সি শিশুদের জন্য শুরু হচ্ছে ১ বছর মেয়াদি ফাউন্ডেশন কোর্স এবং ৯ -১৮ বছর বয়সিদের জন্য শুরু হচ্ছে ৩ বছর মেয়াদি বেসিক কোর্স। এ প্রসঙ্গে লিয়াকত আলী লাকী বললেন, শিল্প সংস্কৃতির চর্চা ও বিকাশের মধ্য দিয়ে সংস্কৃতির আলো সবার মধ্যে ছড়িয়ে দিতে আমরা এই আয়োজন। যেখানে ১৮টি বিষয়ে বর্ধিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়