জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

‘মুজিব’ মুক্তি পাবে কবে?

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব : দ্য মেকিং অব অ্যা নেশন’ প্রদর্শনের জন্য প্রস্তুত হলেও কবে মুক্তি পাবে, সেটি এখনো চূড়ান্ত হয়নি। গত বছরের সেপ্টেম্বরেই তথ্য ও স¤প্রচারমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের বলেছিলেন, ‘বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমতি দিলে চলতি বছরেই এটি প্রেক্ষাগৃহে প্রদর্শন হতে পারে।’ কিন্তু নতুন বছরেরও দুই মাস পেরিয়েছে, কিন্তু এখনো মুক্তির তারিখ জানা যায়নি সিনেমাটির। ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল ‘মুজিব : দ্য মেকিং অব অ্যা নেশন’ পরিচালনা করেছেন। গত বছরের মে মাসে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির ট্রেলার প্রকাশ করা হয়।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) ও ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এনএফডিসি) যৌথ প্রযোজনায় সিনেমাটি নির্মাণ করছেন শ্যাম বেনেগাল। সিনেমাটি নির্মাণের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭০ কোটি রুপির সমঝোতা স্মারক চুক্তি হয়েছে, বাংলাদেশি টাকায় যা দাঁড়ায় ৮৩ কোটি টাকা। ২০২০ সালের ১৪ জানুয়ারি নয়াদিল্লিতে বাংলাদেশের পক্ষে তথ্য ও স¤প্রচারমন্ত্রী হাছান মাহমুদ ও ভারতের তথ্য ও স¤প্রচারমন্ত্রী প্রকাশ জাভেদকর চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী, মোট বাজেটের ৬০ ভাগ অর্থ বাংলাদেশের দেয়ার কথা রয়েছে; সে হিসাবে বঙ্গবন্ধুর বায়োপিকে বাংলাদেশের বিনিয়োগ প্রায় ৫০ কোটি টাকা। অন্যদিকে বাকি ৪০ ভাগ অর্থ ভারতের বিনিয়োগ করার কথা; বাংলাদেশি টাকায় যা ৩৩ কোটির বেশি। চুক্তির এক বছর পর ২০২১ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিতে সিনেমার দৃশ্যধারণ শুরু হয়েছিল; আরো আগে থেকে দৃশ্যধারণ শুরুর পরিকল্পনা থাকলেও করোনা মহামারির কারণে তা সম্ভবপর হয়নি।
মুম্বাইয়ে সেট ফেলে বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নম্বরের বাড়ি বানিয়ে মুম্বাইয়ে দৃশ্যধারণের পর করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল ও রেজিস্ট্রার ভবন এলাকাসহ বিভিন্ন এলাকায় বাকি অংশের দৃশ্যধারণ করা হয়েছে। বাংলা ভাষায় নির্মিত সিনেমাটির জন্য শিল্পীসহ বেশিরভাগ কলাকুশলী বাংলাদেশ থেকেই নির্বাচন করেছেন নির্মাতা।
টেলিগ্রাফকে দেয়া এক সাক্ষাৎকারে শ্যাম বেনেগাল বলেন, ‘পশ্চিমবঙ্গের বাংলা ভাষার সঙ্গে বাংলাদেশের ভাষার উচ্চারণের পার্থক্য রয়েছে। সেই ছন্দ ধরে রাখতে আমি শুধু বাংলাদেশি অভিনেতাদের নিয়ে কাজ করেছি। কারণ তারা মুজিবকে খুব কাছ থেকে অনুভব করতে পারেন।’
সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ; বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে সিনেমার জন্য মাত্র ১ টাকা পারিশ্রমিক নিয়ে আলোচিত হয়েছেন তিনি।
সিনেমায় তরুণী শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, কিশোরী শেখ হাসিনার চরিত্রে ওয়ানিয়া জারিন আনভিতা, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিবের (রেণু) কিশোরী বয়সের চরিত্রে প্রার্থনা দীঘি, শেখ রেহানার দুটি ভিন্ন বয়সের চরিত্রে থাকছেন সাবিলা নূর ও সামন্ত রহমান অভিনয় করেছেন। বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমানের চরিত্রে চঞ্চল চৌধুরী ও খায়রুল আলম সবুজ, বঙ্গবন্ধুর মা সাহেরা খাতুনের চরিত্রে দিলারা জামান ও সঙ্গীতা চৌধুরী, শেখ কামালের চরিত্রে শরীফ সিরাজ, সুলতানা কামালের চরিত্রে নাজিবা বাশার অভিনয় করেছেন। জাতীয় চার নেতার মধ্যে আছেন সৈয়দ নজরুল ইসলামের চরিত্রে দেওয়ান মোহাম্মদ সাইফুল ইসলাম, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ, কামরুজ্জামানের চরিত্রে সমু চৌধুরী ও মনসুর আলীর চরিত্রে খলিলুর রহমান কাদেরীসহ আরো অনেকে এতে অভিনয় করেছেন। আরিফিন শুভ ছাড়া শিল্পীদের মধ্যে কে কত পারিশ্রমিক নিয়েছেন তা জানা যায়নি।

:: হেমন্ত প্রাচ্য

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়