জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

মির্জাগঞ্জে গরিবের চালে থাবা ছাত্রলীগ-কৃষক লীগের : এলাকায় চাপা ক্ষোভ

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি : গ্রামীণ নারীদের চরম দারিদ্র্য অবস্থা থেকে উত্তরণে সরকারি সহায়তা কর্মসূচির আওতায় অসচ্ছল, বিধবা, তালাকপ্রাপ্তদের দুই বছর মেয়াদে মাসে ৩০ কেজি করে চাল দেয়ার চূড়ান্ত তালিকায় নাম অন্তর্ভুক্ত করা হয়েছে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিব মৃধার মা ও কৃষক লীগের আহ্বায়ক ফোরকান মৃধার স্ত্রীর নাম। তালিকা প্রকাশের পর এলাকায় চলছে নানা আলোচনা-সমালোচনা।
ঘটনাটি ঘটেছে পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার দেউলী সুবিদখালী ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডে।
জানা যায়, এ বছর মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ভিজিডি কার্যক্রমের নাম পরিবর্তন করে ভালনারেবল উইমেন বেনিফিট (ভিডব্লিউবি) করেছে। অনলাইনে আবেদনের পরে প্রথমে দেউলী সুবিদখালী ইউনিয়ন পরিষদ যাচাই-বাছাই করে ২০২৩-২৪ অর্থবছরে ৩৩০ নামের চূড়ান্ত তালিকা করে। পরে তা অনুমোদনের জন্য উপজেলা প্রশাসনের কাছে পাঠানো হয়। নিয়ম অনুযায়ী আগের বছর সুবিধা না নেয়া অসচ্ছল, বিধবা ও তালাকপ্রাপ্ত নারী, যাদের পরিবারে নিয়মিত উপার্জনক্ষম সদস্য বা নিয়মিত আয় নেই এমন নারী, যারা ভূমিহীন ও নিজ মালিকানা জমির পরিমাণ ০.১৫ শতকের কম, ২০ থেকে ৫০ বছর বয়সি নারী, যেসব পরিবার দৈনিক দিনমজুর হিসেবে জীবিকা নির্বাহ করে এবং মাটির দেয়াল/পাটকাঠি বা বাঁশের তৈরি ঘরে থাকে, যে পরিবারে কিশোরী বা ১৫-১৮ বছর বয়সি মেয়ে, অটিজম/প্রতিবন্ধী সন্তান এবং বিদেশ থেকে প্রত্যাগত অভিবাসী নারীরা এতে অগ্রাধিকার পাবেন। তবে দেউলী সুবিদখালী ইউনিয়নের ৩নং ওয়ার্ডে ঘটেছে বিপরীত ঘটনা। সরকারি দলের রাজনৈতিক প্রভাব খাটিয়ে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিব মৃধা ও ড্রেজার ব্যবসায়ী রাজিব মৃধার মা মোসা. মিনারা বেগম, উপজেলা কৃষকলীগের আহ্বায়ক মুদি দোকান এবং টিউবওয়েল সেটের মালিক মো. ফোরকান মৃধার স্ত্রী মনিরা নাসরিনের নাম চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন খানের মাধ্যমে অন্তর্ভুক্ত করা হয়। এতে এলাকায় চাপা ক্ষোভ বিরাজ করলেও ভয়ে কেউ মুখ খুলতে রাজি হচ্ছেন না। তবে নাম প্রকাশ না করার শর্তে ওই গ্রামের কয়েকজন বিধবা ও অসহায় হতদরিদ্র নারী বলেন, আমাদের তো কিছুই নেই। তারপরও আমরা একটা কার্ড পাই না। শুনছি কৃষক লীগ ও ছাত্রলীগের নেতারা পাইছে। যাদের আছে তারাই খালি পায়।
উপজেলা কৃষক লীগের আহ্বায়ক ফোরকান মৃধা বলেন, আমি রাজনীতি করি ঠিক আমাদের পরিবার অতটা সচ্ছল নয়। চাল দিলেও খেতে পারব, না দিলেও খেতে পারব। তবে চালটা দিলে একটু উপকৃত হই।
ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিব মৃধা বলেন, এ বিষয় আমার কিছু জানা নেই। যদি আমার পরিবারের কারো নাম থেকে থাকে তাহলে আমি উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কাছে গিয়ে আমার নাম কেটে আনব। আপনারা নিউজ না করলে ভালো হয়। এতে আমার মান-সম্মান একটু ক্ষুণ্ন হবে, আর কিছু হবে না।
এ ব্যাপারে ইউপি সদস্য আব্দুল মালেক হাওলাদার বলেন, ইউনিয়ন পরিষদ থেকে আমাকে নির্দিষ্ট পরিমাণ নামের তালিকা দিতে বলা হয়েছিল। আমি যাচাই-বাছাই করে যারা প্রাপ্য তাদেরই দিয়েছি। তাদের নাম কীভাবে অন্তর্ভুক্ত হয়েছে তা আমার জানা নেই।
ইউপি চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন খানের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।
উপজেলা নির্বাহী অফিসার সাইয়েমা হাসান হাসান বলেন, নিয়মের বাইরে যদি কারো নাম অন্তর্ভুক্ত করা হয়ে থাকে তাহলে তা কেটে দেয়া হবে এবং কীভাবে এলো তা চেয়ারমানকে চিঠি দিয়ে জানতে চাওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়