জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করল অস্ট্রেলিয়া

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে বোর্ডার-গাভাস্কার ট্রফির চার ম্যাচ টেস্ট সিরিজের একটি টেস্টে ড্র করলেই চলত অস্ট্রেলিয়ার। তবে সিরিজের তৃতীয় টেস্টে ইন্দোরে গতকাল ভারতকে ৯ উইকেটে হারিয়ে প্রথম দল ও প্রথমবারের মতো ফাইনালে উঠেছে অজিরা। শেষ টেস্টে অজিদের হারাতে পারলে দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করবে ভারত।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে এখন পর্যন্ত ১৮ ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া। যেখানে ১১টি ম্যাচে জয়ের পাশাপাশি হেরেছে ৩টি ম্যাচে। আর ড্র করেছে ৪টি। সেই সুবাদে ১৪৮ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। পয়েন্টের শতকরা হার ৬৮.৫২। দ্বিতীয় স্থানে থাকা ভারত খেলেছে ১৭টি ম্যাচ। যেখানে ১০টি জয়ের পাশাপাশি হেরেছে ৫টি ম্যাচে। আর ড্র করেছে ২টি।
তাদের পয়েন্ট ১২৩ আর পয়েন্টের শতকরা হার ৬০.২৯। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে আগামী ৭ জুন ওভালে। ১২ জুন রাখা হয়েছে রিজার্ভ ডে। গত ৮ ফেব্রুয়ারি এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এর মধ্যে ফিফার আন্তর্জাতিক সূচি অনুযাগী কোনো দল পয়েন্টে অস্ট্রেলিয়াকে টপকাতে পারবে না। যে কারণে লিগ টেবিলের এক নম্বরে থেকে ফাইনাল নিশ্চিত হয় অজিদের।
ফাইনালে খেলতে হলে অজিদের বিপক্ষে টেস্ট জিততে হবে রোহিত-কোহলিদের। এই টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে ফাইনালে উঠত তারা। দ্বিতীয় স্থানে থাকা ভারতের লড়াই করতে হবে শ্রীলঙ্কার সঙ্গে। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের তিনে থাকা শ্রীলঙ্কা খেলেছে ১০টি ম্যাচ। যেখানে জয় পেয়েছে ৫টি, হেরেছে ৪টি আর ড্র করেছে ১টি ম্যাচে। তাদের পয়েন্ট ৬৪ আর শতকরা হার ৫৩.৩৩। আগামী ৯ মার্চ শুরু হবে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড টেস্ট। অন্যদিকে ভারত ইন্দোর টেস্টে জিতলে তারা সরাসরি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠত। তবে সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হেরে বসায় ভারতকে ফাইনালের টিকিটের জন্য আরও অপেক্ষা করতে। আমদাবাদে সিরিজের শেষ টেস্ট জিতলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবেন রোহিতরা। ভারত যদি আহমেদাবাদ টেস্টে হেরে যায় এবং শ্রীলঙ্কা যদি নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের শেষ ২টি টেস্ট জিতে যায় তাহলে অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে তারা। রোহিতরা শেষ টেস্ট ড্র করলেও ফাইনালে ওঠার জন্য তাকিয়ে থাকতে হবে শ্রীলঙ্কার দিকে। তবে শ্রীলঙ্কা একটি টেস্টে হারলে বা ড্র করলেই ফাইনালে উঠে যাবে ভারত।
টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। ২০২১ সালে সাউদাম্পটনে প্রথম চক্রে ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে ট্রফি জিতেছিলো কিউইরা। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রতি চক্র চলে দুই বছর ধরে। পয়েন্টের শতকরা হারে টেবিলের শীর্ষে থাকা দুই দল খেলে ফাইনাল। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ১৪টি টেস্ট খেলে তারা জিতেছে ৭টি, হেরেছে ৬টি আর ড্র করেছে ১টি। তাদের পয়েন্ট ৮৮ ও পয়েন্টের শতকরা হার ৫২.৩৮।
অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় টেস্টে ৭৬ রানের ছোট লক্ষ্য দিয়েছিল ভারত। মাত্র ১৮.৫ ওভার খেলেই ১ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় অজিরা। তৃতীয় দিনে ৭৬ রানের টার্গেটে ব্যাট করেেত নেমে ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। উসমান খাজাকে খালি হাতে বিদায় করেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। শুরুর ধাক্কা সামলে নেন আরেক ওপেনার ট্রাভিস হেড ও তিন নম্বরে নামা মার্নাশ লাবুশেন। আর কোনো উইকেট হারাতে দেননি তারা। ভারতীয় বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলে দ্বিতীয় উইকেটে ১১১ বলে ৭৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা। ৬টি চার ও ১টি ছক্কায় ৫৩ বলে অপরাজিত ৪৯ রান করেন হেড এবং ৬টি চারে ৫৮ বলে অপরাজিত ২৮ রান করেন লাবুশেন। ২-১ ব্যবধানে এগিয়ে থেকে আগামী ৯ মার্চ আহমেদাবাদে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট খেলতে নামবে দুই দল।

এর আগে ইন্দোরে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে ১০৯ রানে অলআউট হয়ে যান রোহিত-বিরাটরা। অস্ট্রেলিয়ার বাঁ-হাতি স্পিনার কুনেমান একাই নেন ৫ উইকেট। জবাবে অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ১৯৭ রানে অলআউট হয়। । ভারতের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৪টি উইকেট নেন রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় ইনিংসে আবারো ভারত অলআউট হয় ১৬৩ রানে। অজিদের সামনে লক্ষ্য দাড়ায় মাত্র ৭৬ রানের। টেস্টে জয়ের পর অজি অধিনায়ক স্টিভেন স্মিথ বলেন, ‘সবকিছু ঠিক হয়েছে। প্রথম দিনের সকালে টসে হেরে প্রথমে বোলিং করতে নেমে আমাদের বোলাররা একেবারে ঠিক জায়গায় রাখতে শুরু করে। ভারতকে চাপে ফেলে দেয়। আমার মতে প্রথম দিন ম্যাথু কুনেমান খুব ভালো করেছে। প্রথম ইনিংসে ব্যাটিংয়ের সময় উসমান দুরন্ত খেলেছে। ও যেভাবে খেলেছে সেটা অভাবনীয়।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়