জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

বিএসএমডিইউ উপাচার্য : নিজেদের প্রযুক্তি নিজেরাই তৈরি করতে হবে

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশে এর উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম বলেছেন, ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যই হচ্ছে নিজেদের প্রযুক্তি নিজেরাই তৈরি করতে হবে। দেশের বাইরে থেকে নয় বরং নিজেরাই তৈরির সক্ষমতা অর্জনে এই বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে বলে জানান তিনি। গত বৃহস্পতিবার বিকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২ এর চ্যাম্পিয়নশিপ রাউন্ড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
উপাচার্য বলেন, যে কোনো ধরনের যন্ত্র কিংবা সফটওয়্যার আমরা বিদেশ থেকে আমদানি করতে চাই না। আমরা চাই বাংলাদেশেই তৈরি হবে সব ধরনের যন্ত্র। এই দেশ থেকেই আমরা বিশ্বকে নেতৃত্ব দেবো। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের সেই পথ দেখিয়েছেন যে কীভাবে পরিবর্তন করতে হয়।
এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২ প্রতিযোগিতার আয়োজক এবং এথিক্স অ্যাডভান্স টেকলোনজি লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এডুটিউব নিয়ে তার স্বপ্নের কথা জানান। মাধ্যমিক পর্যায়ের স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে এডুটিউব কুইজ কনটেস্ট এর টপ-১৬ ও টপ-৮ দলগুলো নিয়ে এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার বিভাগীয় রাউন্ডে উত্তীর্ণ আটটি বিভাগের দুটি করে সেরা দল আজকের টপ-১৬ পর্বে অংশ নেয়। টপ-১৬ থেকে সেরা আটটি দল টপ-৮ পর্বে অংশ নেয়। প্রতিযোগিতা শেষে টপ-৮ থেকে প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের জন্য ৪টি দল যথাক্রমে ব্রাহ্মণবাড়িয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের ‘অনন্য অন্নদা’, ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ‘ট্রোজান’, ঝিনাইদহ সরকারি উচ্চ বিদ্যালয়ের ‘ঝিনুক ২২’ এবং পটুয়াখালীর গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ‘দ্য টেলেঞ্জার’ দল নির্বাচিত হয়।
টপ-১৬ থেকে টপ-৮ পর্বে উত্তীর্ণ বাকি দলগুলো হচ্ছে মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ‘অদম্য ৩’, নওগাঁ কৃষ্ণধন (কে.ডি) সরকারি উচ্চ বিদ্যালয়ের ‘কেডি কুইজারস স্কোয়াড’, শ্রীমঙ্গলের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের ফেলুদা, এবং ময়মনসিংহ জিলা স্কুলের এম. জেড.এস ২২ কুইজ টিম। টপ-১৬ পর্ব থেকে বাদ পড়া ৮টি দলকে ২৫ হাজার টাকা করে, টপ-৮ পর্ব থেকে বাদ পরা ৪টি দলকে ৫০ হাজার টাকা পুরস্কার ও সনদপত্র দেয়া হয়েছে।
প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে উত্তীর্ণদের নিয়ে গ্র্যান্ড ফিনালে পর্ব অনুষ্ঠিত হবে ঢাকায়, যাতে চ্যাম্পিয়ন দল পাঁচ লাখ টাকাসহ ৪টি দল মোট ১১ লাখ টাকা পুরস্কার হিসাবে পাবে। এর আগে ২০২২ সালের ১০ মে ঢাকায় হোটেল শেরাটনে এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২ এর শুভ উদ্বোধন করেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি।
এথিক্স অ্যাডভান্স টেকলোনজি লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ড. মারসি এম. টেম্বন। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়