জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ : মুক্তিযুদ্ধের শক্তির উৎস

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

৭ মার্চ রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) সমবেত জনসমুদ্রে জাতির উদ্দেশে ঐতিহাসিক ভাষণ দেন বঙ্গবন্ধু। তার এই ভাষণ জাতিকে অনুপ্রাণিত করে স্বাধীনতার জন্য সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে। ২০১৭ সালে ইউনেস্কো এই ঐতিহাসিক ভাষণকে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। বঙ্গবন্ধুর সেই ভাষণ নিয়ে সাধারণ মানুষের পাশাপাশি তারকাদেরও আছে আবেগ-অনুভূতি। এসব বিষয়েই তারকাদের সঙ্গে কথা বলেছেন সোহানুর রহমান সোহাগ

‘৭ কোটি মানুষকে নাড়িয়ে দিয়েছিল’
মিশা সওদাগর

বঙ্গবন্ধুর দেয়া ৭ মার্চের ভাষণ ৭ কোটি মানুষকে নাড়িয়ে দিয়েছিল। সেদিনই বঙ্গবন্ধুর ভাষণের পর বাঙালি ধর্ম, বর্ণ নির্বিশেষে সবার একটাই চাওয়া ছিল সেটা স্বাধীনতা এবং আলাদা একটি রাষ্ট্র। বঙ্গবন্ধুর সেদিনের ভাষণের পরই সবাই স্বাধীনতার জন্য সোচ্চার হয়। বাঙালির স্বাধীনতা অর্জনের সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল সেদিনের সেই ভাষণ। বঙ্গবন্ধুর ভাষণটি ঐতিহাসিকভাবে স্বীকৃতিও দেয়া হয়েছে। বঙ্গবন্ধুর সেই ভাষণ আমার কাছে জাতি হিসেবে সব থেকে সম্মানের ভাষণ। আমি যখনই সেই ভাষণ পড়ি বা শুনি আমার অসাধারণ লাগে। এটার গুরুত্ব ও তাৎপর্য ছিল, যখন পড়ি বা শুনি তখন আমাকে মুগ্ধ করেই। এই ভাষণের মাধ্যমে আমরা একটি দেশ পেয়েছি, একটি পতাকা পেয়েছি, একটি স্বাধীন-সার্বভৌম দেশ পেয়েছি, একটি জাতীয় সংগীত পেয়েছি। স্বাধীনভাবে কথা বলা ও চলাফেরা করতে পারছি। একজন বাঙালি হিসেবে এই ভাষণ আমার কাছে অনেক বেশি সম্মানের।

‘বঙ্গবন্ধুর ভাষণ অনেক বেশি অনুপ্রেরণার’
নিপুণ

বঙ্গবন্ধুর ভাষণ আমার কাছে অনেক বেশি অনুপ্রেরণার। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের জন্যই আমরা আজ স্বাধীন। এক ভাষণেই তিনি ৭ কোটি মানুষকে জাগ্রত করেছিলেন। তাদের সাহসী-আত্মবিশ্বাসী করেছিলেন। তার ডাকে সাড়া দিয়েই আমরা আজ স্বাধীনভাবে চলাফেরা করতে পারি। আজ আমরা যে পৃথিবীর মানচিত্রে একটি লাল-সবুজ পতাকা পেয়েছি সেটা শুধু তার ডাকেই পেয়েছি। আমরা আজ মাথা উঁচু করে কথা বলতে পারি শুধু বঙ্গবন্ধুর জন্য। আমি প্রত্যেকটি কাজের সময় তার ভাষণের, তার কথায় অনুপ্ররেণা পাই। আমার মতে এটি প্রতিটি বাঙালির জন্য অনুপ্রেরণার।
‘৭ কোটি মানুষকে উৎসাহিত
করেছিল একটি মাত্র ভাষণ’
মামনুন ইমন

একটি ভাষণ যে মানুষকে কতটা উজ্জীবিত করতে পারে তার সব থেকে বড় উদাহরণ ৭ মার্চের ভাষণ। একটি জাতির মুক্তির জন্য অনেক অনেক ধরনের বিষয় দরকার থাকে। ৭ কোটি মানুষকে উৎসাহিত করেছিল একটি মাত্র ভাষণ। যে ভাষণ শুনে ৭ কোটি মানুষ তাদের প্রাণ বিসর্জন করতেও একবার ভাবেনি, এই ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু। যে ভাষণ বাঙালির মুক্তির সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় ছিল। বঙ্গবন্ধুর সেই ভাষণকে আমি অনেক সম্মানের সঙ্গে শুনি। দরাজ কণ্ঠের সে ভাষণ যেন এক মহাকাব্য। আমি প্রায় সময়ই সেই ভাষণ শুনি। বঙ্গবন্ধুর এই ভাষণ আমার কাজের প্রতি আরো বেশি উৎসাহিত করে।

‘এ ভাষণ আমার কাছে অনেক বেশি সম্মানের’
সাইমন সাদিক

৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ছিল স্বাধীনতার ডাক। সেখান থেকেই বাঙালির মুক্তির পদযাত্রা শুরু হয়। বঙ্গবন্ধু সেদিন যে ভাষণ দিয়েছিলেন সেটি ছিল বাঙালির আন্দোলনের প্রথম ধাপ। আমার মতে, পৃথিবীতে একটিই মাত্র ভাষণ হয়েছিল স্বাধীনতার জন্য আর সেটি দিয়েছিলেন বাঙালির জাতির জনক। বঙ্গবন্ধুর ভাষণ আমার কাছে অনেক তাৎপর্যপূর্ণ। হয়তো পৃথিবীতে আরো ভাষণ হয়ে থাকতে পারে, কিন্তু এভাবে একটি জাতিকে জাগ্রত করে, যুদ্ধ করে একটি দেশ স্বাধীন করা, সেটা শুধু বঙ্গবন্ধুই পেরেছিলেন। বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর এই ভাষণ অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল। বঙ্গবন্ধুর এই ভাষণ আমার কাছে অনেক বেশি সম্মানের। আমি সব সময় চেষ্টা করি বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করার, সব সময় এই ধারা অব্যাহত থাকবে।

‘বঙ্গবন্ধুর সেই ভাষণ একটি
মহাকাব্যের মতো’
পুতুল সাজিয়া সুলতানা

স্বাধীনতা-পরবর্তী সময়ে যাদের জন্ম বিশেষ করে আমি যতটুকু শুনেছি এবং পড়েছি তাতে আমি এতটুকু বুঝেছি বাঙালি এমন একটি ভাষণেরই অপেক্ষায় ছিল যুদ্ধে নামার জন্য। বঙ্গবন্ধুর এই বাণীর প্রত্যেকটি লাইন বাঙালি ৭ কোটি মানুষের দেশপ্রেম জাগ্রত করেছিল। তার জন্যই আমরা মাথা তুলে বাঁচতে পারছি। বঙ্গবন্ধুর সেই ভাষণ একটি মহাকাব্যের মতো। সেটা পড়লে বা শুনলে নিজ থেকেই দেশপ্রেম জাগ্রত হয়। বঙ্গবন্ধুর সেই ভাষণ আমার কাছে সব সময় সম্মানের। শুধু সেই ভাষণ নয় বরং তার লাইফস্টাইলই আমার কাছে সম্মানের।

‘স্বাধীনতা অর্জনে গুরুত্বপূর্ণ
ভূমিকা রেখেছিল’
সাব্বির নাসির

৭ মার্চের ভাষণ আমাদের স্বাধীনতা অর্জনে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। এই ভাষণের মাধ্যমেই তো আমরা স্বাধীনতা আর মুক্তির ডাক পেয়েছি। এই ভাষণ একটি শিল্প, যে শিল্প মানুষকে মুক্তির জন্য জাগ্রত করে। একজন বাঙালি হিসেবে বঙ্গবন্ধুর এই ভাষণ আমার কাছে অনেক বেশি সম্মানের। বঙ্গবন্ধু আমাদের জাতি সত্ত্বাকে অনেক সম্মান এনে দিয়েছেন।
তিনি তার এই ভাষণ দিয়েই আমাদের আজ বিশ্বের কাছে মাথা উঁচু করে বাঁচার অধিকার দিয়েছেন। বঙ্গবন্ধু আমাদের কাছে আজীবন সব থেকে বেশি সম্মানের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়