জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

ফুটবলে রাজশাহী চ্যাম্পিয়ন : শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের পর্দা নামছে আজ

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘বুকে হাত রেখে, বিজয়ের বেশে, ছুঁয়ে দেব আসমান’ স্লোগান নিয়ে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) আয়োজনে ও বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক সহযোগিতায় দেশব্যাপী ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩’ এর চূড়ান্ত পর্বের পর্দা নামবে আজ। বিকাল ৪টায় বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিওএ সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আন্তঃউপজেলা ও আন্তঃজেলা পর্ব পেরিয়ে ঢাকায় চূড়ান্ত পর্বে ২৪টি ডিসিপ্লিনের ১৯৩টি ইভেন্টে ১৯৩টি স্বর্ণ, ১৯৩টি রৌপ্য ও ২৮৭টি তাম্রপদকের জন্য প্রায় চার হাজার ক্রীড়াবিদ অংশগ্রহণ করেন।
বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের ব্যবস্থাপনায় ২০১৮ সালে প্রথমবারের মতো যুব গেমসের আয়োজন করা হয়েছিল। বিভিন্ন ডিসিপ্লিনে জাতীয় দলের জন্য ভবিষ্যৎ খেলোয়াড় বাছাই এবং তরুণ ক্রীড়াবিদদের প্রতিভা বিকাশের সুযোগ করে দেয়াই ছিল গেমসের মূল লক্ষ্য। একই সঙ্গে তরুণ ক্রীড়াবিদদের দেশের ক্রীড়াঙ্গনে নিয়মিত উপস্থিতি নিশ্চিত করতেই বিওএ এ উদ্যোগ নেয়। প্রতি চার বছরে একটি বাংলাদেশ গেমস ও একটি যুব গেমস ২০১৮ সাল থেকে নিয়মিত আয়োজিত হয়ে আসছে। প্রথম আসরে ২১টি ডিসিপ্লিনে ৫০ হাজার ক্রীড়াবিদ, কোচ, টেকনিক্যাল অফিসিয়াল ও ক্রীড়া সংগঠক অংশ নিয়েছিল। এবার ২য় আসরে একক ও দলীয়সহ ডিসিপ্লিনের সংখ্যা তিনটি বাড়িয়ে ২৪টি করা হয় যেখানে প্রায় ৬০ হাজার ক্রীড়াবিদ, কোচ, টেকনিক্যাল অফিসিয়াল ও ক্রীড়া সংগঠক অংশ নিয়েছে।
শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের সাঁতার প্রতিযোগিতায় গতকাল তরুণদের ১০০ মিটার ফ্রি স্টাইলে সেরা হয়েছেন আমিরুল ইসলাম ও যুহী আক্তার।
বনানীতে বাংলাদেশ নৌবাহিনীর সুইমিংপুলে অনুষ্ঠিত তরুণদের ১০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে ঢাকা বিভাগের আমিরুল ইসলাম (৫৫.৯৩ সেকেন্ড) স্বর্ণ, ঢাকার মো. ইসলাম (৫৬.০১ সেকেন্ড) রৌপ্য, এবং ময়মনসিংহ বিভাগের মনির খান (১ মিনিট ০.১৮ সেকেন্ড) ব্রোঞ্জ জয় করেন। তরুণীদের ১০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে ঢাকা বিভাগের যুহী আক্তার (১ মিনিট ০৮.৭১ সেকেন্ড) স্বর্ণ, খুলনা বিভাগের নুপুর খাতুন (১ মিনিট ১২.৮১ সেকেন্ড) রৌপ্য ও খুলনার ঝর্ণা খাতুন (১ মিনিট ১৫.১৫ সেকেন্ড) ব্রোঞ্জ জয় করেন। তরুণদের ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোক সাঁতারে চট্টগ্রাম বিভাগের মাহমুদুল হাসান (১ মিনিট ১৫.৯২ সেকেন্ড) স্বর্ণ, ঢাকা বিভাগের নাদিমুল হক (১ মিনিট ১৬.৩৪ সেকেন্ড) রৌপ্য ও ঢাকার ইমরান হোসেন রনি (১ মিনিট ১৮.৩৫ সেকেন্ড) ব্রোঞ্জ জেতেন। তরুণীদের ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোক সাঁতারে খুলনা বিভাগের জুঁই আক্তার (১ মিটার ৩১.৬৭ সেকেন্ড) স্বর্ণ, খুলনার মুক্তা খাতুন (১ মিনিট ৩২.৭৫ সেকেন্ড) রৌপ্য এবং ঢাকা বিভাগের সাইফা আক্তার (১ মিনিট ৩৫.১৪ সেকেন্ড) ব্রোঞ্জ জেতেন।
বিশ্ব সাঁতার সংস্থা ‘ওয়ার্ল্ড একোয়াটিক্স’ (সাবেক ফিনা) সভাপতি হুসেইন আল মুসাল্লাম প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক কাবাডি ফেডারেশন সভাপতি বিনোদ কুমার তিওয়ারি, বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফ (বি মোল্লা)। ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩’ এর জিমন্যাস্টিকসে তরুণ-তরুণী দুই বিভাগ মিলিয়ে সেরা হয়েছে চট্টগ্রাম। জাতীয় ক্রীড়া পরিষদ জিমন্যাসিয়ামে অনুষ্ঠিত এই ডিসিপ্লিনে ৭টি স্বর্ণ, ৪টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জসহ মোট ১৪টি পদক জিতেছে চট্টগ্রামের তরুণ-তরুণীরা। ৪টি স্বর্ণ, ৭টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জসহ মোট ১৫টি পদক নিয়ে দ্বিতীয় হয়েছে ঢাকা বিভাগ। রাজশাহী ৩টি ব্রোঞ্জ নিয়ে তৃতীয় এবং খুলনা ১টি ব্রোঞ্জ নিয়ে হয়েছে চতুর্থ।
তরুণ বিভাগের দলগত অবস্থানের তালিকায় সেরা চট্টগ্রাম এবং তরুণী বিভাগে সেরা হয়েছে ঢাকা বিভাগ। তরুণদের ফুটবলে শিরোপা ধরে রেখেছে রাজশাহী বিভাগ। স্বর্ণপদকের লড়াইয়ে রাজশাহী টাইব্রেকারে ৭-৬ গোলে হারিয়েছে রংপুর বিভাগকে। নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য ছিল।
বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে তরুণদের ৪০০ মিটারে গতকাল রংপুর বিভাগের ফয়সাল আহমেদ (৫০.২০ সেকেন্ড) স্বর্ণ, ময়মনসিংহ বিভাগের হাফিজুর রহমান (৫০.২৭) রৌপ্য এবং খুলনা বিভাগের বোরহান উদ্দিন (৫১.০২) ব্রোঞ্জ জিতেছেন।
এই ইভেন্টের তরুণী বিভাগে রাজশাহী বিভাগের উম্মে সুলতানা পপি (৫৯.২০) স্বর্ণ, খুলনা বিভাগের আজমি (৫৯.৫১) রৌপ্য এবং খুলনা বিভাগের মিম আক্তার (১ মিনিট ১.০২ সেকেন্ড) ব্রোঞ্জ পেয়েছেন।
উশু ডিসিপ্লিনে গতকাল চারটি ইভেন্টে পদকের নিষ্পত্তি হয়েছে। শহিদ নুর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রতিযোগিতায় চানচুয়ান ও দাউসু ইভেন্টে চট্টগ্রামের শাহীন আলম (১৩.৪০) স্বর্ণ, রংপুরের বাবলা ইসলাম (১২.৮৫) রৌপ্য ও রাজশাহীর সায়েল মুসফিক (১২.৫৩) ব্রোঞ্জ জেতেন।
নানচুয়ান ও নানগুন ইভেন্টে রংপুরের সাদমান মাহির (১৩.২০) স্বর্ণ, সিলেটের তানভীর জাহিদ আকাশ (১৩.১৩) রৌপ্য ও চট্টগ্রামের শাকিবুর রহমান (১৩.০০) ব্রোঞ্জ জিতেছেন। তরুণীদের নানচুয়ান ও নানদাউ ইভেন্টে (১২.০৫) রাজশাহীর ভূমিকা মন্ডল স্বর্ণ, চট্টগ্রামের রুপকথা বড়ুয়া (১১.১৩) রৌপ্য এবং সিলেটের জোনাকি তানহা (৯.৯৭) ব্রোঞ্জ জেতেন।

তরুণীদের চানচুয়ান ও জিয়ানসু ইভেন্টে সিলেটের তাওছিয়া আক্তার ইমু (১১.৮০) স্বর্ণ, রংপুরের শুভশ্রী দাস (১১.৪০) রৌপ্য ও চট্টগ্রামের নাফিজা নাওয়াল (১১.১০) ব্রোঞ্জ পদক পেয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়