জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

ধর্মঘট-বিক্ষোভ : গ্রিসে ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ৫৭

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তিন দিন আগের মর্মান্তিক রেল দুর্ঘটনায় গ্রিসে এ পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে পৌঁছেছে ৫৭ জনে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী রয়েছেন। এদিকে মর্মান্তিক এই দুর্ঘটনার জন্য সরকারের অবহেলাকে দায়ী করে গ্রিসজুড়ে ধর্মঘট-বিক্ষোভ শুরু হয়েছে বলে জানা গেছে।
গত মঙ্গলবার গভীর রাতে রাজধানী এথেন্স ও থেসালোনিকি লারিসা শহরের মাঝামাঝি একটি মালবাহী কার্গো ট্রেনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় উচ্চগতিসম্পন্ন একটি যাত্রীবাহী ট্রেনের। এতে যাত্রীবাহী সেই ট্রেনটির কয়েকটি বগি লাইনচ্যুত হয়ে তাৎক্ষণিকভাবে আগুন ধরে যায় এবং ঘটনাস্থলেই নিহত হন অনেকে। সেই সঙ্গে এখনো নিখোঁজ আছেন বেশ কয়েকজন। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানিয়েছেন, দুর্ঘটনার সময় ট্রেনটিতে ৩৫০ জনেরও বেশি যাত্রী ছিলেন।
দেশটির সরকারের এক মন্ত্রী বলেছেন, এক যুগ আগে গ্রিসে অর্থনৈতিক সংকট চলাকালে যে কৃচ্ছ্রতা সাধন করতে হয়েছে, তাতে রেলওয়েতে বিনিয়োগ কমে গিয়েছিল। রেলওয়ে খাতে সরকারের অবহেলাকে দোষারোপ করে, মঙ্গলবারের ট্রেন দুর্ঘটনার পর বৃহস্পতিবার একদিনের ধর্মঘটও পালন করেছেন রেলকর্মীরা।
টানা দ্বিতীয় দিন এথেন্স ও থেসালোনিকি লারিসা শহরের কাছে ঘটা দুর্ঘটনায় ক্ষুব্ধ দুই হাজারেরও বেশি মানুষের বিক্ষোভ দেখেছে। বিক্ষোভে অংশ নেয়া পেনশনভোগী স্তাভরস নান্তিস বলেন, আমরা রেল কোম্পানি, সরকার ও আগের সরকার যারা রেলওয়ের অবস্থার উন্নতিতে কিছুই করেনি, তাদের ওপর ক্ষুব্ধ।

উদ্ধারকর্মীরা এখনো সেসব পোড়া ও ভয়াবহ ক্ষতিগ্রস্ত বগিগুলোতে উদ্ধার ও অনুসন্ধান কাজ চালিয়েই যাচ্ছেন। বার্তা সংস্থা রয়টার্সকে উদ্ধারকর্মী কনস্টানটিনোস ইমানিমিডিস বলেন, এটা খুব কঠিন মুহূর্ত। জীবন বাঁচানোর বদলে আমরা এখন মরদেহ খুঁজছি।
গ্রিসের অনেকেই বলছেন, কয়েক দশক ধরে রেলওয়ের প্রতি এতটাই অবহেলা করা হয়েছে, যে এমন একটি দুর্ঘটনা হওয়ারই কথা ছিল। নিখোঁজদের আত্মীয়রা জড়ো হয়ে আছেন, এমন একটি হাসপাতাল পরিদর্শনকালে গ্রিসের সহকারী স্বাস্থ্যমন্ত্রী জো রাপ্তি বলেছেন, ২০১০ সালের দিকে গ্রিসে ঋণ সংকট চলাকালে রেল নেটওয়ার্কে বিনিয়োগ করা কঠিন হয়ে পড়েছিল। তিনি বলেন, অবশ্যই এই সময়ের ভেতরই অনেক কিছু করার দরকার ছিল, কিন্তু আপনাদেরও মনে রাখা দরকার গ্রিস দশককালেরও বেশি সময় ধরে অর্থনৈতিক সংকটে ভুগেছে, যার কারণে অনেক কিছুই করা যায়নি।
মঙ্গলবারের ট্রেন দুর্ঘটনার বিস্তৃত তদন্তের প্রতিশ্রæতি দিয়েছেন এই মন্ত্রী; ওই তদন্তই অনেক প্রশ্নের উত্তর দেবে বলেও মনে করছেন তিনি। দুর্ঘটনার পর কর্তৃপক্ষ লারিসার ৫৯ বছর বয়সি স্টেশন মাস্টারকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে অবহেলাজনিত হত্যাকাণ্ডের অভিযোগ এনেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়