জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

ঢাবিতে বাংলাদেশ সাসটেইনেবল এনার্জি উইক শুরু

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ‘গ্রীন সিটি, স্মার্ট সিটি’ স্লোগান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এনার্জি ইনস্টিটিউটের উদ্যোগে ‘বাংলাদেশ সাসটেইনেবল এনার্জি উইক’ গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে গতকালের সেমিনারে প্রধান অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।
সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ক্লাইমেট পার্লামেন্টের সভাপতি তানভির শাকিল জয় (এমপি), ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, বাংলাদেশ সোলার এন্ড রিনিউয়েবল এনার্জি এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা দিপাল চন্দ্র বড়ুয়া প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় এনার্জি ইনস্টিটিউটের পরিচালক ড. এস এম নাসিফ শামস।
গ্রীন সিটি ও স্মার্ট সিটি গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন কর্মপরিকল্পনা তুলে ধরে মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, এসব পরিকল্পনা বাস্তবায়নে নাগরিকদের সহযোগিতা প্রয়োজন। পানি ও পরিবেশ দূষণ রোধে প্রত্যেক আবাসিক ভবনে নিজস্ব পয়ঃনিষ্কাশন ব্যবস্থা চালু করতে হবে। এক শ্রেণির মানুষ যত্রতত্র পোস্টার লাগিয়ে শহরের সৌন্দর্য নষ্ট করছে। এ ধরনের কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, এই ধরনের কাজ থেকে বিরত না থাকলে সিটি করপোরেশনের আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। উন্নত নাগরিক সুবিধা নিতে তিনি ‘সবার ঢাকা’ অ্যাপ ব্যবহারের আহ্বান জানান।
আধুনিক জ্ঞান ও প্রযুক্তিতে দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে তরুণদের নেতৃত্ব দিতে হবে।
স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে যুগোপযোগী গবেষণা কার্যক্রম পরিচালনা ও নতুন নতুন উদ্ভাবনের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়