জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

কম্বোডিয়া : বিরোধীদলীয় নেতাকে ২৭ বছর গৃহবন্দি রাখার দণ্ড

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কম্বোডিয়ার সুপরিচিত সরকারবিরোধী নেতা কেম সখাকে রাষ্ট্রদ্রোহের দায়ে ২৭ বছর গৃহবন্দি রাখার নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত। গতকাল শুক্রবার রাজধানী নমপেনের আদালতে দেয়া রায়ে বিচারক কয় সাও বলেছেন, এই দণ্ডের কারণে ৬৯ বছর বয়সি কেম সখা সরকারি কোনো পদে থাকতে পারবেন না, পারবেন না নির্বাচন করতেও।
প্রধানমন্ত্রী হুন সেনের সরকারকে উৎখাতে বিদেশি শক্তির সঙ্গে চক্রান্ত করার দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় তাকে এই দণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি। বিশ্বে এই মুহূর্তে সবচেয়ে বেশিদিন ধরে দেশ শাসন করে আসা ব্যক্তিদের তালিকায় উপরের দিকেই আছেন হুন সেন, তিনি ১৯৮৫ সাল থেকে কম্বোডিয়ার ক্ষমতায় রয়েছেন।

২০১৩ সালের এক ভিডিওতে কেম সখা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রপন্থি গোষ্ঠীগুলোর সমর্থন পেয়েছেন বলে জানিয়েছিলেন, ওই ভিডিওর ওপর ভিত্তি করেই ২০১৭ সালে তাকে প্রথম গ্রেপ্তার করা হয়। সখা ও তার আইনজীবীরা অভিযোগগুলো অস্বীকার করে বিরোধীদলীয় এ নেতার বিরুদ্ধে করা মামলাকে ভিত্তিহীন বলে অ্যাখ্যা দিয়েছিলেন।
শুক্রবার রায়ের পর সোখার আইনজীবী আং উদম বলেছেন, তার দল এই রায়ের বিরুদ্ধে আপিল করবে। বিভিন্ন মানবাধিকার সংগঠন ও পশ্চিমা সরকারগুলো আগেই কেম সখার বিরুদ্ধে করা মামলাকে ‘ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিহিত করে এসেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়