জাকের সুপার মার্কেট : সংঘর্ষে সভাপতিসহ আহত ২

আগের সংবাদ

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : সীতাকুণ্ডের ‘সীমা অক্সিজেন লিমিটেডে’ বিস্ফোরণে নিহত ৬, আহত আরো ২৫

পরের সংবাদ

আত্মঘাতী গোলে বার্সার কাছে হারল রিয়াল

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোপা দেল রে এর সেমিফাইনালের প্রথম লেগে রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। বার্সা ফরোয়ার্ডরা কোন গোল করতে না পারলেও রিয়াল ডিফেন্ডার এডার মিলিতাও এর আত্মঘাতী গোলে জয় পেয়েছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। এর আগে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে রিয়ালকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল লেভানদোভস্কি-বুস্কেটসরা।
রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের শুরু থেকেই কিছুটা ঝিমানো ছিল দুই দল। ম্যাচের প্রথম দিকে সেভাবে বল নিয়ন্ত্রণ নিতে পারছিল বার্সা খেলোয়াড়রা। এই ম্যাচে চোটের কারণে একাদশের বাইরে ছিলেন বার্সা মিডফিল্ডার পেদ্রি ও ফরোয়ার্ড রবার্ট লেভানদোভস্কি। তাদের অনুপস্থিতি বেশ ভালোভাবেই ভুগিয়েছে। এদিন বল দখল কিংবা আক্রমণ সবক্ষেত্রেই এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ কিন্তু গোল করতে পারেনি তারা। ম্যাচের ১২ মিনিটেই বার্সেলোনার জালে বল জড়ান ফরোয়ার্ড করিম বেনজেমা। তবে অফ সাইডের কারণে গোল বাতিল করেন রেফারি। এরপর আর গোলের সুযোগ পায়নি মাদ্রিদ। স্বাগতিকরা ধাক্কা খায় ম্যাচের ২৬ মিনিটে। বার্সার গোলের প্রচেষ্টা থিব কোর্তোয়া প্রথমবারে ঠেকিয়ে দিলেও ফিরতি বল মিলিতাওয়ের গায়ে লেগে জালে জড়ায়। ১-০ গোলে এগিয়ে যায় সফরকারীরা। প্রথমে অফ সাইড দেয়া হলেও পরে রিপ্লেতে সেটিকে গোল হিসেবে বিবেচনা করেন রেফারি। এরপর ৪১ মিনিটে গোল করার দারুণ সুযোগ পায় রিয়াল। কিন্তু টনি ক্রুসের ক্রসে ঠিকঠাক বল পায়ে লাগাতে পারেননি দানি কারভাহাল। এগিয়ে থেকেই বিরতিতে যায় কাতালানরা।
বিরতি থেকে ফিরে তেমন গোলের সুযোগ তৈরি করেও কোনো গোল করতে পারেনি দুই দল। ম্যাচের ৪৯ মিনিটে বার্সার দুর্দান্ত ডিফেন্সের কারণে গোল বঞ্চিত হয় ভিনিসিয়াস। এরপর ম্যাচের ৫৮ মিনিটে আবারো ভিনিসিয়াসের দারুণ একটি প্রচেষ্টা ঠেকান বার্সা গোলরক্ষক টের স্টেগেন। ৬৯ মিনিটে পাল্টা আক্রমণ থেকে দারুণ সুযোগ পায় বার্সা। কিন্তু রাফিনিয়ার ক্রসে ঠিক সময়ে বলের কাছাকাছি যেতে ব্যর্থ হন ফেরান তরেস। ম্যাচের ৭২ মিনিটে আবারো গোল বঞ্চিত হয় বার্সা।
কিয়েসের শট গোলমুখে দাঁড়ানো আনসু ফাতির গায়ে লেগে দিক বদলে অন্য দিকে চলে যায়। ম্যাচে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে গোলের জন্য মরিয়া হয় রিয়াল। তবে শেষ পর্যন্ত কাক্সিক্ষত গোল পাওয়া হয়নি তাদের। ফলে আত্মঘাতী গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে জাভি হার্নান্দেজের শিষ্যরা।
গোলে প্রথম লেগে এগিয়ে থাকলেও দলের পারফরম্যান্সে পুরোপুরি খুশি নন বার্সা কোচ জাভি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘দলের প্রচেষ্টা আর রক্ষণ নিয়ে আমি সন্তুষ্ট। মাদ্রিদের সুযোগ তৈরির সম্ভাবনা আমরা নষ্ট করেছি যা কাজে দিয়েছে। ফলাফল আমাদের পক্ষের জন্য আমি খুশি। তবে বল দখলে রাখতে আরো কাজ করতে হবে। আমাদের পরিকল্পনা ছিল লম্বা সময় বল দখলে রাখা। যা আমরা ঠিকঠাক করতে পারিনি। ম্যাচটি ড্র হতে পারত তবে রক্ষণে আমরা ছিলাম দুর্দান্ত। ম্যাচের ফলাফলে আমি খুশি। তবে প্লেয়ারদের এই প্রদর্শন প্রত্যাশিত নয়। প্রথম লেগ জেতার ফলে দ্বিতীয় লেগে আমরা মানসিকভাবেও এগিয়ে থাকব।’
এর আগে স্প্যানিশ সুপার কাপে ফাইনালেও বার্সার কাছে ক্লাসিকোতে হেরেছিল রিয়াল। এ বছর চিরপ্রতিদ্ব›দ্বীর বিপক্ষে এল ক্লাসিকোতে টানা দুই ম্যাচেই হারাল তারা। এই ম্যাচে বার্সার দখলে বল ছিল মাত্র ৩৫ শতাংশ। তবে রক্ষণে রীতিমতো দুর্গ গড়ে তুলেছিল তারা। অনেক সময় ১০ জন নিচে নেমে এসে রক্ষণ সামলিয়েছেন। যে কারণে গোলরক্ষক টের স্টেগেনকেও তেমন পরীক্ষা দিতে হয়নি। বার্সার গোলপোস্ট বরাবর ১৩টি শট নিয়ে কোনোটিই লক্ষ্যে রাখতে পারেনি রিয়াল মাদ্রিদ। মিডফিল্ডে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে গোলের সুযোগ তৈরির চেষ্টা করেও ফিনিশারদের ভুলে গোলের দেখা পায়নি আনচেলত্তির শিষ্যরা। কাছাকাছি জায়গা থেকে ক্রমাগত ব্যর্থতার পর ডি বক্সের বাইরে থেকেও শট নেয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে বেনজেমা-ভিনিসিয়াসরা। দারুণ ছন্দে থাকা রিয়ালের সেরা পারফর্মার ভিনিসিয়াস জুনিয়রকে পুরো ম্যাচে নিয়ন্ত্রণে রেখেছে রোনাল্ড আরুউহো।
আগামী ৫ এপ্রিল রাতে দ্বিতীয় লেগের ম্যাচে মুখোমুখি হবে দুই দল। বার্সার মাঠে ঘুরে দাঁড়াতে পারবে রিয়াল মাদ্রিদ। এমনটাই মনে করছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘রিয়াল ভালো খেললেও বার্সেলোনা এমনভাবে খেলেছে যেন তারা খেলতেই চায়নি। যে কোনো হারই কষ্ট দেয় তবে দ্বিতীয় লেগেও যদি আমরা এইভাবে খেলতে পারি তাহলে আমাদের এগিয়ে যাওয়ার সুযোগ আছে। আমাদের যেভাবে খেলতে হতো আমরা সেভাবেই খেলেছি। তবে আমরা একটি গোল পাইনি। আর তারা গোলের জন্য কিছুই করেনি। ফিরতি প্রচেষ্টায় সৌভাগ্যবশত গোল পেয়েছে। ঘুরে দাঁড়ানোর জন্য আমাদের হাতে আরো ৯০ মিনিট আছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়