উপাচার্য ড. মশিউর রহমান : সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতি রুখতে হবে

আগের সংবাদ

সংস্কারের বিরূপ প্রভাব বাজারে : আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি প্রত্যাহার করায় সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে

পরের সংবাদ

সুপ্রিম কোর্ট বার : দুপক্ষের ঐকমত্যে নির্বাচন উপকমিটি গঠন

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীদের ঐকমত্যের ভিত্তিতে অবশেষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির ২০২৩-২০২৪ সেশনের নির্বাচন পরিচালনার জন্য উপকমিটি গঠন করা হয়েছে। এই কমিটির আহ্বায়ক হয়েছেন সিনিয়র এডভোকেট মুনসুরুল হক চৌধুরী। অন্য সদস্যরা হলেন- মো. মনিরুজ্জামান, মোহাম্মদ ইলিয়াস ভূঁইয়া (কচি), এ এস এম মোক্তার কবির খান, মোহাম্মদ আশরাফ-উজ-জামান খান, মো. আসাদুজ্জামান মনির ও এস এম গোলাম মোস্তফা তারা।
নির্বাচনকালীন উপকমিটি নিয়ে গত সপ্তাহে বিভক্ত হয়ে পড়েছিল বর্তমান কার্যকরী কমিটি। এই কমিটির সম্পাদক (আওয়ামী লীগ সমর্থিত) আবদুন নূর দুলাল আইনজীবী শাহ খসরুজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের উপকমিটি ঘোষণা দেন। অন্যদিকে সিনিয়র সহসম্পাদক (বিএনপি সমর্থিত) মাহফুজ বিন ইউসুফ আইনজীবী ড. এ জেড এম ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে সাত সদস্যের উপকমিটি ঘোষণা করা হয়। এ অবস্থায় গত কয়েকদিন সুপ্রিম কোর্ট অঙ্গন উত্তপ্ত ওঠে। এই পরিস্থিতিতে জ্যেষ্ঠ আইনজীবীরা বৈঠক করেন। বৈঠকে ঐকমত্যে আসার পর পুনর্গঠিত উপকমিটি ঘোষণা করা হয়। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মো. আবদুন নূর দুলাল পুনর্গঠিত উপকমিটির আহ্বায়ক বরাবরে এ বিষয়ে চিঠি দেন।
আগামী ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে। কাযর্করী কমিটির সভাপতি পদে একটি, সহসভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহসম্পাদক পদে দুটি ও কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।
এরই মধ্যে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থী ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি পদে বর্তমান সভাপতি
সিনিয়র এডভেকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক আবদুন নূর দুলাল ফের মনোনয়ন পেয়েছেন। দুই সহসভাপতি পদে মোহাম্মদ আলী আজম ও জেসমিন সুলতানা, কোষাধ্যক্ষ পদে এম মাসুদ আলম চৌধুরী এবং দুই সহসম্পাদক পদে এবিএম নূরে আলম (উজ্জ্বল) ও এম হারুন উর রশিদকে মনোনয়ন দেয়া হয়েছে। বাকি সাত সদস্য পদে মনোনয়ন পেয়েছেন- মো. সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্রু, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মো. দেলোয়ার হোসেন ও মনিরুজ্জামান রানা।
তবে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) এখনো তাদের প্রার্থী ঘোষণা করেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়