উপাচার্য ড. মশিউর রহমান : সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে অপসংস্কৃতি রুখতে হবে

আগের সংবাদ

সংস্কারের বিরূপ প্রভাব বাজারে : আইএমএফের শর্ত মেনে গ্যাস-বিদ্যুতে ভর্তুকি প্রত্যাহার করায় সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে

পরের সংবাদ

বড় পরিকল্পনা টি টোয়েন্টি দল নিয়ে

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চমক রেখে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির জন্য স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চট্টগ্রামে হতে যাওয়া ঘোষিত স্কোয়াডে নতুন মুখ তিনজন। আগামী ২০২৪ সালে অনুষ্ঠিত হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। আসরকে সামনে রখেইে বড় পরিকল্পনা করছে বিসিবি। গতকাল গণমাধ্যমকে এসব কথা জানান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।
তিনি বলেন, ‘বিশ্বকাপের পর এই প্রথম আমরা টি-টোয়েন্টি খেলব। একটা বিষয় মাথায় ছিল যে এবারের বিপিএলে অনেকজন খেলোয়াড় ভালো পারফর্ম করেছে। তাদের নিয়েই আমরা এগোচ্ছি। আমরা আরেকটা বিষয়ও হাতে নিয়েছি যে আগামী এক বছরের জন্য কিছু খেলোয়াড়কে নিয়ে পরিকল্পনা সাজাচ্ছি। সেটা ২২-২৪ জনের হতে পারে। এদের নিয়ে আগামী এক বছরের একটা পরিকল্পনা আছে। বর্তমানে ফর্মে থাকা খেলোয়াড়দের নিয়েই এই সিরিজটা শুরু করছি আমরা।’
দলের নতুন মুখ এবারের বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি স্পিনার তানভীর ইসলাম, বিপিএ টপ অর্ডার ব্যাটার তৌহিদ হৃদয় ও পেসার রেজাউর রহমান রাজা। এছাড়া আলো ছড়িয়ে স্কোয়াডে ডাক পেয়েছেন ২০১৫ সালে অভিষিক্ত রনি তালুকদার ও ২০২১ সালে শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা শামিম হোসেন পাটওয়ারি। তাদের জায়গা ছেড়ে দিতেই স্কোয়াড থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন, ইয়াসির আলী রাব্বি, সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন।
বিপিএলে বল হাতে উড়েছেন তানবীর ইসলাম। চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই স্পিনার নিয়েছেন সর্বোচ্চ ১৭ উইকেট। ব্যাট হাতে রংপুর রাইডার্সের ওপেনার রনি ৩৫.৪১ গড়ে ১৩ ম্যাচে ৪২৫ রান করেন। জাতীয় দলের হয়ে রনি এর আগে ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টি-টোয়েন্টি খেলেছেন। আর তৌহিদ হৃদয় দু?্যতি ছড়িয়েছেন আপন ছন্দে। এবারের বিপিএলের সেরা আবিষ্কার ডানহাতি ব্যাটসম্যান। যুব বিশ্বকাপ জয়ী এ ক্রিকেটার ১৪০.৪১ স্ট্রাইকরেটে ১৩ ম্যাচে করেন ৪০৩ রান। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ছিলেন তৃতীয় স্থানে।
শামীম হোসেন পাটোয়ারী এক বছরেরও বেশি সময় পর জাতীয় দলে ফিরেছেন। বিপিএলে ১২ ম্যাচে ৮ ইনিংসে ১৭৫ রান করেছেন তিনি। আর সিলেট স্ট্রাইকার্সের রেজাউর রহমান রাজা ৮ ম্যাচে ১৩ উইকেট নিয়েছিলেন।
ঢাকায় প্রথম দুই ওয়ানডে ম্যাচের পর চট্টগ্রামে ৬ মার্চ হবে তৃতীয় ওয়ানডে। এরপর চট্টগ্রামের মাটিতেই প্রথম টি-টোয়েন্টি হবে ৯ মার্চ। সিরিজের শেষ দুটি ম্যাচ হবে ১২ ও ১৪ মার্চ মিরপুরে। তৃতীয় ওয়ানডে ও টি-টোয়েন্টি দল এখনো ঘোষণা করেনি বিসিবি।
বাংলাদেশের প্রথম দুই টি-টোয়েন্টির জন্য ঘোষিত স্কোয়াড
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামিম হোসেন পাটওয়ারি, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা, তানভীর ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়